বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

২০২২ সাল জুড়ে আলোচিত ছিল যেসব গুজব

মাত্রই শেষ হলো ২০২২। চারিদিকেই চলছে সদ্য বিদায়ী বছরের নানা হিসাব-নিকাশ। বাংলাদেশের অন্যতম ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান রিউমর স্ক্যানারও বছর জুড়ে উন্মোচন করা বিভিন্ন গুজব, বিভ্রান্তি, মিথ্যা তথ্যের হিসাব নিয়ে বসে। 

হিসাবে দেখা যায়, পুরো বছরে রিউমর স্ক্যানার ১৪০০ গুজব, বিভ্রান্তি ও মিথ্যা তথ্য পাঠকের কাছে উন্মোচন করেছে। এর মধ্য থেকে বছরের সর্বাধিক আলোচিত কিছু গুজব পাঠকদের জন্য তুলে ধরার প্রয়াস থেকেই এই আয়োজন।

১. প্রতিমন্ত্রী পলকের যুক্তরাষ্ট্র প্রবেশে বাঁধা ও পুরোনো ছবি প্রচারের দাবিটি মিথ্যা

২০২২ সালের শুরুতেই সামাজিক মাধ্যম ফেসবুকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নামে একটি গুজব ছড়িয়ে পড়ে যে, তাকে মার্কিন সরকার দেশটিতে ঢুকতে দেয়নি। পরে অনেক চেষ্টা করে ব্যর্থ হয়ে কানাডা ঘুরে দেশে ফিরে এসেছেন। একই সময়ে জুনাইদ আহমেদ পলক তার ভেরিফাইড ফেসবুক পেজ এবং আইডিতে স্ব-পরিবারে যুক্তরাষ্ট্র সফরের বেশকিছু ছবি ও তথ্য প্রচার করলে এই ছবিগুলোকে পুরোনো দাবি করে ‘পুরাতন ছবি পোস্ট দিয়ে জনগণকে বিশ্বাস করাতে চাচ্ছেন তারা আন্তর্জাতিক অঙ্গনে নিষিদ্ধ নয়’ শীর্ষক আরও একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

পরবর্তীতে তথ্য দুইটি যাচাইয়ে অনুসন্ধানে নামে রিউমর স্ক্যানার টিম। টিমের দীর্ঘ অনুসন্ধানের পর নিশ্চিত হওয়া যায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের গত ৩ জানুয়ারিতে ফেসবুকে প্রকাশিত ছবিগুলো পুরোনো নয় বরং ছবিগুলো গত মাসেই অর্থাৎ ২০২১ সালের ডিসেম্বর মাসেই তোলা হয়েছে। 

অর্থাৎ তার যুক্তরাষ্ট্রে ঢুকতে না পারার বিষয়টি সম্পূর্ণ গুজব এবং প্রকৃতপক্ষে কানাডার টরেন্টো, যুক্তরাষ্ট্রের বোস্টন ও ওয়াশিংটন সফর শেষে দুবাই হয়ে গত ১ জানুয়ারি বাংলাদেশ ফিরেছেন তিনি। 

এ সম্পর্কিত বিস্তারিত প্রতিবেদনটি পড়ুন এখানে। 

২. কেনিয়ার রাষ্ট্রপ্রধানকে বারাক ওবামার ‘ফলো বাংলাদেশ, ফলো শেখ হাসিনা’ বলার দাবিটি মিথ্যা

একই মাসের ২৫ জানুয়ারি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘সুবর্ণজয়ন্তী ওয়েবসাইট’ ও ‘সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ’ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন “বাংলাদেশ বিশ্বের রোল মডেল।বাংলাদেশের উন্নতির জন্য বারাক ওবামা তার দাদার দেশ কেনিয়ার রাষ্ট্রপ্রধানকে বলেছেন- ফলো শেখ হাসিনা, ফলো বাংলাদেশ।” 

তার এই বক্তব্যটি পরবর্তীতে একাধিক গণমাধ্যম সহ সামাজিক মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। কিন্তু বারাক ওবামা আদৌ কখনো এমন কিছু বলেছিল?

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কেনিয়ার রাষ্ট্রপ্রধানকে উদ্দেশ্য করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার বক্তব্যে এমন কিছুই বলেননি। বরং প্রেসিডেন্ট থাকাকালীন কেনিয়ায় একমাত্র রাষ্ট্রীয় সফরের এক বক্তব্যে ওবামা বাংলাদেশ এবং জিম্বাবুয়ের নির্বাচন ব্যবস্থায় কেনিয়ার আবিষ্কৃত উশাহিদি নামের প্রযুক্তি ব্যবহারের কথা উল্লেখ করেছিলেন।  
এ নিয়ে রিউমর স্ক্যানারের বিস্তারিত অনুসন্ধান পড়ুন এখানে

৩. সুবর্ণ বারী কি বারাক ওবামার থেকে কখনো কোনো চিঠি পেয়েছে?

আমেরিকান প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত সুবর্ণ আইজ্যাক বারীর আলোচনা কিংবা বিতর্কে যে কৃতিত্বটি সবচেয়ে বেশি আলোচিত হয় তা হলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার থেকে মেধার স্বীকৃতি স্বরূপ ২০১৬ সালের নভেম্বরে মাত্র ৪ বছর বয়সে সুবর্ণের চিঠি পাওয়ার ঘটনাটি। উক্ত বিষয়টি বিভিন্ন সময়ে বিভিন্নভাবে গণমাধ্যমেও প্রচারিত হয়েছে। 

তবে সুবর্ণ বারী কি আসলেই বারাক ওবামার থেকে কখনো কোনো চিঠি পেয়েছিল? এ নিয়ে দীর্ঘ অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে দেখা যায়, বারাক ওবামা সুবর্ণকে চিঠি পাঠানোর বিষয়টি ২০১৬ সাল থেকে সুবর্ণের বাবার নিজস্ব প্লাটফর্ম, সংবাদমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়ে আসছিল। পাশাপাশি সুবর্ণকে পাঠানো বারাক ওবামার চিঠির কোনো সত্যতা পাওয়া যায়নি। 

এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে। 

৪. পদ্মা সেতুর প্রথম ভিত্তিপ্রস্তর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া স্থাপন করেননি

২০২২ সালে বাংলাদেশে অন্যতম আলোচিত ইস্যু ছিল পদ্মা সেতু উদ্বোধন। সেই বছরের ২৫ জুন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুটির উদ্বোধন করেন। তবে এই সেতু উদ্বোধনের আগে ৫ জুন  ঠাকুরগাঁও প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেন, পদ্মা সেতুর প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, পদ্মা সেতুর প্রথম ভিত্তিপ্রস্তর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া স্থাপন করেননি। বরং ২০০১ সালের ৪ জুলাই তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে। 

৫. পাঠ্যসূচির পরিবর্তন নিয়ে সাংসদ ফখরুল ইমামের বক্তব্যটি মিথ্যা

 জুলাই মাসের শুরুতেই জাতীয় সংসদ অধিবেশনে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম পাঠ্যসূচিতে ইসলাম ধর্ম সম্পর্কিত তথ্য বাদ দিয়ে হিন্দু ধর্ম সম্পর্কিত তথ্য যুক্ত করে পাঠ্যসূচীতে হিন্দুত্ববাদ আনার অভিযোগ তুলেন। তার এই অভিযোগে তিনি দ্বিতীয় শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বিভিন্ন শ্রেনির পাঠ্যপুস্তকে ইসলাম ধর্ম সম্পর্কিত তথ্য বাদ দিয়ে হিন্দু ধর্ম সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত করার অভিযোগ আনেন।

তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সাংসদ ফখরুল ইমামের পাঠ্যক্রমের বিভিন্ন শ্রেণির বাংলা বই হতে ইসলামিক গল্প/প্রবন্ধ/কবিতা বাদ দিয়ে হিন্দুধর্ম সম্পর্কিত গল্প/প্রবন্ধ/কবিতা যুক্ত করার অভিযোগটি সঠিক নয়। বরং তিনি যেসকল ইসলামি গল্প/প্রবন্ধ/কবিতা বাদ দেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন সেগুলো বাদ দেওয়া হয়নি এবং হিন্দুত্ববাদী যেসকল গল্প/প্রবন্ধ/কবিতা যুক্ত করা হয়েছে বলে দাবি করেছেন তা বর্তমান পাঠ্যক্রমেই নেই।
এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে

৬. চঞ্চল চৌধুরীর Munna Bhai MBBS এর সিকুয়েলে থাকার বিষয়টি সম্পূর্ণ গুজব

দেশের বিনোদন খাত নিয়ে রিউমর স্ক্যানারের উন্মোচন করা বিভিন্ন গুজবের মধ্যে অন্যতম শীর্ষ একটি গুজব ছিল বাংলাদেশের খ্যাতিমান অভিনেতা চঞ্চল চৌধুরীর Munna Bhai MBBS এর সিকুয়েলে থাকার বিষয়ে ছড়িয়ে পড়া গুজব। 

যে গুজবটি কেবল সামাজিক যোগাযোগ মাধ্যমই নয়, ছড়িয়েছিল দেশীয় মূলধারার গণমাধ্যমেও।

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, গুজবটি ছড়িয়েছিল ডিজনি ও হটস্টারের ক্রিয়েটিভ কমিউনিকেশনের প্রধান (মার্কেটিং) Huzefa kapadia নামে তৈরিকৃত একটি ভুয়া একাউন্ট থেকে। পরবর্তীতে চঞ্চল চৌধুরী নিজেও মুন্না ভাই এমবিবিএস এর নেক্সট সিকুয়েলে থাকার দাবিটিকে গুজব বলে নিশ্চিত করেন।

এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে

৭. বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা?

২০২২ সালের সেপ্টেম্বরের শেষদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি দাবি ছড়িয়ে পড়ে যে, জাতিসংঘে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। মনোনয়নটি দিয়েছে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গবেষণা সংস্থা দ্য স্ট্যাটিসটিক্স।

 রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ২০১৮ সাল থেকেই এই তথ্যটি ফেসবুকে প্রচার হয়ে আসছে। তবে জাতিসংঘে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করার দাবিটি সঠিক নয় বরং ‘দ্য স্ট্যাটিসটিক্স’ নামের একটি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের সূত্রে এই তথ্যটি প্রচার করা হচ্ছে।

এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে। 

৮. ১১১টি দেশকে পেছনে ফেলে নয়, তাকরিম তৃতীয় হয়েছেন নিজ বিভাগে

সেপ্টেম্বরেই দেশব্যাপী বহুল আলোচিত আরেকটি বিষয় ছিল সৌদি আরবে বাদশাহ আব্দুল আজিজ কোরআন প্রতিযোগিতার ৪২ তম আসরে বাংলাদেশি হাফেজ সালেহ আহমেদ তাকরিমের অর্জন। প্রতিযোগিতায় তাকরিম স্ববিভাগে তৃতীয় স্থান অর্জন করলেও দেশের মূলধারার গণমাধ্যম সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টিকে উপস্থাপন করা হয়  ১১১ দেশের ১৫৩ প্রতিযোগীকে পেছনে ফেলে বা হারিয়ে তৃতীয় স্থান অর্জন করেছেন দাবিতে। 

রিউমর স্ক্যানার টিম এই দাবিটিকে আংশিক মিথ্যা হিসেবে উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদনটি দেখুন এখানে। 

৯. মাশরাফির ৫১০ কোটি টাকার সম্পদ শীর্ষক সংবাদটি মিথ্যা

২০২২ সালের নভেম্বরের শুরুতে ক্রিকট্র‍্যাকার নামে একটি ওয়েবসাইটের সূত্রে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে ৫১০ কোটি টাকার সম্পত্তি নিয়ে শীর্ষ ধনী ক্রিকেটার হিসেবে উল্লেখ করে মূলধারার গণমাধ্যমে সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়।

তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মাশরাফি বিন মুর্তজার সম্পদের পরিমাণ ৫১০ কোটি টাকা শীর্ষক তথ্যটি সঠিক নয়। মূলত কিছু অনির্ভরযোগ্য ওয়েবসাইটে দেওয়া তথ্যের ভিত্তিতে বিষয়টি প্রচার করা হয়েছিল। পরবর্তীতে ক্রিকট্র্যাকার তাদের প্রতিবেদন সরিয়ে নিয়েছিল।

এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে

১০. মেসি ও নেইমারের শরীরে থাকা চোখের ট্যাটু ইলুমিনাতির চিহ্ন নয়

সারা বিশ্বের মতোই বাংলাদেশও ২০২২ সালের শেষাংশ ছিল ফুটবল বিশ্বকাপের জ্বরে আক্রান্ত।

বাংলাদেশের ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের দ্বৈরথের মধ্যেই আর্জেন্টাইন সুপারস্টার মেসি ও ব্রাজিল তারকা নেইমারকে নিয়ে একটি গুজব ছড়িয়ে পড়ে যে, তাদের হাতে যে চোখের ট্যাটু এঁকেছে তা ইলুমিনাতি বা দাজ্জালের চিহ্ন। 

তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মেসি ও নেইমার তাদের হাতে যে চোখের ট্যাটু এঁকেছে তা ইলুমিনাতি বা দাজ্জালের চিহ্ন হিসেবে আঁকেনি বরং মেসি তার স্ত্রীর এবং নেইমার তার বাবার চোখের আদলে শরীরে চোখের ট্যাটু করেছে। 

এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে। 

 ১১. আর্জেন্টিনার জার্সিতে গুলি চালানো ব্যক্তি ছাত্রলীগ নেতা নন

কাতার ফুটবল বিশ্বকাপের উন্মাদনার মধ্যেই গত বছরের ডিসেম্বরের ৭  তারিখ ‘পুলিশের সাথে আওয়ামী সন্ত্রাসীরা একত্র হয়ে বিএনপি নেতাকর্মীদের দিকে প্রকাশ্যে গুলি ছুঁড়ছে আওয়ামী সন্ত্রাসীরা!’ শীর্ষক দাবিতে একটি ভিডিও বিএনপির মিডিয়া সেলের ফেসবুক পেজ এবং বিএনপির অফিসিয়াল ফেসবুক পেইজে প্রচারিত হয়।

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পুলিশের সাথে আওয়ামী লীগ একত্র হয়ে বিএনপি নেতাকর্মীদের দিকে প্রকাশ্যে গুলি ছুঁড়ছে দাবিতে প্রচারিত ভিডিওতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ব্যতীত অন্য কারো উপস্থিতি নেই বরং ভিডিওতে আর্জেন্টিনা জার্সি পরিহিত যেই ব্যক্তিকে আওয়ামী লীগ কর্মী দাবি করা হচ্ছে তিনি আওয়ামী লীগ কর্মী নন, তিনি পল্টন থানায় কর্মরত একজন আনসার সদস্য। তার নাম মাহিদুর রহমান।

এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে

১২. এটি জিয়াউর রহমানের জানাজার ছবি নয়

বছরের শেষে রিউমর স্ক্যানারের অন্যতম একটি অনুসন্ধান ছিল বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জানাজার একটি ছবি নিয়ে। বিভিন্ন সময়ে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) গণজমায়েতের একটি পুরানো ছবিকে ভিন্ন ভিন্ন দাবিতে প্রচার করা হচ্ছিল। এর মধ্যে অন্যতম দাবি ছিল এই ছবিটি জিয়াউর রহমানের জানাজার।

তবে রিউমর স্ক্যানারের দীর্ঘ অনুসন্ধানে দেখা যায়, ছবিটি জিয়াউর রহমানের জানাজার নয় বরং ছবিটি তৎকালীন রেসকোর্স ময়দানে হোসেন সোহরাওয়ার্দীর জানাজার ছবি।

এই সম্পর্কিত রিউমর স্ক্যানারের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে। 

এক নজরে রিউমর স্ক্যানারের বছর জুড়ে প্রকাশিত সেরা প্রতিবেদনগুলো দেখে নিন

. প্রতিমন্ত্রী পলকের যুক্তরাষ্ট্র প্রবেশে বাঁধা ও পুরোনো ছবি প্রচারের দাবিটি মিথ্যা

২. কেনিয়ার রাষ্ট্রপ্রধানকে বারাক ওবামার ‘ফলো বাংলাদেশ, ফলো শেখ হাসিনা’ বলার দাবিটি মিথ্যা

৩. সুবর্ণ বারী কি বারাক ওবামার থেকে কখনো কোনো চিঠি পেয়েছে?

৪. পদ্মা সেতুর প্রথম ভিত্তিপ্রস্তর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া স্থাপন করেননি

৫. পাঠ্যসূচির পরিবর্তন নিয়ে সাংসদ ফখরুল ইমামের বক্তব্যটি মিথ্যা

৬. চঞ্চল চৌধুরীর Munna Bhai MBBS এর সিকুয়েলে থাকার বিষয়টি সম্পূর্ণ গুজব

৭. বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা?

৮. ১১১টি দেশকে পেছনে ফেলে নয়, তাকরিম তৃতীয় হয়েছেন নিজ বিভাগে

৯. মাশরাফির ৫১০ কোটি টাকার সম্পদ শীর্ষক সংবাদটি মিথ্যা

১০. মেসি ও নেইমারের শরীরে থাকা চোখের ট্যাটু ইলুমিনাতির চিহ্ন নয়

১১. আর্জেন্টিনার জার্সিতে গুলি চালানো ব্যক্তি ছাত্রলীগ নেতা নন

১২. এটি জিয়াউর রহমানের জানাজার ছবি নয়

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img