নেতা-কর্মীদের পরিবারের নিকট থেকে বিদায় নিয়ে ঢাকায় আসতে বলেননি রিজভী

সম্প্রতি, ‘আগামী ২৮ অক্টোবর ২০২৩, শনিবার রাজধানী ঢাকায় বিএনপির উদ্যোগে আয়োজিত সমাবেশে যোগদানের আগে যেসকল নেতাকর্মীরা ঢাকায় আসবেন, তারা তাদের পরিবারের নিকট থেকে বিদায় নিয়ে আসবেন।’ শীর্ষক তথ্য সম্বলিত বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত দলটির প্রেস বিজ্ঞপ্তির আদলে তৈরি একটি প্রেস বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচার করা হচ্ছে।

রিজভী

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট ( আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট ( আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

প্রেস বিজ্ঞপ্তিটির বরাতে  গণমাধ্যমে প্রকাশিত সংবাদ দেখুন বাংলা ইনসাইডার (আর্কাইভ)।


আলোচিত দাবিতে প্রচারিত প্রেস বিজ্ঞপ্তিকে আসল দাবি করে ফেসবুকে প্রচারিত পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘২৮ অক্টোবর বিএনপির সমাবেশে নেতাকর্মীদের পরিবারের নিকট থেকে বিদায় নিয়ে আসতে বলেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী’ শীর্ষক তথ্য সম্বলিত প্রেস বিজ্ঞপ্তিটি ভুয়া। প্রকৃতপক্ষে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে বিএনপির অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তির আদলে আলোচিত প্রেস বিজ্ঞপ্তিটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)- এর প্রেস বিজ্ঞপ্তির আদলে তৈরি আলোচিত প্রেস বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত প্রেস বিজ্ঞপ্তিটি প্রচারের তারিখ হিসেবে ২৫ অক্টোবরের কথা উল্লেখ করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে প্রেস বিজ্ঞপ্তিতে থাকা লোগো ও তারিখের সূত্র ধরে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)- এর ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৫ অক্টোবর বা তার আগে পরে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো প্রেস বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও প্রাসঙ্গিক নানা কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

তবে, গত ২৫ অক্টোবর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)- এর ভেরিফাইড ফেসবুক পেজে প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তি   খুঁজে পাওয়া যায়।এটি মূলত বিএনপি’র উদ্যোগে ঢাকায় আয়োজিত মহাসমাবেশ সফল করার জন্যে ঢাকাসহ দেশব্যাপী সকল পর্যায়ের নেতাকর্মীদের স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণের আহ্বান জানিয়ে দলটির পক্ষ থেকে এ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত ২৪ অক্টোবর দেওয়া একটি প্রেস বিজ্ঞপ্তি। আলোচিত প্রেস বিজ্ঞপ্তিটির সাথে উক্ত প্রেস বিজ্ঞপ্তির বেশ মিল খুজে পাওয়া যায়। উভয় বিজ্ঞপ্তিতেই দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষর রয়েছে এবং প্রথম লাইনটিতেও বেশ সামঞ্জস্য লক্ষ্য করা যায়। ধারণা করা যায়, এই প্রেস বিজ্ঞপ্তিটি এডিট বা সম্পাদনা করে আলোচিত প্রেস বিজ্ঞপ্তিটি তৈরি করা হয়েছে। 

Image Comparison by Rumor Scanner 

এছাড়াও পরবর্তী অনুসন্ধানে বিএনপি’র মিডিয়া সেল এর ভেরিফাইড ফেসবুক পেজে আলোচিত প্রেস বিজ্ঞপ্তিটি ভুয়া দাবিতে গত ২৬ অক্টোবর প্রচারিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook

পোস্টটিতে জানানো হয়, দলের সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ এর স্বাক্ষর জাল করে বানোয়াট ও ভূয়া প্রেস বিজ্ঞপ্তিটি গণমাধ্যমে ছড়ানো হয়েছে। জনমনে বিভ্রান্তি তৈরীর জন্যই স্বার্থান্বেষী মহলের এটি একটি চক্রান্ত মাত্র। ২৮শে অক্টোবরের সমাবেশকে ঘিরে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মনগড়া প্রেস বিজ্ঞপ্তিটি ফেসবুকে ছড়ানো হয়েছে। এছাড়াও বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনসহ সর্বস্তরে মানুষকে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার অনুরোধও জানানো হয় পোস্টটিতে। 

অর্থাৎ, বিএনপির মহাসমাবেশে নেতাকর্মীদের পরিবারের কাছ থেকে বিদায় নিয়ে আসতে বলে রুহুল কবির রিজভী স্বাক্ষরিত কোনো প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

মূলত, আগামীকাল ২৮ অক্টোবর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর মহাসমাবেশকে কেন্দ্র করে দলটির সকল পর্যায়ের নেতাকর্মীদের সমাবেশে স্বত:স্ফুর্ত অংশগ্রহণের জন্যে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে দলটির পক্ষ থেকে। এরই পরিপ্রেক্ষিতে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত ২৪ অক্টোবর দেওয়া একটি প্রেস বিজ্ঞপ্তি বিএনপি’র ভেরিফাইড পেজ থেকে গত ২৫ অক্টোবর প্রচার করা হয়। এরপর থেকেই বিএনপি’র প্রেস বিজ্ঞপ্তির আদলে ‘২৮ অক্টোবর বিএনপির সমাবেশে যেসকল নেতাকর্মীরা ঢাকায় আসবেন, তাদের পরিবারের নিকট থেকে বিদায় নিয়ে আসতে বলেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী’ শীর্ষক তথ্য সম্বলিত একটি প্রেস বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত প্রেস বিজ্ঞপ্তিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট বা সম্পাদনা করে তৈরি করা হয়েছে। এছাড়াও বিএনপি’র মিডিয়া সেল থেকে জানানো হয় উক্ত দাবিতে প্রচারিত প্রেস বিজ্ঞপ্তিটি ভুয়া। 

সুতরাং, বিএনপি অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তির আদলে ‘২৮ অক্টোবর বিএনপির সমাবেশে যেসকল নেতাকর্মীরা ঢাকায় আসবেন, তাদের পরিবারের নিকট থেকে বিদায় নিয়ে আসতে বলেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী’ শীর্ষক তথ্য সম্বলিত ইন্টারনেট প্রচারিত প্রেস বিজ্ঞপ্তিটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img