সোমবার, মে 20, 2024
spot_img

ডিভি লটারিতে বাংলাদেশিদের আবেদনের সুযোগ আছে কি?

সম্প্রতি ‘<<ব্রেকিং নিউজ>> লটারিতে ৫৫ হাজার ভিসা দিচ্ছে আমেরিকা।’ শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আমেরিকা কর্তৃক লটারিতে ৫৫ হাজার ভিসা প্রদান ও সেখানে বাংলাদেশি নাগরিক হয়েও আবেদনের সুযোগ থাকার তথ্যটি সঠিক নয় বরং এই ভিসা কার্যক্রমে বাংলাদেশ থেকে আবেদনের সুযোগ নেই। 

তথ্যটির সত্যতা যাচাইয়ে DV Lottery নামের একটি ওয়েবসাইটে US DV Lottery 2025 Program শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, ডাইভারসিটি ভিসা প্রোগ্রাম (ডিভি লটারি) এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর বিভিন্ন দেশের প্রায় ৫৫ হাজার নাগরিককে অভিবাসী ভিসায় দেশটিতে প্রবেশের সুযোগ দেওয়া হয়। 

পাশাপাশি এই ডিভি লটারির আবেদনের উপযুক্ততা সম্পর্কে ওয়েবসাইটটিতে আরও বলা হয়, ডিভি লটারির জন্য সবার আবেদনের সুযোগ থাকলেও নির্দিষ্ট কিছু দেশ ব্যতীত।

এসব দেশের তালিকা থেকে দেখা যায়, সেখানে ব্রাজিল, কানাডা, চীন, কলম্বিয়া, ভারত, পাকিস্তান, ফিলিপাইন্স, দক্ষিণ কোরিয়ার মতো দেশের সাথে বাংলাদেশের নামও রয়েছে৷ 

পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসের ওয়েবসাইটে বাংলাদেশিদের ডিভি লটারির উপযুক্ততা সম্পর্কে প্রদত্ত তথ্য থেকে জানা যায়, ২০১২ সাল থেকে দেশটিতে বাংলাদেশিদের জন্য ডিভি লটারির মাধ্যমে ভিসা প্রাপ্তির সুযোগ বন্ধ রয়েছে। 

এর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ডিভি ভিসার আওতায় মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ থেকে ৫০ হাজারের বেশি বাংলাদেশি প্রবেশ করেছে। যেটা ডিভি লটারি কার্যক্রমের উদ্দেশ্যকে ব্যাহত করে। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রে যেসব দেশের অভিবাসী কম, ডিভি লটারি কার্যক্রম মূলত সেসব দেশের জন্য।

এছাড়া ওয়েবসাইটটিতে বাংলাদেশিরা ডিভি লটারি নিয়ে যেন প্রতারণার শিকার না হোন, সে বিষয়েও সচেতন করা হয়েছে। 

অর্থাৎ দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্র ডাইভারসিটি ভিসা প্রোগ্রামের (ডিভি লটারি) মাধ্যমে বিভিন্ন দেশ থেকে প্রতিবছর ৫০ হাজারের বেশি নাগরিককে অভিবাসী ভিসা প্রদান করে থাকে। তবে বাংলাদেশ থেকে এই ভিসার মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক বাংলাদেশি আমেরিকায় যাওয়ায় বর্তমানে বাংলাদেশিদের জন্য এই সুযোগ বন্ধ রয়েছে।

মূলত, মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর ডাইভারসিটি ভিসা প্রোগ্রামের (ডিভি লটারি) আওতায় বিভিন্ন দেশের প্রায় ৫৫ হাজার নাগরিককে অভিবাসী ভিসায় দেশটিতে প্রবেশের সুযোগ দেয়। তবে ২০০৭ সাল থেকে ২০১২ সালের মধ্যে এই লটারির আওতায় দেশটিতে বাংলাদেশ থেকে ৫০ হাজারের বেশি বাংলাদেশি প্রবেশ করেছে। এরপর থেকে ২০১২ সাল থেকে বাংলাদেশিদের জন্য এই সুযোগ বন্ধ রয়েছে। ফলে সাম্প্রতিক সময়ে আমেরিকা কর্তৃক ডিভি লটারিতে ৫৫ হাজার ভিসা প্রদান করা হলেও বাংলাদেশিদের জন্য বর্তমানে আবেদনের সুযোগ নেই। 

বিষয়টি পূর্বেও মিথ্যা হিসেবে শনাক্ত করে চারটি ফ্যাক্টচেক ( প্রথমটি, দ্বিতীয়টি, তৃতীয়টি, চতুর্থটি) প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, আমেরিকা কর্তৃক লটারিতে ৫৫ হাজার ভিসা প্রদান ও সেখানে বাংলাদেশি নাগরিক হয়েও আবেদনের তথ্যটি সঠিক নয়; এটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img