পদ্মার ভাঙনের ভিডিওকে সিলেটের বন্যার ভিডিও দাবিতে প্রচার

সম্প্রতি “সিলেটে বন্যা অবনতি ~ ভেসে যাচ্ছে ঘর বাড়ি” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বন্যা পরিস্থিতি অবনতির দাবিতে ঘরবাড়ি ভেসে যাওয়ার ভিডিওটি সাম্প্রতিক সময়ের সিলেটের নয় বরং এটি ২০১৮ সালে শরীয়তপুর জেলায় পদ্মা নদীর কারণে ক্ষতিগ্রস্ত ভবনের ভেঙে পড়ার ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্রের রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, TechTV BD নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ৮ আগস্ট “Shariatpur Padma River Erosion। Shariatpur District will be destroy in river erosion” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে ভিডিওটির আরও কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Techtvbd নামের একটি ওয়েবসাইটে ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর “পদ্মায় বিলীন হয়ে গেল দেওয়ান ক্লিনিকের ৩তলা ভবন (ভিডিও সহ)” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

সিলেট

পাশাপাশি, তাদের ইউটিউব চ্যানেল TechTV BD তে একইদিনে প্রকাশিত এই সংক্রান্ত একটি ভিডিও প্রতিবেদনও খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, পদ্মার ভাঙনে শরীয়তপুরের দেওয়ান ক্লিনিক নদীগর্ভে হারিয়ে গিয়েছে। 

পরবর্তীতে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, মূলধারার গণমাধ্যম সময় টিভির ওয়েবসাইটে ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর “চোখের সামনেই ভেসে গেল স্বপ্ন…” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, পদ্মার পানি বাড়তে থাকায় প্রবল স্রোতে শরীয়তপুরের নড়িয়া উপজেলায় বেশ কয়েকটি ইউনিয়নে ভাঙন অব্যাহত আছে। এই উপজেলার চারটি ইউনিয়নের ৫০টি বসতভিটা ও ৩টি বাজার নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

আরো পড়ুনঃ সিলেটে ডাকাত আটকের ভিডিওটি পুরোনো

এছাড়া TechTV BD নামের ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ৯ অক্টোবর “পদ্মার পাড়ে রহস্যজনকভাবে দাঁড়িয়ে আছে গাজী কালুর বাড়ি, আসল রহস্য কি জানুন” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটিতে প্রদর্শিত বাড়িটির সঙ্গে সিলেটের বন্যায় ধ্বসে যাওয়া কোটি টাকার দাবিকৃত বাড়ির মিল পাওয়া যায়।   

এছাড়া অনলাইন গণমাধ্যম Daily-Bangladesh এর ওয়েবসাইটে ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর “পদ্মার গর্ভে চারশ বছরের বাজার” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, শরীয়তপুরের নড়িয়ায় পদ্মার ভাঙ্গনে উপজেলাটির মুলফৎগঞ্জ বাজারের ২৫টি দোকানঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও আশেপাশের অর্ধশত পাকা-কাঁচা ঘরবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনের হুমকিতে রয়েছে মূলফৎগঞ্জ বাজার, মূলফৎগঞ্জ মাদ্রাসা, দেওয়ান ক্লিনিক, লাইফ কেয়ার হাসপাতাল, ব্যাংক, ছোট বড় ব্যাবসা প্রতিষ্ঠান সহ আশেপাশের শত শত বসতভিটা।

এছাড়া মূলধারার গণমাধ্যম সময় টিভির ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর “পদ্মার তীব্র ভাঙন, মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে শরীয়তপুরের নড়িয়া ও জাজিরা উপজেলা” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এই প্রতিবেদনটির আলোচিত ভিডিওটির ঘটনার মিল পাওয়া যায়। 

মূলত, ২০১৮ সালে পদ্মা নদীর ভাঙনের শিকার হয় শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, ঘরবাড়ি ও হাসপাতাল। এই ঘটনার ধারণকৃত ভিডিওকেই বর্তমানে সিলেটের বন্যায় কোটি টাকার বাড়ি ভাঙনের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, সিলেটের বন্যায় কোটি টাকার বাড়ি ভাঙনের দাবিতে প্রচারিত ভিডিওটি মিথ্যা।

তথ্যসূত্র

Tech Tv BD

Shariatpur Padma River Erosion। Shariatpur District will be destroy in river erosion

পদ্মায় বিলীন হয়ে গেল দেওয়ান ক্লিনিকের ৩তলা ভবন (ভিডিও সহ)

Dewan Clinic destroyed in River Erosion

পদ্মার পাড়ে রহস্যজনকভাবে দাঁড়িয়ে আছে গাজী কালুর বাড়ি, আসল রহস্য কি জানুন

Somoy Tv

চোখের সামনেই ভেসে গেল স্বপ্ন…

পদ্মার তীব্র ভাঙন, মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে শরীয়তপুরের নড়িয়া ও জাজিরা উপজেলা

DailyBangladesh.com

পদ্মার গর্ভে চারশ বছরের বাজার

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img