বুধবার, জুলাই 24, 2024
spot_img

রাসেল’স ভাইপার নিয়ে ওবায়দুল কাদেরের নামে ভুয়া মন্তব্য, ডেইলি বাংলাদেশের নামে ভুয়া ফটোকার্ড

সম্প্রতি, বাংলাদেশের বিভিন্ন জেলায় বিষধর রাসেল’স ভাইপারের দেখা মিলেছে যার ফলে সাপটি নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সারাদেশে। সামাজিক মাধ্যমে বিষয়টি নিয়ে অনেকে নানাভাবে উদ্বেগ প্রকাশ করছেন। অনেকে প্রচার করছেন রাসেল’স ভাইপার সাপ কামড় দিলে দ্রুত মানুষের মৃত্যু হয়। এরই প্রেক্ষিতে গত ২০ জুন Joni Sing নামের একটি ফেসবুক পেজ থেকে ‘রাসেল ভাইপারের তেল মালিশ করলে বিশেষ অঙ্গ ক্ষেপণাস্ত্রের মতো শক্তিশালী হয়- শীর্ষক তথ্যে বা শিরোনামে ‘ডেইলি বাংলাদেশ’ এর লোগো সম্বলিত একটি ফটোকার্ড প্রকাশিত হয়।  এছাড়া, একই পেজ থেকে রাসেল’স ভাইপার সম্পর্কে উক্ত মন্তব্যটি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের করেছেন দাবি করে পেজটিতে একটি পোস্ট করা হয়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘রাসেল’স ভাইপারের তেল মালিশ করলে বিশেষ অঙ্গ ক্ষেপণাস্ত্রের মতো শক্তিশালী হয়’ শীর্ষক তথ্যে বা শিরোনামে ডেইলি বাংলাদেশ কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি এবং ওবায়দুল কাদেরও এমন কোনো মন্তব্য করেননি। বরং, ডেইলি বাংলাদেশের ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে এবং কোনো তথ্য প্রমাণ ছাড়াই আলোচিত মন্তব্যটি ওবায়দুল কাদেরের নামে প্রচার করা হয়েছে।

দাবি দুটির সত্যতা যাচাইয়ে আলোচিত ফটোকার্ডটিতে থাকা লোগো’র সূত্র ধরে ডেইলি বাংলাদেশ ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। অন্য কোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

এছাড়াও, কি-ওয়ার্ড সার্চ করে সম্প্রতি রাসেল’স ভাইপার নিয়ে ওবায়দুল কাদেরের এমন কোনো মন্তব্য পাওয়া যায়নি। মূলধারার গণমাধ্যমেও ওবায়দুল কাদেরের কথিত এই মন্তব্য বিষয়ে কোনো সংবাদ পাওয়া যায়নি।

উক্ত তথ্যটি যেভাবে ছড়িয়েছে

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘Abdullah Al Jaber’ নামের অ্যাকাউন্ট থেকে গত ২০ জুন একটি পোস্ট পাওয়া যায়।

পোস্টটিতে উল্লেখ করা হয়, ‘রাসেল ভাইপারের তেল মালিশ করলে বিশেষ অঙ্গ ক্ষেপণাস্ত্রের মতো শক্তিশালী হয়ে যায়।

এই গুজব গ্রামে ছড়িয়ে দেন দেখবেন এই জিনিস বিনাশ হয়ে গেছে।’ ফেসবুকে ভাইরাল হওয়া এই পোস্টটিতে ইতিমধ্যে প্রায় ৩০ হাজার রিয়েক্ট পড়েছে। এতে প্রায় ১ হাজার ৪’শত মন্তব্য করা হয়েছে এবং ২ হাজার ৪’শতেরও বেশি বার শেয়ার করা হয়েছে। অধিকাংশ মন্তব্যকারীরাই বিষয়টিকে হাস্যরসাত্মক হিসেবে নিয়ে মন্তব্য করেছেন। সামাজিক মাধ্যমে বিষধর সাপ রাসেল’স ভাইপার নিয়ে এমন আরও পোস্ট দেখুন- এখানে, এখানে, এখানে

অর্থাৎ, সামাজিক মাধ্যমে হাস্যরসাত্মকভাবে প্রচারিত তথ্যটি গুজব ছড়ানোর উদ্দেশ্যে Joni Sing নামের পেজটি থেকে আলোচিত ভুয়া তথ্যগুলো প্রচার করা হয়েছে।

আলোচিত গুজব প্রচার করা পেজ সম্পর্কে যা জানা গেল

Joni Sing নামের পেজটি বিশ্লেষণ করে দেখা যায়, ২০২৩ সালের ১৭ নভেম্বর পেজটি চালুর পর এখন পর্যন্ত একাধিকবার নাম পরিবর্তন করা হয়েছে। শুরুতে ‘৭১’ চেতনা – Ekattor Catona’ নাম দেওয়া হলেও চলতি বছরের জানুয়ারিতে নাম বদলে রাখা হয় ‘Binodon – বিনোদন’। পরবর্তীতে গত ২২ মার্চ পেজটির নাম বদলিয়ে করা হয় ‘Tanha’। সর্বশেষ গত ১৫ জুন বর্তমান নাম রাখা হয়। পেজটি মালয়েশিয়া থেকে একজন ব্যক্তি পরিচালনা করছেন। সাম্প্রতিক সময়ে উক্ত পেজ থেকে প্রচারিত একাধিক ভুয়া খবর(, ২, ৩, , ,) শনাক্ত করে প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

মূলত, বাংলাদেশের বিভিন্ন জেলায় হঠাৎ করেই বিষধর রাসেল’স ভাইপার সাপের দেখা মিলছে। বিশেষ করে পদ্মা-যমুনা নদী ও তার অববাহিকায়। এই নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে জনমনে। এরই প্রেক্ষিতে ‘রাসেল ভাইপারের তেল মালিশ করলে বিশেষ অঙ্গ ক্ষেপণাস্ত্রের মতো শক্তিশালী হয়- শীর্ষক শিরোনামে ডেইলি বাংলাদেশ এর লোগো সম্বলিত একটি ফটোকার্ড এবং উক্ত মন্তব্যটি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের করেছেন বলে দুইটি দাবি একটি ফেসবুক পেজে প্রচার করা হয়। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডেইলি বাংলাদেশ উক্ত শিরোনামে কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। এমনকি ওবায়দুল কাদেরও এমন কোনো মন্তব্য করেননি। 

সুতরাং, রাসেল ভাইপারের তেল মালিশ করলে বিশেষ অঙ্গ ক্ষেপণাস্ত্রের মতো শক্তিশালী হয় শীর্ষক দাবিতে ডেইলি বাংলাদেশ নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া এবং উক্ত মন্তব্যটি ওবায়দুল কাদের করেছেন শীর্ষক দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img