রবিবার, জুলাই 21, 2024
spot_img

বাংলাদেশে নয়, কুয়েতে রমজান উপলক্ষে সরকারি অফিস ৪ ঘণ্টা করার ঘোষণা দেওয়া হয়েছে

সম্প্রতি, ‘রমজানে সরকারি অফিস ৪ ঘণ্টা’ শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

উপলক্ষে সরকারি অফিস

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আসন্ন রমজানে সরকারি অফিসের কর্মঘন্টা ৪ ঘণ্টা করার বিষয়টি বাংলাদেশের নয় বরং মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে সিভিল সার্ভিস কমিশনের (সিএসসি) আর্থিক ও প্রশাসনিক-বিষয়ক খাত কর্মীদের জন্য অফিস চার ঘণ্টা করার ঘোষণা দিয়েছে।

অনুসন্ধানের শুরুতে ফেসবুকে প্রচারিত পোস্টগুলোর সূত্র ধরে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে দেশীয় একাধিক গণমাধ্যমে (যায়যায় দিন, বাংলাদেশ জার্নাল, নিউজ২৪) এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: NEWS24

উক্ত প্রতিবেদনগুলো পর্যবেক্ষণ করলে দেখা যায়, সংবাদগুলোর শিরোনামে দেশের নাম উল্লেখ না করা হলেও প্রতিবেদনগুলোর বিস্তারিত অংশে এটি কুয়েতের ঘটনা বলে উল্লেখ করা হয়েছে।

তাছাড়া একাধিক গণমাধ্যম তাদের ফেসবুক পেজে (, , ) বিষয়টি’র বিস্তারিত উল্লেখ না করে শুধুমাত্র শিরোনাম এবং ফটোকার্ড পোস্ট করার ফলে বিষয়টি কুয়েতের হলেও দেশটি’র নাম উল্লেখ না করে বাংলাদেশে প্রচার করায় বিষয়টি বাংলাদেশের ভেবে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে এবং বাংলাদেশের নেটিজেনরা বিষয়টি সঠিকভাবে না জেনেই ঘটনাটি বাংলাদেশের মনে করেছেন।

Screenshot: Daily Jaijaidin Facebook 

উক্ত পোস্টগুলোর কমেন্টবক্স বিশ্লেষণ করে নেটিজেনদের ঘটনাটি বাংলাদেশের ভেবে বিভ্রান্তিকর মন্তব্য করতে দেখা যায়।

Comment Collage by Rumor Scanner

পরবর্তীতে বিষয়টি নিয়ে কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে কুয়েতের গণমাধ্যম ‘ARAB TIMES’ এর ওয়েবসাইটে গত ১৫ ফেব্রুয়ারি ‘Work hours cut to 4 during month of Ramadan’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, আসন্ন রমজান মাসে কুয়েতে কর্মীদের জন্য অফিস সময় কমিয়ে চার ঘণ্টা করার ঘোষণা দেওয়া হয়েছে। কুয়েতে সিভিল সার্ভিস কমিশনের (সিএসসি) আর্থিক ও প্রশাসনিক-বিষয়ক খাত কর্মীদের কর্মক্ষমতা মূল্যায়ন পর্যালোচনা শেষে এ সিদ্ধান্ত নিয়েছে।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, চার ঘণ্টার অফিস সময়ের পাশাপাশি নারী কর্মীরা অফিস শুরুর ১৫ মিনিট পর ও অফিস শেষের ১৫ মিনিট আগে অফিস ত্যাগ করতে পারবেন।

অর্থাৎ, উক্ত ঘটনাটি বাংলাদেশের নয়। তবে এসম্পর্কিত খবরের শিরোনামে দেশটি’র নাম উল্লেখ না করায় ঘটনাটি বাংলাদেশের ভেবে নেটিজেনরা বিভ্রান্ত হয়েছেন।

পাশাপাশি, মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে আসন্ন রমজানে বাংলাদেশে সরকারি অফিস ৪ ঘণ্টা হওয়ার দাবি সংক্রান্ত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, সম্প্রতি আসন্ন রমজান মাসে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে সিভিল সার্ভিস কমিশনের (সিএসসি) আর্থিক ও প্রশাসনিক-বিষয়ক খাত কর্মীদের জন্য অফিস সময় কমিয়ে চার ঘণ্টা করার ঘোষণা দিয়েছে। তবে উক্ত বিষয়টি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে বাংলাদেশের একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের শিরোনামে দেশটি’র নাম উল্লেখ না করে প্রচার করা হয়। পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা বিষয়টি বাংলাদেশের ঘটনা মনে করে ফেসবুকে প্রচার করেন।

উল্লেখ্য, পূর্বে ভারতের একাধিক ঘটনা বাংলাদেশের দাবিতে প্রচারিত হলে তা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

সুতরাং, কুয়েতে সিভিল সার্ভিস কমিশনের (সিএসসি) আর্থিক ও প্রশাসনিক-বিষয়ক খাত কর্তৃক আসন্ন রমজানে কর্মীদের অফিস ৪ ঘণ্টা করার বিষয়টি বাংলাদেশে স্থানের নাম উল্লেখ না করে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img