মমতাজ এইডসে আক্রান্ত দাবিতে চ্যানেল আই কোনো ফটোকার্ড প্রকাশ করেনি 

আজ ০৪ জুন অন্তত দুপুর থেকে কণ্ঠশিল্পী ও সাবেক সংসদ সদস্য মমতাজ বেগমের বিষয়ে একটি তথ্য ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে দেখেছে রিউমর স্ক্যানার৷ চ্যানেল আইয়ের লোগো সম্বলিত একটি ফটোকার্ড পোস্ট করে দাবি করা হচ্ছে, মমতাজ এইডস রোগে আক্রান্ত হয়েছেন। 

মমতাজ এইডসে আক্রান্ত

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মমতাজ এইডস রোগে আক্রান্ত দাবিতে চ্যানেল আই কোনো ফটোকার্ড প্রকাশ করেনি বরং কোনো রকম তথ্য প্রমাণ ছাড়াই চ্যানেল আইকে জড়িয়ে ভুয়া এই তথ্য প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে অনুসন্ধানে শুরুতে দাবিটির সূত্রপাতের খোঁজে একাধিক ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে Tanha নামে একটি ফেসবুক পেজে আজ দুপুর ১২ টা ২৬ মিনিটে এ সংক্রান্ত সম্ভাব্য প্রথম পোস্টটি খুঁজে পাওয়া যায়। পোস্টটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, “আগামীতে সংসদে গান গাইবো কেডা।” উক্ত পোস্টে এ সংক্রান্ত দাবির বিষয়ে কোনো সূত্র উল্লেখ করা হয়নি। 

পরবর্তীতে চ্যানেল আইয়ের ফেসবুক পেজে এ সংক্রান্ত কোনো ফটোকার্ড প্রকাশ করা হয়েছে কিনা তা জানতে ফেসবুক পেজটি পর্যবেক্ষণ করে দেখেছে রিউমর স্ক্যানার। তবে পেজটিতে গত প্রায় এক মাসের ফটোকার্ড পর্যবেক্ষণ করেও মমতাজের বিষয়ে কোনো ফটোকার্ড প্রকাশের প্রমাণ মেলেনি। গণমাধ্যমটির ওয়েবসাইটে মমতাজকে নিয়ে সর্বশেষ খবর প্রকাশিত হয় গত পহেলা মার্চ। একটি সিনেমায় তার গান গাওয়ার খবর ছিল এটি। 

এ বিষয়ে জানতে চ্যানেল আইয়ের অপারেশন এবং সিস্টেম ইঞ্জিনিয়ার মেহরাব হোসেন রবিন রিউমর স্ক্যানারকে বলেছেন, চ্যানেল আই এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। 

গত ৩১ মে ঢাকার একটি স্টেডিয়ামে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট ২০২৪ এর সেমিফাইনাল ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মমতাজ। অনুষ্ঠানে তিনি খালি গলায় গানও গেয়ে শোনান। টি-স্পোর্টসে প্রকাশিত মমতাজের উক্ত সময়ের ফুটেজ মমতাজ তার অফিশিয়াল ফেসবুক পেজে গত পহেলা জুন শেয়ার করেছেন। মমতাজ এইডস বা অন্য কোনো রোগে আক্রান্ত হলে তা শুধু চ্যানেল আই-ই নয়, অন্যান্য গণমাধ্যমেও খবর হতো। কিন্তু কাবাডির সেই অনুষ্ঠানের বাইরে তার রোগে আক্রান্ত হওয়ার দাবি বা তার বিষয়ে কোনো খবর সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে আসেনি। 

মূলত, আজ ০৪ জুন দুপুর থেকে কণ্ঠশিল্পী ও সাবেক সংসদ সদস্য মমতাজ বেগমের বিষয়ে একটি তথ্য ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে দেখেছে রিউমর স্ক্যানার৷ চ্যানেল আইয়ের লোগো সম্বলিত একটি ফটোকার্ড পোস্ট করে দাবি করা হচ্ছে, মমতাজ এইডস রোগে আক্রান্ত হয়েছেন। কিন্তু রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে, মমতাজ এইডস রোগে আক্রান্ত শীর্ষক দাবিতে চ্যানেল আই কোনো ফটোকার্ড বা খবর প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, কোনো রকম তথ্য প্রমাণ ছাড়াই চ্যানেল আইকে জড়িয়ে ভুয়া এই তথ্য প্রচার করা হয়েছে। 

সুতরাং, কণ্ঠশিল্পী মমতাজ এইডসে আক্রান্ত দাবিতে চ্যানেল আইয়ের লোগো ব্যবহার করে একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img