বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

গুজব ছড়ানোই যে ফেসবুক পেজের কাজ: প্রধানমন্ত্রী থেকে অভিনেত্রী রেহাই পাচ্ছেন না কেউই

সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গণমাধ্যমের ফটোকার্ড নকল করে ভুয়া ফটোকার্ডের মাধ্যমে গুজব ছড়ানোর প্রবণতা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে রাজনৈতিক নেতৃত্ব ও বিনোদন জগতের তারকাদের জড়িয়ে গণমাধ্যমের নাম ব্যবহার করে মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে, যা জনমনে বিভ্রান্তি ও ভুক্তভোগীদের সামাজিকভাবে বিব্রত করছে। এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো একটি নির্দিষ্ট ফেসবুক পেজ নিয়ে, যা থেকে সাম্প্রতিক সময়ে ভাইরাল হওয়া বেশ কয়েকটি ভুয়া ফটোকার্ড প্রথম প্রচারিত হয় এবং পরে তা দ্রুত ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

গত ৪ জুন, কণ্ঠশিল্পী ও সাবেক সংসদ সদস্য মমতাজ বেগম এইডস রোগে আক্রান্ত হয়েছেন বলে চ্যানেল আইয়ের লোগো সম্বলিত একটি ভুয়া ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চ্যানেল আই এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। দেশের অন্যান্য কোনো গণমাধ্যমও এ ধরনের খবর প্রচার করেনি। চ্যানেল আইয়ের ফটোকার্ড নকল করে মমতাজ বেগমের নামে এই গুজব ছড়ানো হয়েছে।

এই গুজব এতটাই আলোচিত হয় যে, একটি ফেসবুক পোস্টেই প্রায় এক লক্ষ প্রতিক্রিয়া আসে। গুজবের ভয়াবহতা এমন ছিল যে, খোদ মমতাজ এটি ভুয়া জানিয়ে মন্তব্য করেন এবং এর ফলে তিনি বিব্রত হয়েছেন বলে জানান। এখনও সামাজিক মাধ্যমে প্রচারিত বিভিন্ন পোস্টে তার এইডসে আক্রান্ত হওয়ার গুজব সত্য ভেবে নেতিবাচক মন্তব্য করছেন নেটিজেনরা।

এই গুজবের বিষয়ে রিউমর স্ক্যানার টিম দ্রুত ফ্যাক্টচেক প্রকাশ করে। অনুসন্ধানে দেখা যায়, এই গুজবের নেপথ্যে আছে ‘Tanha’ (বর্তমানে Joni Sing) নামের একটি ফেসবুক পেজ। পেজটি পর্যবেক্ষণে দেখা যায়, পূর্বেও বিভিন্ন গণমাধ্যমের ভুয়া ফটোকার্ড বানিয়ে জনপ্রিয় ব্যক্তিদের নামে প্রচার করেছে।

গত ০১ জুন “পায়ুপথে ১ কেজি স্বর্ণ নিয়ে ধরা ছাত্রলীগ নেত্রী” শিরোনামে যমুনা টিভির লোগো সম্বলিত একটি ভুয়া ফটোকার্ড সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই ফটোকার্ডে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহসভাপতি তিলোত্তমা শিকদারের ছবি ব্যবহার করা হয়। সেদিনই রিউমর স্ক্যানার টিম যাচাই করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে। অনুসন্ধানে দেখা যায়, যমুনা টিভি এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি; গণমাধ্যমটির ভিন্ন ফটোকার্ড সম্পাদনা করে এই গুজব ছড়ানো হয়। ওই একই দিনে Tanha  (বর্তমানে Joni Sing)।নামের পেজটিতেও এই ভুয়া ফটোকার্ডটি প্রচার করা হয়েছিল।

এছাড়া বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী পরীমনিকে জড়িয়ে ০২ জুন ছড়িয়ে পড়া একটি গুজবও একই পেজে প্রচার করা হয়। অনলাইন গণমাধ্যম জুম বাংলার একটি ফটোকার্ড সম্পাদনা করে “পরীমনির বাসা ভর্তি বিদেশি কনডম” শিরোনামে এই গুজব ছড়ানো হয়।

অর্থাৎ, বিভিন্ন অঙ্গনের পরিচিত ও জনপ্রিয় ব্যক্তিদের টার্গেট করে এই পেজ থেকে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে।

যেসব ব্যক্তি এই পেজের গুজবের শিকার

রিউমর স্ক্যানার টিমের পর্যবেক্ষণে দেখা যায়, গত ৩১ মে থেকে গত ২০ জুন অবধি পেজটি থেকে অন্তত ১৭ টি গুজব ছড়ানো হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ দুইবার করে গুজবের শিকার হয়েছেন চিত্র নায়িকা পরীমনি (,), সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (,) এবং ভারতের কোলকাতায় খুন হওয়া সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার (,)। এছাড়া এই পেজের গুজবের শিকার হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদ, সাবেক সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ সভাপতি তিলোত্তমা শিকদার, নায়িকা মাহিয়া মাহি এবং সম্প্রতি ছাগলকাণ্ডে ভাইরাল মুশফিকুর রহমান ইফাত কে নিয়ে একবার করে গুজব ছড়ানো হয়েছে পেজটি থেকে।

শুধু কি ব্যক্তিরাই এই পেজের টার্গেট?

না, শুধু ব্যক্তিরা নয়। গত ৬ জুন ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশকে কেন্দ্র করে আরটিভি, বিজয় টিভি এবং একাত্তর টিভির ফটোকার্ডে বিদেশ থেকে মোবাইল আনা, প্রবাসী এবং কনডম নিয়ে তিনটি ভুয়া ফটোকার্ড সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। আর এই তিন ফটোকার্ডই ‘Tanha’ (বর্তমানে Joni Sing) নামের পেজটি থেকে প্রথম প্রচার করা হয়।

এছাড়া গত ১৯ জুন ‘অনেক ছাত্রলীগের নেত্রীরা জনি সিংয়ের বাসায় যাওয়া আসা করে’ শীর্ষক শিরোনামে সময় টিভির লোগো সম্বলিত একটি ভুয়া ফটোকার্ড পেজটি থেকে প্রচার করা হয়।

দেশে বিষধর সাপ রাসেল’স ভাইপারের উপদ্রব বেড়ে যাওয়ার বিষয়ে “রাসেল ভাইপারের তেল মালিশ করলে বিশেষ অঙ্গ ক্ষেপণাস্ত্রের মতো শক্তিশালী হয়” শিরোনামে অনলাইন গণমাধ্যম ডেইলি বাংলাদেশের লোগো সম্বলিত একটি ভুয়া ফটোকার্ড প্রচার করা হয়।

এছাড়া, রাসেল’স ভাইপার সম্পর্কে উক্ত মন্তব্যটি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের করেছেন দাবি করে পেজটিতে একটি পোস্ট করা হয়।

অর্থাৎ, টার্গেটেড ব্যক্তি ও সামাজিক মাধ্যমে আলোচিত বিভিন্ন বিষয় নিয়ে পেজটি থেকে গুজব ছড়ানো হয়।

যেসব গণমাধ্যমের ফটোকার্ড নকল করা হচ্ছে

রিউমর স্ক্যানার টিমের পর্যবেক্ষণে দেখা যায়, এই পেজটিতে সময় টিভির ফটোকার্ড নকল করে সর্বোচ্চ সংখ্যক ৬টি গুজব ছড়ানো হয়েছে। এছাড়া যমুনা টিভি, আরটিভি, চ্যানেল আই, একাত্তর টিভি, বিজয় টিভি, ডেইলি বাংলাদেশ ও জুম বাংলা’র ফটোকার্ড নকল করেও গুজব ছড়ানো হয়েছে।

তবে, গুজব ছড়ানোর পন্থা হিসেবে শুধু গণমাধ্যমের ফটোকার্ড নকলেই সীমাবদ্ধ থাকছে না পেজটি। সম্প্রতি আলোচিত পানীয় কোকা-কোলার একটি বিজ্ঞাপন সামাজিক মাধ্যমে সমালোচিত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের খাবারের টেবিলে আলোচিত কোমল পানীয় কোকা-কোলার ক্যান রয়েছে দাবিতে গত ১৩ জুন একটি সম্পাদিত ছবি প্রচার করা হয় পেজটি থেকে।

আলোচিত পেজটি সম্পর্কে যা জানা গেল

‘Tanha’ (বর্তমানে ‘Joni Sing’) নামের পেজটি বিশ্লেষণ করে দেখা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই মাস পূর্বে ২০২৩ সালের ১৯ নভেম্বর ‘৭১’ চেতনা – Ekattor Catona’  নামে পেজটি খোলা  হয়। প্রাথমিক পর্যায়ে নির্বাচন প্রসঙ্গে সরকারের সমালোচনা করে বিভিন্ন পোস্ট করা হতো পেজটি থেকে (,,,)। সেসময় সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তজার সম্পদের পরিমাণ ৫১০ কোটি টাকা দাবিতে একটি গুজব পেজটি থেকে প্রচার করা হয়েছিল। এই বিষয়টি মিথ্যা শনাক্ত করে ২০২২ সালেই ফ্যাক্ট-চেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। তবে নির্বাচন শেষ হওয়ার পর পেজের কনটেন্টে পরিবর্তন করে বিভিন্ন আলোচিত বিষয়ে পোস্ট করার হার বৃদ্ধি পায়। 

গত বছরের নভেম্বরে পেজটি তৈরির পর দুই দফা নাম পরিবর্তন করে সর্বশেষ গত ১৫ জুন পেজটির নাম ‘Tanha’ থেকে ‘Joni Sing’ করা হয়েছে। শুরুতে ‘৭১’ চেতনা – Ekattor Catona’ নাম দেওয়া হয়েছিল, চলতি বছরের জানুয়ারিতে নাম বদলে ‘Binodon – বিনোদন’ রাখা হয়। পরবর্তীতে গত ২২ মার্চ পেজটির নাম বদলিয়ে ‘Tanha’ করা হয়েছিল।

পেজটির ট্রান্সপারেন্সি সেকশন থেকে জানা যায়, মালয়েশিয়া থেকে একজন অ্যাডমিন পেজটি পরিচালনা করছেন। তবে অ্যাডমিন সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img