সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ভিডিওটি ঢাকায় বিএনপি’র মহাসমাবেশে আসার দৃশ্যের নয়

সম্প্রতি, “স্বৈরশাসক শেখ হাসিনার ক্ষমতার মসনদটি খুব শীঘ্রই বুড়িগঙ্গায় ডুবানো হবে ইনশাআল্লাহ। আগামী কালকের মহাসমাবেশে দলে দলে যোগ দিন সফল করুন। কালকের মহাসমাবেশ সফল ও স্বার্থক হোক।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

মহাসমাবেশে

একই ভিডিও সম্বলিত ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

যা দাবি করা হচ্ছে

ভিডিওটি ফেসবুকে প্রচার করে গত ২৮ অক্টোবর ক্ষমতাসীন সরকারের পদত্যাগের এক দফা দাবিতে রাজধানীতে মহাসমাবেশে বিএনপি’র বিভিন্ন নেতাকর্মী আসার দৃশ্য দাবি করা হচ্ছে।

ভিডিওতে দেখা যায়, ছাদভর্তি মানুষ নিয়ে একটি ট্রেন একটি ব্রিজ অতিক্রম করছে। ভিডিওতে বিএনপি নেতাকর্মীদের স্লোগানের অডিও শোনা যায়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি ঢাকায় মহাসমাবেশে যোগদানের উদ্দেশ্যে বিএনপি’র নেতা-কর্মীদের ট্রেনে করে আসার ঘটনার নয় বরং এটি ২০২২ সালে ঈদুল ফিতরে ট্রেনে করে মানুষের বাড়ি ফেরার ভিডিও।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে ইউটিউবে ‘BD Train Express’ নামক একটি চ্যানেলে ২০২২ সালের ১ মে “নাড়ির টানে যখন মানুষ তার জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরে || ৪৭ আপ দেওয়ানগঞ্জ কমিউটার” শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

আলোচিত ভিডিওটির সাথে উক্ত ভিডিওটির  মিল খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটিতে কোনো স্লোগান শোনা যায়নি বরং ট্রেনের আওয়াজই শোনা যাচ্ছিল।

Screenshot from Youtube

অর্থাৎ, আলোচিত ভিডিওটি নেতাকর্মীদের ঢাকায় মহাসমাবেশে গমনের নয় এবং এতে সংযুক্ত বিএনপি’র স্লোগানটিও সম্পাদনার মাধ্যমে যুক্ত করা।

পরবর্তীতে একই দিনে ‘Ashraful Alam Nobel Patowary’ নামক একটি ফেসবুক পেজে একই ভিডিওটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

ভিডিওর ক্যাপশনে লেখা হয়, “বলতে হবে এরা ট্রেন নিয়ে কই যাচ্ছে ??? ৪৭ আপ দেওয়ানগঞ্জ কমিউটার,,,,,এ এক ইতিহাস !!!! বেসম্ভবের দেশ!!”

Image Comparison: Rumor Scanner

একটি ভিডিওর নানান প্রেক্ষাপট দাবি!

ট্রেনের ছাদভর্তি হয়ে মানুষের গমনের এই ভিডিওটি ব্যবহার করে বিভিন্ন সময়ে দেশে বিদেশে বিভিন্ন গুজব ছড়িয়ে পড়তে দেখেছে রিউমর স্ক্যানার।

২০২২ সালের ১২ আগস্ট ভারতীয় ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান Logically জানায়, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গারা বিহারের উদ্দেশ্যে এ দেশ ছাড়ার ভিডিও দাবিতে ভিডিওটি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

২০২২ সালে ১৯ সেপ্টেম্বর ভারতীয় সংবাদমাধ্যম India Today জানায়, পাশ্ববর্তী দেশগুলো থেকে শরণার্থীরা যুক্তরাষ্ট্রে প্রবেশের ভিডিও দাবিতে ভিডিওটি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এছাড়া, ২০২২ সালের ২৪ অক্টোবর এই ভিডিওটিকে খুলনায় বিএনপি’র গণসমাবেশে নেতাকর্মীদের গমনের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। সে সময় বিষয়টি শনাক্ত ফ্যাক্টচেক প্রতিবেদন করেছিল রিউমর স্ক্যানার।

মহাসমাবেশে যোগ দিতে বিএনপি নেতা-কর্মীরা কি ট্রেনে করে ঢাকায় এসেছেন?

২৮ অক্টোবর যায়যায়দিন, জাগোনিউজ২৪রাইজিং বিডিসহ বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সড়ক পথের আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি এড়াতে ট্রেনে করে ঢাকা এসেছেন গাজীপুর ও আশপাশের এলাকার বিএনপি নেতাকর্মীরা।

মূলত, গত ২৮ অক্টোবর সরকারের পদত্যাগের এক দফা দাবিতে রাজধানীতে মহাসমাবেশ করে  বিএনপি। উক্ত মহাসমাবেশে যোগ দিতে দেশের বিভিন্ন জায়গা থেকে বিএনপি’র বিভিন্ন নেতা কর্মীরা স্থল, রেল ও নৌপথে ঢাকায় জড়ো হন। এরই প্রেক্ষিতে ২০২২ সালের ঈদুল ফিতর পালনের উদ্দেশ্যে মানুষের ট্রেনে করে বাড়ি ফেরার ভিডিওকে সাম্প্রতিক সময়ে বিএনপি’র মহাসমাবেশে যোগদান করতে বিএনপি’র নেতাকর্মী ঢাকায় আসার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, বিএনপি’র ২৮ অক্টোবরে সমাবেশের ঘটনায় বিভিন্ন ভুয়া তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ঈদুল ফিতর পালনের উদ্দেশ্যে মানুষের ট্রেনে করে বাড়ি ফেরার ভিডিওকে বিএনপি’র নেতাকর্মীদের ঢাকায় বিএনপি’র মহাসমাবেশে যাওয়ার ভিডিও দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img