সোমবার, মে 20, 2024
spot_img

হাতির ভাইরাল এই ছবিটি এডিটেড

সম্প্রতি, “This the best elephant picture” (সবচেয়ে সুন্দর হাতির ছবি) দাবিতে শীর্ষক শিরোনামে তিনটি হাতির ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

Screenshot from Facebook

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সবচেয়ে সুন্দর হাতির ছবি দাবিতে প্রচারিত ছবিটি বাস্তব নয় বরং ছবিটি ফটোশপ সফটওয়্যার দ্বারা সম্পাদনা করে ভিন্ন ছবি থেকে একটি বাচ্চা হাতির ছবি সংযুক্ত করে তৈরি করা।

গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনলাইন ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্ম ‘Designcrowd’ এর ওয়েবসাইটে ২০০৮ সালে অনুষ্ঠিত “Levitations 7” শীর্ষক নামে একটি ফটোশপ প্রতিযোগিতায় জমা দেওয়া একটি ছবি খুঁজে পাওয়া যায়।

উক্ত উক্ত ছবির সাথে ‘সবচেয়ে সুন্দর হাতি’ শীর্ষক শিরোনামে প্রকাশিত ছবির হুবহু মিল পাওয়া যায়।

Screenshot from Designcrowd

‘Designcrowd’ এর ওয়েবসাইটের সেই প্রদর্শনীতে জমাকৃত ছবির বিস্তারিত বিষয় অপশনে অংশগ্রহণকারী এবং কোন উপায়ে ছবিটি তৈরি করেছিলেন তা উল্লেখ করা ছিলো। সেখানে বলা আছে যে, ফটোশপ প্রতিযোগিতায় ছবিটি নিয়ে অংশগ্রহণ করেছেন ‘Polynic’ নামের এক ব্যক্তি এবং তিনি এটি ‘Photoshop’ সফটওয়্যার ব্যবহার করে তৈরি করেছিলেন।

Screenshot from Designcrowd

পরবর্তীতে ‘Designcrowd’ এর ওয়েবসাইটে ‘Polynic’ এর প্রোফাইলে প্রবেশ করেও তার তৈরি করা ছবিটির সাথে ‘সবচেয়ে সুন্দর হাতি’ দাবিতে প্রচারিত ছবির আরও একবার হুবহু মিল পাওয়া যায়।

Screenshot from Designcrowd

অনুসন্ধানে আরও জানা যায় ‘Polynic’ এই ছবিটি দিয়ে ২০০৮ সালের ১১ জানুয়ারিতে “Photoshop Submission for ‘Levitations 7’ Contest” শীর্ষক শিরোনামের ফটোশপ প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করেছিলেন। এই ছবির নিচে ক্যাপশনেও তিনি এটি ‘Photoshop’ সফটওয়্যার ব্যবহার করে তৈরি করেছিলেন বলে উল্লেখ রয়েছে।

Screenshot from Designcrowd

এছাড়াও গত দুই বছর আগে “Does photo show jumping baby elephant?” শীর্ষক শিরোনামে সাইবার সিকিউরিটি সম্পর্কিত ওয়েবসাইট ‘Thatsnonsense’ এ প্রকাশিত একটি প্রতিবেদনে আসল ছবিটি পাওয়া যায়।

উক্ত ছবিটির সাথে ‘সবচেয়ে সুন্দর হাতি’ দাবিতে প্রচারিত ছবির পার্থক্য করলে দেখা যায় একটি বাচ্চা হাতি আসল ছবির সাথে জুড়ে দেওয়া হয়েছে। এমনকি এই প্রতিবেদনে আলোচিত  ছবিটি যে ফটোশপ প্রতিযোগিতার জন্য তৈরি করা হয়েছিলো সেটিও বলা হয়েছে।

Screenshot from Thatsnonsense
Image Comparison by Rumor Scanner

প্রায় ৪ বছর আগে “Jumping Elephant – Most Beautiful Picture” শীর্ষক শিরোনামে বণ্যপ্রাণী বিষয়ক ব্লগ সাইট ‘Wildlifearchives’ এ প্রকাশিত একটি ছবি ফিচারে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। উক্ত ছবিটি যে ফটোশপ দ্বারা বানানো তা এই ফটোফিচারেও উল্লেখ রয়েছে।

Screenshot from Wildlifearchives

মূলত, সম্প্রতি সবচেয়ে সুন্দর হাতি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি প্রচার করা হচ্ছে। তবে রিউমার স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবিতে প্রচারিত ছবিটি বাস্তব নয় বরং এই ছবিটি ফটোশপ সফটওয়্যারের সহায়তায় তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এডিটেড ছবিকে বাস্তব ছবি দাবিতে প্রচার করা হলে ছবিগুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এরকম কিছু ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, সবচেয়ে সুন্দর হাতির ছবি দাবিতে ইন্টারনেটে প্রচারিত ছবিটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img