শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

লিওনেল মেসি প্লেকার্ডে ‘ঈদ মোবারক’ লিখে শুভেচ্ছা জানাননি 

সম্প্রতি, আর্জেন্টিনার ফুটবল তারকা লিওনেল মেসি ‘ঈদ মোবারক’ লিখে শুভেচ্ছা জানিয়েছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত এমন কিছু ছবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফুটবল তারকা লিওনেল মেসি প্লেকার্ডে ইংরেজি ভাষায় ‘ঈদ মোবারক’ লিখে কোনো ছবি প্রকাশ করেননি বরং পূর্বের একটি ছবিকে এডিট করে ইংরেজি ভাষায় ‘ঈদ মোবারক’ লেখা বসানো হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ২০২১ সালের ১১ মে’তে লিওনেল মেসির অফিসিয়াল ফেসবুক পেজে একটি পোস্টে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। ছবির ক্যাপশন থেকে জানা যায়, লিওনেল মেসি সেদিন icons.com এর পক্ষ থেকে বার্সেলোনা ফুটবল ক্লাবের জার্সির গিভওয়ে দেওয়ার প্রচারণার অংশ হিসেবে সেই ছবিটি তোলেন।

Screenshot from Facebook

পরবর্তীতে, একইদিন  (২০২১ সালের ১১ মে) এ ‘icons_memorabilia’ এর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের একটি পোস্টেও একই ছবি খুঁজে পাওয়া যায়।

Collage by Rumor Scanner

অর্থাৎ, ফুটবল তারকা লিওনেল মেসি প্লেকার্ডে ‘ঈদ মোবারক’ লিখে কোনো ছবি প্রকাশ করেননি।

মূলত, ২০২১ সালে ফুটবল তারকা লিওনেল মেসি একটি ওয়েবসাইটের প্রচারণার অংশ হিসেবে সেই ওয়েবসাইটের নাম সহ একটি প্লেকার্ডের ছবি প্রকাশ করেন। সম্প্রতি মেসির সেই ছবির প্লেকার্ডটি এডিট করে ইংরেজি ভাষায় ‘ঈদ মোবারক’ লিখে লিওনেল মেসি ঈদের শুভেচ্ছা জানিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন সময়ে লিওনেল মেসিকে নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। দেখুন এখানে, এখানে এবং এখানে

উল্লেখ্য, লিওনেল মেসি ২০২১ সালের ৫ আগস্ট বার্সেলোনা ক্লাব ছাড়েন এবং বর্তমানে ফ্রান্সের ক্লাব পিএসজির হয়ে খেলছেন

সুতরাং, লিওনেল মেসির ‘ঈদ মোবারক’ লিখে শুভেচ্ছা জানিয়েছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা এডিটেড।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img