শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

হিরো আলমের নামে ফেসবুকে ভুয়া বক্তব্য প্রচার

সম্প্রতি, “রুচির দুর্ভিক্ষ তো সেদিনই শুরু হয়েছে যেদিন ৮ম শ্রেণী পাশ মহিলা প্রধানমন্ত্রী হয়েছে।” শীর্ষক একটি বক্তব্য অভিনেতা হিরো আলমের নামে প্রচারিত হয়েছে।

Screenshot from Facebook

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানেএখানে এবং, এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রুচির দুর্ভিক্ষ নিয়ে ফেসবুকে প্রচারিত এই বক্তব্যটি হিরো আলম দেননি বরং কোনোপ্রকার তথ্যপ্রমাণ ছাড়াই উক্ত মন্তব্যকে হিরো আলমের বক্তব্য দাবিতে ফেসবুকে প্রচারিত হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে, কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, গণমাধ্যম, অভিনেতা হিরো আলমের অফিসিয়াল ফেসবুক পেজ এবং তার ইউটিউব অ্যাকাউন্টে উক্ত দাবিতে সংশ্লিষ্ট কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

Screenshot from Facebook.

উক্ত দাবিতে ইন্টারনেটে কোনো তথ্য না পাওয়ায় পরবর্তীতে বিষয়টির অধিকতর সত্যতা যাচাইয়ে অভিনেতা হিরো আলমের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।

হিরো আলম রিউমর স্ক্যানারকে জানান, “না, না, এ ধরনের কোনো মন্তব্য কেন, আমি কারো বিরুদ্ধে রুচি নিয়ে কোনো মন্তব্যই করিনি, মানুষ আমার রুচি নিয়ে কথা-বার্তা বলছে। আমি নাকি রুচি নষ্ট করছি। এই বক্তব্য আমি দেইনি। এটা গুজব। গুজব ছড়ানো হচ্ছে।”

অর্থাৎ, রুচির দুর্ভিক্ষ নিয়ে আলোচিত এই মন্তব্যটি হিরো আলম করেননি। 

মূলত, “রুচির দুর্ভিক্ষ তো সেদিনই শুরু হয়েছে যেদিন ৮ম শ্রেণী পাশ মহিলা প্রধানমন্ত্রী হয়েছে।” শীর্ষক একটি বক্তব্য সম্প্রতি হিরো আলমের নামে ফেসবুকে প্রচার করা হয়। তবে, রিউমর স্ক্যানারের অনুসন্ধানে এরূপ বক্তব্যের কোনো তথ্যসূত্র পাওয়া যায়নি। তাছাড়া, বিষয়টি নিয়ে হিরো আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি এটিকে গুজব বলে নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, সম্প্রতি নাট্যকার ও অভিনেতা মামুনুর রশীদ একটি অনুষ্ঠানে মন্তব্য করেন, “এখন রুচির দুর্ভিক্ষ চলছে। এর মধ্য দিয়েই হিরো আলমের উত্থান হয়েছে।” মামুনুর রশিদের সেই মন্তব্যের কিছুদিন পরেই হিরো আলম উক্ত ভুয়া বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, পূর্বেও হিরো আলমকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক তথ্যের সত্যতা যাচাই করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

সুতরাং, রুচির দুর্ভিক্ষ নিয়ে হিরো আলমের নামে ফেসবুকে প্রচারিত এই বক্তব্যটি ভুয়া।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img