বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

গণমাধ্যমে আংশিক ও চটকদার শিরোনামে সংবাদ প্রচারে বিভ্রান্তি

শিরোনাম হলো সংবাদের প্রাণ। কোনো পাঠকের মূলত সংবাদ পড়ার মানসিকতা তৈরি হয় সেই সংবাদটির শিরোনাম পড়েই। তাই শিরোনামটিকে আকর্ষণীয় করার প্রচেষ্টা সব মিডিয়ারই থাকে। কিন্তু দেখা যায় অধিকাংশ সময়েই গণমাধ্যমগুলো উপযুক্ত শিরোনামে ব্যবহার ছাড়াই সংবাদ প্রচার করে থাকে। কখনো কখনো বিভিন্ন মিডিয়া তাদের সংবাদপত্র অতিরিক্ত বিক্রির জন্য অথবা তাদের ব্যবসায়িক স্বার্থ রক্ষার জন্যেও এই বিভ্রান্তিকর ও চটকদার শিরোনামে সংবাদ প্রচার করে থাকে। এতে করে জনমনেও সংবাদ আধেয় ভিন্নভাবে নির্মিত হয় এবং মিডিয়া জনমতকে প্রভাবিত করতে সক্ষম হয়।

সম্প্রতি ঘটে যাওয়া কিছু ঘটনায় মূলধারার গণমাধ্যম এবং অনলাইন পোর্টালগুলোতে বিভ্রান্তিকর এবং চটকদার শিরোনামে সংবাদ উপস্থাপনের প্রবণতা লক্ষ্য করা গেছে।

১. ভ্যাকসিনের বদলে দেওয়া হয়েছে স্যালাইন- জাগো নিউজের শিরোনাম 

শিরোনামটিতে কোথায়ও দেশের বা স্থানের নাম উল্লেখ করা হয়নি। ভিতরে সিঙ্গাপুরের নাম উল্লেখ করলেও শুধু শিরোনাম পড়ে পাঠক সে তথ্য জানতে পারেনি। ফলে ঘটনাটিকে বাংলাদেশের ভেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে।

গণমাধ্যম

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

মূলত, ঘটনাটি সিঙ্গাপুরে ডা. জিপস নামের এক চিকিৎসকের বিরুদ্ধে ভ্যাকসিনের পরিবর্তে মানুষকে স্যালাইন পুশ করার অভিযোগের ঘটনা ছিল। তিনি ভ্যাকসিনবিরোধী একটি গ্রুপ হিলিং দ্য ডিভাইডের সঙ্গে সম্পৃক্ত এবং তার বিরুদ্ধে আনা ভ্যাকসিনের পরিবর্তে স্যালাইন দেওয়ার অভিযোগটির সত্যতা পেয়ে গত ২৩ মার্চ  সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় অভিযুক্তকে ১৮ মাসের জন্য বরখাস্ত করেছে।

ঘটনার আংশিক শিরোনামের কারণে বিষয়টি তখন বিভ্রান্তি ছড়িয়ে পড়লে, রিউমর স্ক্যানার উক্ত ঘটনা নিয়ে তখন ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে।

সুতরাং, শিরোনামের কোথাও সিঙ্গাপুরের উল্লেখ না থাকায় তথ্য বিভ্রান্তির কারণে পাঠকদের মনেও বিভ্রান্তির সৃষ্টি হয়। ঘটনাটি বাংলাদেশের ছিল না।

২. করোনার টিকার বদলে সাড়ে ৮ হাজার ব্যক্তিকে স্যালাইন পুশ করেছেন সেবিকা! – যমুনা টিভির শিরোনাম

একইভাবে এই শিরোনামেও কোথাও দেশের বা স্থানের নাম উল্লেখ করা হয়নি। ভিতরে জার্মানির নাম উল্লেখ করলেও শুধু শিরোনাম পড়ে পাঠক সে তথ্য জানতে পারেনি। ফলে ঘটনাটিকে বাংলাদেশের ভেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ছড়িয়ে পড়ে। পরবর্তীতে কিছু ফেসবুক আইডি,পেজ হতে ঘটনাটিকে বাংলাদেশের উল্লেখ করে এবং কিছু জায়গায় জার্মানি শব্দটি বাদ দিয়ে শুধুমাত্র শিরোনামের লেখাটি পোস্ট করার কারণে ঘটনাটি বাংলাদেশের মনে করে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে।

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

মূলত, জার্মানির উত্তরাঞ্চলের ফ্রিসল্যান্ডের এক টিকা কেন্দ্রে এক নার্সের বিরুদ্ধে করোনা টিকার বদলে প্রায় ৮৫৭৭ জন নাগরিককে স্যালাইন পুশ করার অভিযোগ উঠেছে বলে একটি তথ্য ২০২১ সালের ১১ আগস্ট আন্তর্জাতিক গণমাধ্যম গুলো বেশ গুরুত্বের সাথেই প্রচার করেছে৷

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে

৩. মেয়ের ধর্ষককে কেটে টুকরো করে নদীতে ফেললো বাবা – চ্যানেলআই এবং যমুনা এর শিরোনাম

২০২১ সালের ২৬মার্চ মেয়েকে ধর্ষণের প্রতিবাদে ঐ মেয়ের বাবা ও মা ভারতের মধ্যপ্রদেশের খান্দোয়া জেলায় ত্রিলোকচাঁদ নামের এক ব্যক্তিকে হত্যা করে আজনাল নদীতে ফেলে দেন। পরদিন ২৭ মার্চ আজনাল নদীতে অভিযুক্ত ধর্ষকের দ্বিখণ্ডিত মরদেহ ভাসতে দেখতে পায় স্থানীয় জনগণ এবং পরবর্তীতে পুলিশ সেখান থেকে মরদেহটি উদ্ধার করে। উক্ত ঘটনাটি নিয়ে সে সময়ে দেশীয় গণমাধ্যম চ্যানেল আই সংবাদ প্রচার করে। কিন্তু উক্ত সংবাদের অভ্যন্তরে ঘটনাটি ভারতের উল্লেখ করা হলেও শিরোনামে তা উল্লেখ করা হয় নি। ফলে শুধুমাত্র শিরোনামটি কপি-পেস্ট করে অনেকে ফেসবুকে প্রচার করে তাই ঘটনাটি ভারতের হলেও ভারত শব্দটি উল্লেখ না করে বাংলাদেশে প্রচার করায় ঘটনাটি বাংলাদেশের কোনো স্থানের ভেবে বিভ্রান্তির সৃষ্টি হয়।

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে

৪. ৫০০ টন লোহার সেতু তুলে নিয়ে যাওয়া চোরদের খুঁজছে পুলিশ – ইত্তেফাকঢাকাপোস্ট এর শিরোনাম

ভারতের আমিয়াওয়ার নামের একটি গ্রামে আরা-সোনে ক্যানেলের ওপরে থাকা ৬০ ফুট ফ্রেমের ৫০০ টনের স্টিলের কাজের প্রায় ৫০ বছর পুরোনো একটি ব্রিজ বেশকিছু বছর যাবত পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিলো। পুরনো এই ব্রিজটিকে সংশ্লিষ্টদের কাছে সরিয়ে ফেলার আবেদন করা হলে সম্প্রতি কয়েকজন সেচ দফতরের সরকারি কর্মকর্তা সেজে গ্রামে আসে এবং বুলডোজার ও গ্যাস কাটার দিয়ে গোটা ব্রিজ কেটে পালিয়ে যায়। 

ভারতের বিহারে ঘটা এই ঘটনাটি নিয়ে বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচারের পর সংবাদগুলোর শিরোনাম এবং ফেসবুক পোস্টের ক্যাপশনে ঘটনাটি ভারতের এই বিষয়টি উল্লেখ না থাকার ফলে অনেক সামাজিক মাধ্যম ব্যবহারকারী ঘটনাটি বাংলাদেশের কোন স্থানের ভেবে বিভ্রান্তির শিকার হয়। এছাড়া, বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারী প্রকাশিত এই সংবাদটি যথাযথ যাচাই না করে এবং বিস্তারিত না পড়ে শুধুমাত্র শিরোনামটি কপি-পেস্ট করে ফেসবুকে প্রচার করছেন, ফলে ঘটনাটি ভারতের হলেও ভারত শব্দটি উল্লেখ না করে বাংলাদেশে প্রচার করায় সেসকল পোস্টগুলোর কারণে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে

৫. ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ১৭ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি – ‘Independent Television’ এর ফেসবুক পোস্টের শিরোনাম

মূলত, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে শুধুমাত্র মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় সরকারি ছুটি ঘোষণা করে একটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে মূলধারার গণমাধ্যম ‘Independent Television’ এর ফেসবুক পেজে আলোচিত সরকারি ছুটির সংবাদটি মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলা উল্লেখ ব্যতিত প্রচার করা হয়। যদিও উক্ত পোস্টটি পরবর্তীতে তাদের পেজ থেকে ডিলিট করে দেওয়া হয়।

উক্ত পোস্টটি মুছে দেয়ার পূর্বে ফেসবুক ব্যবহাকারীদের নেয়া স্ক্রিনশট সম্বলিত পোস্ট দেখুন এখানে এবং এখানে

অর্থাৎ, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে সরকারি ছুটি শুধুমাত্র মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় প্রযোজ্য তা উল্লেখ না করায় এটি সারাদেশের জন্য প্রযোজ্য ভেবে জনমনে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে।

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে

৬. মা হতে চান স্ত্রী, প্যারোলে মুক্তি পেলেন স্বামী- আরটিভি, জাগোনিউজের প্রতিবেদন

শিরোনামটিতে কোথায়ও দেশের বা স্থানের নাম উল্লেখ করা হয়নি। প্রতিবেদনের ভিতরে ঘটনাটি ভারতের উল্লেখ করলেও শুধু শিরোনাম পড়ে পাঠক সে তথ্য জানতে পারেনি। ফলে ঘটনাটিকে বাংলাদেশের ভেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে শিরোনামটি কপি-পেস্ট করে ব্যবহারকারীরা প্রচার করেন।

মূলত, ভারতের রাজস্থানে একটি হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির স্ত্রী জোধপুর হাইকোর্টে আবেদন করেন যে তিনি সন্তানের মা হতে চান কিন্তু তার স্বামী জেলে থাকায় তা সম্ভব হচ্ছে না। এজন্য তিনি তার স্বামীর প্যারোলে মুক্তি চেয়ে আদালতে আবেদন করেন এবং আদালত তার আবেদন মঞ্জুর করে আসামিকে ১৫ দিনের জন্য প্যারোলে মুক্তি দেন। তবে ঘটনাটি ভারতের হলেও শিরোনামে ভারত উল্লেখ না করায় ঘটনাটি বাংলাদেশের কোনো স্থানের ভেবে বিভ্রান্তির সৃষ্টি হয়।

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে

৭. উদ্বোধনের সময় ভেঙে পড়ল সেতু, মেয়রসহ আহত ২০- একাত্তর টিভি অনলাইনএকুশে ইটিভি অনলাইন, জাগো নিউজ, সময় টিভি এর শিরোনাম। 

ঘটনাস্থলেের নাম উল্লেখ না করে “উদ্বোধনের সময় ভেঙে পড়ল সেতু, মেয়রসহ আহত ২০” শিরোনামে বেশ কয়েকটি গণমাধ্যমের অনলাইনে এবং অনলাইন পোর্টালে প্রকাশিত হয়। শিরোনামে মেক্সিকোর নাম উল্লেখ না থাকায় বিভ্রান্তিকর এ শিরোনাম থেকে ফেসবুকে বাংলাদেশকে নিয়ে সমালোচনা শুরু হয়।

মূলত, সাম্প্রতিক সময়ে উদ্বোধনের সময়ে সেতু ভেঙে পড়ে মেয়রসহ ২০ জন লোক আহত হওয়ার ঘটনাটি বাংলাদেশের কোনো স্থানের নয় বরং উক্ত ঘটনাটি মেক্সিকোর। দেশটির রাজধানী মেক্সিকো সিটির উপকণ্ঠে দক্ষিণে কুয়ের্নাভাকা শহরে নবনির্মিত সেতু উদ্বোধনের সময় ভেঙে পড়ে। উক্ত ঘটনায় নতুন সেতুটির উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে আসা স্থানীয় মেয়র ও তার স্ত্রী আহত হন। ঘটনাটি বাংলাদেশের নয়,তবুও শিরোনামে ঘটনাস্থলের নাম উল্লেখ না থাকায় এ বিভ্রান্তি তৈরি হয়।

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে

৮. ভারতবিরোধী ইউটিউব অ্যাকাউন্ট, ওয়েবসাইট বন্ধ করা হবে: মন্ত্রী- বাংলা ট্রিবিউনের শিরোনাম

ভারত বিরোধী কার্যক্রমের কারণে দেশটিতে ২০টি ইউটিউব চ্যানেল এবং দুইটি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে ভারত সরকার। এই ঘটনায় দেশি গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়। তবে প্রতিবেদনের ভেতরে ভারতে ঘটনা উল্লেখ করা হলেও শিরোনামে তা উল্লেখ করা হয় নি। ফলে ঘটনাটিকে বাংলাদেশের ভেবে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়।

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে

বাংলাদেশের গণমাধ্যমগুলো এখনো সংবাদ উপস্থাপনের ক্ষেত্রে পুরোপুরি বস্তুনিষ্ঠতা অর্জন করতে পারেনি। সংবাদ শিরোনাম যেকোনো সংবাদের গুরুত্বপূর্ণ অংশ। পাঠক রুচি বিবেচনায় রেখে অধিক পাঠক পর্যন্ত সংবাদ পৌঁছানোর জন্য মিডিয়াগুলো এমন চটকদার ও বিভ্রান্তিকর তথ্যের আশ্রয় নেয়। তবে এ ধরনের প্রবণতা থেকে বাংলাদেশী গণমাধ্যমগুলোকে বের হয়ে আসতে হবে এবং বস্তুনিষ্ঠ বজায় রেখে সংবাদ শিরোনাম উপস্থাপন করতে হবে।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img