শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

পানি থেকে শিশু উদ্ধারের ভিডিওটি সিলেটের বন্যার নয়

সম্প্রতি “ছোট্ট শিশুর আওয়াজে আকাশ বাতাস ভারি হয়ে গেল” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

পানি

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছেলেটিকে পানি থেকে নৌকায় করে উদ্ধারের আলোচিত ভিডিওটি সিলেটের বন্যার ঘটনার নয় বরং এটি চাঁদপুরের নদী থেকে ঐ ছেলেকে উদ্ধারের পুরোনো ভিডিও।

ভিডিওটি কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, BD Travellers21 নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২১ আগস্ট ” ডুবে যাওয়া থেকে ছেলেটিকে উদ্ধার করা হলো চাঁদপুরের ভয়ঙ্কর তিন নদীর মোহনা থেকে II Dangerous Place” শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির বিস্তারিত বিবরণীর প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, ঘটনাটি চাঁদপুর তিন নদীর মোহনার। সেখানে ছেলেটি পড়ে যায়। পরে ট্রলারটি তাদেরকে উদ্ধার করে।

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, Fishing Buzz নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২৩ অক্টোবর “রহস্যময় মৃ*ত্য*কুপ চাঁদপুরের তিন নদীর মোহনা। ভয়ঙ্কর ঘূর্ণিপাকে বড় বড় যাত্রীসহ লঞ্চ তলিয়েগেছে। Chandpur” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও পাওয়া যায়। এই ভিডিও দুইটির সঙ্গে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

মূলত, ২০২১ সালে চাঁদপুরের তিন নদীর মোহনায় একটি ছেলে পড়ে যায়৷ পরবর্তীতে স্থানীয় লোকজন তাকে ঘটনাস্থল থেকে একটি ট্রলার গিয়ে উদ্ধার করে। চাঁদপুরের ৩নদীর মোহনায় পড়ে যাওয়া একটি ছেলেকে উদ্ধারের ভিডিওটিই বর্তমানে সিলেটের বন্যার পানি থেকে ঐ ছেলেকে উদ্ধারের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ নৌকায় কুকুর বানরের এই ভিডিওটি সিলেটের বন্যার নয়

প্রেক্ষিতে প্রসঙ্গত, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণের কারণে বৃহস্পতিবার (১৬ জুন) রাত থেকে ১২ ঘন্টাতেই সুনামগঞ্জে চার ফুট পানি বেড়ে যায়। ফলে বন্যার ভয়াবহতায় দিশেহারা হয়ে পড়ে সুনামগঞ্জের মানুষ। সুনামগঞ্জ ছাড়াও এই বন্যায় সিলেট বিভাগের প্রায় সব এলাকাই পানিতে ডুবে যায়।  আগামী দুই দিনে এই পানি আরও বাড়তে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। সর্বশেষ পাওয়া তথ্যমতে আজ সিলেটে ভারী বৃষ্টি থেমেছে এবং ৪দিন পর সূর্যের দেখা মিলেছে। তবে নদ-নদী দিয়ে ভারতের উজান থেকে পাহাড়ি ঢল আসা অব্যাহত আছে। সিলেট নগরের কিছু উঁচু স্থানে পানি কমলেও সার্বিক অর্থে বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত আছে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্য অনুযায়ী, সিলেটের সব কটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে।

সুতরাং, ভিন্ন ঘটনার পুরোনো একটি ভিডিও ইন্টারনেট থেকে সংগ্রহ করে সিলেটের বন্যার পানি থেকে উদ্ধারের দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

YouTube_Travellers21: ডুবে যাওয়া থেকে ছেলেটিকে উদ্ধার করা হলো চাঁদপুরের ভয়ঙ্কর তিন নদীর মোহনা থেকে II Dangerous Place

YouTube_fishingBuzz: রহস্যময় মৃ*ত্য*কুপ চাঁদপুরের তিন নদীর মোহনা। ভয়ঙ্কর ঘূর্ণিপাকে বড় বড় যাত্রীসহ লঞ্চ তলিয়েগেছে। Chandpur

BBC Bangla: বন্যার ভয়াবহতায় দিশেহারা হয়ে পড়ে সুনামগঞ্জের মানুষ

BBC Bangla: বন্যা: সিলেটের সাথে সড়ক, রেল ও আকাশপথে যোগাযোগ বিচ্ছিন্ন, শহরে ডাকাত পড়ার গুজব
Prothom Alo: সিলেট-সুনামগঞ্জে ৪০ লাখ মানুষ পানিবন্দী

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img