রবিবার, জুলাই 21, 2024
spot_img

পুলিশ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি থাকার ঘটনাটি ভারতের

সম্প্রতি, পুলিশ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি’ শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

প্রবেশপত্রে সানি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পুলিশ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি থাকার ঘটনাটি বাংলাদেশের নয় বরং এটি ভারতের। ভারতের উত্তর প্রদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষায় বলিউড অভিনেত্রী সানি লিওনের ছবি দিয়ে জাল প্রবেশপত্র তৈরি করা হয়।

অনুসন্ধানের শুরুতে ফেসবুকে প্রকাশিত পোস্টগুলোর সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে দেশীয় একাধিক গণমাধ্যমে (যুগান্তর, কালবেলা, ঢাকা পোস্ট, ঢাকা প্রকাশ, জুমবাংলা, ঢাকাটাইমস, ডেইলি বাংলাদেশ) এবিষয়ে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রচারিত প্রতিবেদনগুলো পর্যবেক্ষণ করলে দেখা যায়, সংবাদগুলোর শিরোনামে ঘটনাটির স্থান উল্লেখ করা না হলেও প্রতিবেদনগুলোর বিস্তারিত অংশে এটি ভারতের উত্তর প্রদেশে পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি থাকার ঘটনা বলে উল্লেখ করা হয়েছে।

তাছাড়া একাধিক গণমাধ্যম তাদের ফেসবুক পেজে (,) ঘটনাটি’র বিস্তারিত উল্লেখ না করে শুধুমাত্র শিরোনাম এবং ফটোকার্ড পোস্ট করার ফলে ঘটনাটি ভারতের হলেও স্থানের নাম উল্লেখ না করে বাংলাদেশে প্রচার করায় বিষয়টি বাংলাদেশের ভেবে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে এবং বাংলাদেশের নেটিজেনরা বিষয়টি সঠিকভাবে না জেনেই ঘটনাটি বাংলাদেশের মনে করেছেন।

Screenshot: Facebook 

উক্ত পোস্টগুলোর কমেন্টবক্স বিশ্লেষণ করে নেটিজেনদের ঘটনাটি বাংলাদেশের ভেবে বিভ্রান্তিকর মন্তব্য করতে দেখা যায়।

Collage: Rumor Scanner

পরবর্তীতে বিষয়টি নিয়ে কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এর ওয়েবসাইটে গত ১৮ ফেব্রুয়ারি “Sunny Leone’s photo appears on UP Police recruitment exam admit card” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ভারতের উত্তরপ্রদেশে পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে অভিনেত্রী সানি লিওনের ছবিসহ একটি প্রবেশ পত্রের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

পুলিশ জানায়, প্রবেশপত্রটির বিষয়ে এখনো জানা যায়নি। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। ওই প্রবেশপত্রে যে মোবাইল নম্বর দেওয়া রয়েছে, সেটি উত্তরপ্রদেশের মাহোবর এলাকার একজন বাসিন্দার।

অর্থাৎ, পুলিশ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি থাকার উক্ত ঘটনাটি বাংলাদেশের নয়। তবে এ সম্পর্কিত খবরের শিরোনামে স্থানের নাম না উল্লেখ করে বাংলাদেশে প্রচার করায় ঘটনাটি বাংলাদেশের ভেবে নেটিজেনরা বিভ্রান্ত হয়েছেন।

পাশাপাশি, দেশিয় মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে সাম্প্রতিক সময়ে পুলিশ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে বলিউড অভিনেত্রী সানি লিওনের ছবি থাকার দাবির বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে অভিনেত্রী সানি লিওনের ছবিসহ একটি প্রবেশ পত্রের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভারতীয় পুলিশ এ ঘটনার তদন্ত শুরু করেছে। পুলিশ জানায় প্রবেশপত্রে যে মোবাইল নম্বর দেওয়া রয়েছে সেটি উত্তরপ্রদেশের একজন বাসিন্দার। উক্ত বিষয়ে ভারতীয় গণমাধ্যমের বরাতে বাংলাদেশের একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের শিরোনামে ঘটনাটির স্থানের নাম উল্লেখ না করে প্রচার করা হয়। পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা বিষয়টি বাংলাদেশের ঘটনা মনে করে ফেসবুকে প্রচার করেন।

উল্লেখ্য, পূর্বেও ভারতের একাধিক ঘটনা বাংলাদেশের দাবিতে প্রচারিত হলে তা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে  এবং এখানে

সুতরাং, ভারতের উত্তর প্রদেশের পুলিশ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি থাকার ঘটনাকে বাংলাদেশে স্থানের নাম উল্লেখ না করে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img