শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

জোম্যাটো ৭২ শতাংশ ক্যাশ অন ডেলিভারিতে ২ হাজার টাকার নোট নিচ্ছে না

সম্প্রতি, “2000 Rs Notes: ক্যাশ অন ডেলিভারিতে শুধু ২ হাজার টাকার নোট, টুইট করে জানাল Zomato” শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

উক্ত দাবি সহ সংবাদ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এই সময়Eedina

Screenshot: eisamay.com
যা দাবি করা হচ্ছে

গত ১৯ মে রিজার্ভ ব্যাঙ্ক অফ (আরবিআই) ইন্ডিয়া বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে সাধারণ মানুষ উদ্বিগ্ন হয়ে পড়েছেন। ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো তাদের টুইটার অ্যাকাউন্টের একটি টুইটে জানায় তারা ৭২ শতাংশ ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রে ২ হাজার টাকার নোট নিচ্ছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো কর্তৃক ভারতীয় ২ হাজার রূপির নোট নেওয়ার দাবিটি সত্য নয় বরং ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো’র টুইটার একাউন্টে মজার ছলে আপ্লোডকৃত এক টুইট’কে সত্য ভেবে আলোচ্য দাবিটি প্রচার করা হয়েছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম ‘The Economic Times’ এ “Rs 2,000 note withdrawal: Cash-on- delivery payments for online orders set to rise” শীর্ষক শিরোনামে গত ২৪ মে প্রকাশিত সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, “ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো (তাদের টুইটারে) ঠাট্টা এবং মজার ছলে আলোচিত টুইটটি করেছিল (ভাবানুবাদ)।”

Screenshot from The Economic Times

পাশাপাশি, বার্তা সংস্থা ‘Reuters’ এ “From mangoes to luxury watches, Indians look to offload 2,000-rupee notes” শীর্ষক শিরোনামে গত ২৪ মে প্রকাশিত প্রতিবেদনে জোম্যাটোর একজন স্পোকস পার্সনের বরাতে উল্লেখ করা হয়, “ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটোর টুইটটি মজার ছলে করা এবং এটি সত্য নয়।”

Screenshot from Reuters

Merriam-webster.com অনুযায়ী, “in jest” idiom এর ক্ষেত্রে উল্লেখ করা হয়েছে এটি “রসিকতা হিসেবে” ব্যবহার করা হয়। 

Screenshot: merriam-webster.com
জোম্যাটো এজাতীয় হাস্যরসাত্মক টুইট কি এবারই প্রথম আপ্লোড করেছে?

না, এর আগেও বিভিন্ন সময় বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো তাদের টুইটার অ্যাকাউন্টে হাস্যরসাত্মক পোস্ট (,,) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Twitter/zomato

মূলত, মে মাসের শেষ দিকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ‘ক্লিন নোট নীতি’ অনুসারে ২ হাজার রূপির ব্যাঙ্কনোট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিলে ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো আলোচিত ইস্যু নিয়ে মজার ছলে একটি টুইট পোস্টে জানায় তারা ৭২ শতাংশ ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রে ২ হাজার টাকার নোট নিচ্ছে। চলমান ভাইরাল ইস্যুকে কাজে লাগিয়ে স্যাটায়ারভিত্তিক প্রমোশনাল মার্কেটিং’র এই স্ট্র্যাটেজিকে (জোম্যাটোর সেই টুইট) সত্য ভেবে ভারতীয় গণমাধ্যমে “জোম্যাটো ৭২ শতাংশ ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রে ২ হাজার টাকার নোট নিচ্ছে দাবিতে” সংবাদ প্রকাশ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৯ মে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তাদের ওয়েবসাইটে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায় যে, তারা ‘ক্লিন নোট নীতি’ অনুসারে ২ হাজার রূপির ব্যাঙ্কনোট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয় যে, ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত একজন ২ হাজার রূপির সর্বোচ্চ বিশ হাজার রূপি পর্যন্ত বিনিময় করতে পারবে। 

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন সময়ে ভারতীয় গণমাধ্যমে ভুল তথ্য ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্ট-চেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ঠাট্টা এবং মজার ছলে আপ্লোডকৃত টুইটকে সত্য ভেবে “ডেলিভারি অ্যাপ জোম্যাটো ৭২ শতাংশ ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রে ২ হাজার টাকার নোট নিচ্ছে” দাবিতে গণমাধমে সংবাদ প্রকাশ করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img