জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক গোলাম পরওয়ার কারামুক্তি পাননি

সম্প্রতি, জামায়াতের সেক্রেটারী জেনারেল অধ্যাপক গোলাম পরওয়ার মুক্তি পেয়েছেন শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি মিয়া গোলাম পরওয়ার মুক্তি পাননি বরং গোলাম পরওয়ারের জামিন পাওয়ার ঘটনাকেই তিনি কারামুক্তি পেয়েছেন দাবিতে প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে এর মাধ্যমে প্রাপ্ত ‘বাংলাদেশ জামায়াতে ইসলামী’ এর ওয়েবসাইটে “সকল মামলায় জামিন প্রাপ্ত জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি মিয়া গোলাম পরওয়ারকে মুক্তি দিন” এই শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদে সুপ্রিম কোর্টের আইবজীবীদের সংবাদ সম্মেলনের বরাত দিয়ে বিজদাবি করা হয়, বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার সকল মামলায় জামিন পেলেও তাকে মুক্তি দেওয়া হয়নি।

Screenshot from jamaat-e-islami.org

এছাড়া, দেশীয় মূলধারার সংবাদমাধ্যম ‘নয়া দিগন্ত’ এর ওয়েবসাইটে “জামিনে থাকা গোলাম পরওয়ারকে কারাগারে রাখা আদালত অবমাননা” শীর্ষক শিরোনামে ১৬ জুন প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

Screenshot from Daily Naya Diganta

পরবর্তীতে অনুসন্ধানের মাধ্যমে জামায়াতে ইসলামী এর ঢাকা দক্ষিণ মহানগরের সহকারী সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেনের ফেসবুক পেজে গত ১৪ জুন প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। সেই পোস্টে তিনি গোলাম পরওয়ার মুক্তি না পাওয়ার তথ্য জানান। 

Screenshot from Facebook

মূলত, বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল গোলাম পরওয়ার ২০২১ সালের ৬ সেপ্টেম্বর সংগঠনের একটি ঘরোয়া বৈঠক থেকে গ্রেফতার হওয়ার পর ৮ নভেম্বর উচ্চ আদালত থেকে জামিন প্রাপ্ত হন। পরবর্তীতে সর্বশেষ গত ১৬ এপ্রিল এ হওয়া এক মামলায় ২৭ এপ্রিল তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করলে এক দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। সম্প্রতি ১৩ জুন গোলাম পরওয়ার আবারও জামিন প্রাপ্ত হন। তবে এবারও তাকে কারামুক্তি না  দেওয়ায় তাকেমুক্তি দেয়ার জন্য ১৫ জুন সংবাদ সম্মেলন করে বাংলাদেশ জামায়াতে ইসলামী সমর্থিত আইনজীবীবৃন্দ। সম্প্রতি সেই ঘটনাকেই জামায়াতের সেক্রেটারি জেনারেল অধ্যাপক গোলাম পরওয়ার কারামুক্তি পেয়েছেন দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগেও বাংলাদেশের রাজনৈতিক ব্যক্তিত্বদের নিয়ে ইন্টারনেটে ভুল তথ্য প্রচার করা হলে সেগুলো শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, সম্প্রতি জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক গোলাম পরওয়ার কারামুক্তি পেয়েছেন দাবিতে ইন্টারনেটে একটি তথ্য প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img