বুধবার, আগস্ট 17, 2022
spot_img

ভ্যাকসিনের পরিবর্তে স্যালাইন পুশ করার ঘটনাটি সিঙ্গাপুরের, বাংলাদেশের নয়

সম্প্রতি, “ভ্যাকসিনের বদলে দেওয়া হয়েছে স্যালাইন” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক সময়ে করোনা ভ্যাকসিনের পরিবর্তে মানুষকে স্যালাইন পুশ করার ঘটনাটি বাংলাদেশের কোন স্থানের নয় বরং উক্ত ঘটনাটি সিঙ্গাপুরের।

ফেসবুকে প্রকাশিত পোস্টগুলোর সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, অনলাইন সংবাদমাধ্যম জাগোনিউজ২৪ এর ওয়েবসাইটে আজ ২৯ মার্চ “ভ্যাকসিনের বদলে দেওয়া হয়েছে স্যালাইন” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। তবে প্রতিবেদনটির বিস্তারিত অংশে এটি সিঙ্গাপুরের ঘটনা তা উল্লেখ করা হয়েছে।

Screenshot from Jagonews24 website

তবে বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারীরা প্রকাশিত এই সংবাদটি যথাযথ যাচাই না করে শুধুমাত্র শিরোনামটি কপি-পেস্ট করে ফেসবুকে প্রচার করছেন ফলে ঘটনাটি সিঙ্গাপুরের হলেও সিঙ্গাপুর শব্দটি উল্লেখ না করে বাংলাদেশে প্রচার করায় সেসকল পোস্টগুলোর কারণে জনমনে বিভ্রান্তি ছড়িয়ে পড়ছে।

পরবর্তীতে, আলোচিত ঘটনাটি নিয়ে সিঙ্গাপুরের সংবাদমাধ্যম ‘স্ট্রেইট টাইম’ ‘চ্যানেল নিউজ এশিয়া’ এবং বাংলাদেশের অনলাইন সংবাদমাধ্যম ‘বাংলানিউজ২৪’ এ প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

স্যালাইন
Screenshot from Channel News Asia website

মূলত, সাম্প্রতিক সময়ে সিঙ্গাপুরে কুয়াহ নামের এক চিকিৎসকের বিরুদ্ধে করোনো ভ্যাকসিনের পরিবর্তে মানুষকে স্যালাইন পুশ করার অভিযোগ উঠেছে এবং তিনি সেসময় মানুষদের ভ্যাকসিন দেওয়া হয়েছে দাবি করে তাদের ছবি সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জাতীয় টিকাদান রেজিস্ট্রিতে আপলোড দিয়েছেন। অভিযোগের সত্যতা পেয়ে গত ২৩ মার্চ সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় অভিযুক্ত ডাক্তারকে ১৮ মাসের জন্য বরখাস্ত করেছে।

প্রসঙ্গত, অভিযুক্ত চিকিৎসক কুয়াহ সিঙ্গাপুরের ভ্যাকসিন বিরোধী গ্রুপ হিলিং দ্য ডিভাইডের সদস্য ছিলেন। ভ্যাকসিন নিয়ে অনিয়মের দায়ে তাকে আদালতেও অভিযুক্ত করা হয়েছে এবং ২১ জানুয়ারি তাকে এবং তার সহকারীদের গ্রেফতার করেছে সিঙ্গাপুর পুলিশ।

উল্লেখ্য, রিউমর স্ক্যানার টিম পূর্বেও প্রায় একই দাবিতে জার্মানির একটি ঘটনা নিয়ে বাংলাদেশ প্রচারিত তথ্যকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে। 

করোনার টিকার বদলে স্যালাইন পুশ করার ঘটনাটি জার্মানির, বাংলাদেশের নয়

অর্থাৎ, সিঙ্গাপুরে এক চিকিৎসক কর্তৃক করোনা ভ্যাকসিনের পরিবর্তে মানুষকে স্যালাইন পুশ করার খবরটি বাংলাদেশে ‘সিঙ্গাপুর’ শব্দ উল্লেখ না করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ভ্যাকসিনের বদলে দেওয়া হয়েছে স্যালাইন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. ভ্যাকসিনের বদলে দেওয়া হয়েছে স্যালাইন
  2. টিকার বদলে স্যালাইন: ভ্যাকসিনবিরোধী চিকিৎসকের কাণ্ড!
  3. GP linked to Healing the Divide group suspended over allegations of injecting patients with saline | The Straits Times
  4. Doctor linked to Healing the Divide group suspended, accused of giving patients saline solution instead of COVID-19 vaccine – CNA
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img