যমুনা টিভির নকল ফটোকার্ডে সাবেক ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা শিকদারকে নিয়ে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য এবং বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ সভাপতি তিলোত্তমা শিকদারের ছবি ব্যবহার করে “পায়ুপথে ১ কেজি স্বর্ণ নিয়ে ধরা ছাত্রলীগ নেত্রী” শীর্ষক শিরোনামে বা তথ্যে মূলধারার গণমাধ্যম যমুনা টিভিরর ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

উক্ত ফটোকার্ড যুক্ত ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফটোকার্ড ব্যতীত একই দাবিতে প্রচারিত ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই ফটোকার্ড টিকটকেও ছড়িয়েছে৷ এ সংক্রান্ত দুইটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “পায়ুপথে ১ কেজি স্বর্ণ নিয়ে ধরা ছাত্রলীগ নেত্রী” শীর্ষক শিরোনাম বা তথ্যে যমুনা টিভি কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং ভিন্ন একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

রিউমর স্ক্যানার একাধিক ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে দেখেছে, আলোচিত ফটোকার্ড সম্বলিত পোস্টগুলো ফেসবুকে প্রচার হতে শুরু করে আজ দুপুরে। দুপুর তিনটায় Md Amdad Ullah নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে এ সংক্রান্ত সম্ভাব্য প্রথম পোস্টটি পাওয়া যায়। এরপরই ফটোকার্ডটি ভাইরাল হতে শুরু করে।  

আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে এটি প্রচারের তারিখ ১ জুন ২০২৪ এবং যমুনা টিভির লোগো উল্লেখ রয়েছে। লোগো এবং প্রচারের তারিখের সূত্রে যমুনা টিভির ফেসবুক পেজ এবং ওয়েবসাইট পর্যবেক্ষণ করে এমন দাবি সম্পর্কিত কোনো সংবাদ বা ফটোকার্ড পাওয়া না গেলেও যমুনা টিভির ফেসবুক পেজে “পায়ুপথে ১ কেজি স্বর্ণ নিয়ে ধরা গ্রেফতার বিমানবালা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়।

উক্ত ফটোকার্ডের ডিজাইনের সাথে আলোচিত ফটোকার্ডের ডিজাইনের হুবহু মিল খুঁজে পাওয়া যায়। তবে, আলোচিত ফটোকার্ডের শিরোনামের দ্বিতীয় লাইনে ব্যবহৃত ফন্টের সাথে যমুনা টিভির ফটোকার্ডের ফন্টের পার্থক্য পরিলক্ষিত হয়।

Image Comparison : Rumor Scanner

আলোচিত ফটোকার্ডটির শিরোনামে “গ্রেফতার বিমানবালা” বাক্যাংশের পরিবর্তে “ছাত্রলীগ নেত্রী” বাক্যাংশটি যুক্ত করা হয়েছে। 

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, যমুনা টিভির ফেসবুক পেজে প্রকাশিত ফটোকার্ডটিকে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

পরবর্তীতে তিলোত্তমা শিকদারের ফেসবুক পেজ পর্যবেক্ষণ করলে দেখা যায়, তিলোত্তমা শিকদার আলোচিত দাবিকে মিথ্যা দাবি করে দাবিটি প্রচারকারী ব্যক্তিদের বিরুদ্ধে শীঘ্রই আইনত ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়ে একটি পোস্ট করেন।

এ বিষয়ে তিলোত্তমা শিকদার রিউমর স্ক্যানারকে বলেছেন, তিনি বিষয়টি নিয়ে পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের নিকট বিব্রত। এই বিষয় নিয়ে তিনি সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছেন।

পাশাপাশি আলোচিত দাবিটি প্রচারকারীদের বিরুদ্ধে শাহবাগ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে জানিয়ে তিনি জিডির নথিটি রিউমর স্ক্যানারকে পাঠিয়েছেন।

Photo : GD’s copy

এছাড়া, আলোচিত দাবিটির বিষয়ে অধিকতর সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে অন্য কোনো গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশ্বস্ত কোনো সূত্রে সত্যতা পাওয়া যায়নি।

মূলত, যমুনা টিভির ফেসবুক পেজে আজ ১ জুন “পায়ুপথে ১ কেজি স্বর্ণ নিয়ে ধরা গ্রেফতার বিমানবালা” শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড প্রচারিত হয়। উক্ত ফটোকার্ডটিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ সভাপতি তিলোত্তমা শিকদারের ছবি ব্যবহার করে “পায়ুপথে ১ কেজি স্বর্ণ নিয়ে ধরা ছাত্রলীগ নেত্রী” শীর্ষক শিরোনামে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

সুতরাং, “পায়ুপথে ১ কেজি স্বর্ণ নিয়ে ধরা ছাত্রলীগ নেত্রী” শীর্ষক শিরোনামে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে যমুনা টিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img