বিএনপি’র মহাসমাবেশে কর্মীদের ট্রেনে করে যোগদানের ভিডিও দাবিতে বিশ্ব ইজতেমার পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, শেখ হাসিনা সরকার পতনের এক দফা দাবিতে ঢাকায় অনুষ্ঠিতব্য বিএনপির মহাসমাবেশে কর্মীদের যোগদানের ভিডিও দাবিতে একটি যাত্রীবাহী চলন্ত ট্রেনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ট্রেনে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি গতকাল ২৮ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত বিএনপি’র মহাসমাবেশের উদ্দেশ্যে বিএনপি নেতা-কর্মীদের ট্রেনে করে ঢাকায় আসার ঘটনার নয় বরং এটি গাজীপুরের টঙ্গীতে অনুষ্ঠিত ২০১৯ সালের বিশ্ব ইজতেমার যাত্রীদের বহনকারী ট্রেনের ভিডিও।

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Train Lover নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১৮ এপ্রিল  World Most Crowded Train – Bangladesh Railway শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, ভিডিওটির ২৩ সেকেন্ড থেকে ৪০ সেকেন্ড পর্যন্ত দৃশ্যের সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল রয়েছে। তবে উক্ত ভিডিওটি আলোটিত ভিডিওটির থেকে কিছুটা দূর থেকে ধারণ করা হয়েছে বা উক্ত ভিডিওটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় জুম করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ভিডিওটি ২০১৯ সালের ইজতেমার সময় ধারণ করা হয়েছে। বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে দেশের নানা প্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসলিমরা গাজীপুরের টঙ্গী অঞ্চলের তুরাগ নদীর তীরে এসে জড়ো হন। তাদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে সেসময় বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছিল।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে  Just Train নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি World Most Dangerous Train Journey || Ijtema Special Train 2019 | Bangladesh Railway শীর্ষক শিরোনামে প্রচারিত আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর ট্রেনটির সাথে উক্ত ভিডিওর ট্রেনটির মিল রয়েছে। এছাড়াও ট্রেনের সামনের দিকে বসে থাকা নীল শার্ট ও সবুজ টুপি পড়া ব্যক্তি এবং ট্রেনের উপরে বসে থাকা ব্যক্তির বাংলাদেশের পতাকা উড়ানোর বিষয়টিও হুবহু মিলে যায়। 

Video Comparison by Rumor Scanner 

অর্থাৎ, প্রচারিত ভিডিওটি ২৮ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত বিএনপির মহাসমাবেশে কর্মীদের যোগদানের কোনো ঘটনার নয়।

মূলত, শেখ হাসিনা সরকারকে ক্ষমতাচ্যুত করার এক দফা দাবিতে ২৮ অক্টোবর ঢাকায় বিএনপি’র মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে যোগ দিতে দেশের নানা প্রান্ত থেকে সড়ক, রেল ও নৌপথে দলটির নেতাকর্মীরা ঢাকায় আসেন। এরই পরিপ্রেক্ষিতে  বিএনপির মহাসমাবেশে কর্মীদের যোগদানের ভিডিও দাবিতে একটি যাত্রীবাহী চলন্ত ট্রেনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, এটি বিএনপি’র মহাসমাবেশে যোগদানের কোনো ভিডিও নয়। আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি ২০১৯ সালের ইজতেমার সময় ধারণকৃত। 

উল্লেখ্য, দেশের প্রায় ৪০ টি রাজনৈতিক দলের ২৮ অক্টোবরের সমাবেশকে কেন্দ্র করে ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভুল তথ্যের বিষয়ে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷ এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে

সুতরাং, শেখ হাসিনা সরকার পতনের এক দফা দাবিতে ঢাকায় অনুষ্ঠিত বিএনপির মহাসমাবেশে কর্মীদের যোগদানের ভিডিও দাবিতে ২০১৯ সালের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের যাত্রীদের বহন কাজে ব্যবহৃত ট্রেনের ভিডিও প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img