বুধবার, জুলাই 24, 2024
spot_img

ফেসবুকে বিরোধিতাকারীদের নিয়ে সময় টিভির নকল ফটোকার্ডে প্রধানমন্ত্রীর নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, “যারা ফেইসবুকে আমার বিরোধিতা করে, তারা স্বাধীনতা বিরোধী, তাদেরকে রিমান্ডে নিয়ে হাড়গুঁড় ভাঙা হবে” শীর্ষক একটি মন্তব্যকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘সময় টিভি’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে বিরোধিতাকারীদের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা “যারা ফেইসবুকে আমার বিরোধিতা করে, তারা স্বাধীনতা বিরোধী, তাদেরকে রিমান্ডে নিয়ে হাড়গুঁড় ভাঙা হবে” শীর্ষক কোনো মন্তব্য করেননি এবং সময় টিভিও উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং আলোচিত এই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে উক্ত ফটোকার্ডটি প্রচারের কোনো তারিখ উল্লেখ করা হয়নি।

Screenshot: Facebook Claim Post

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগোর সূত্র ধরে সময় টিভি’র ভেরিফাইড ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। তাছাড়া, সময় টিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো তথ্য বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

Photocard Comparison by Rumor Scanner

অর্থাৎ, “যারা ফেইসবুকে আমার বিরোধিতা করে, তারা স্বাধীনতা বিরোধী, তাদেরকে রিমান্ডে নিয়ে হাড়গুঁড় ভাঙা হবেঃ প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে সময় টিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য দাবিতে প্রচারিত উক্ত মন্তব্যের অস্তিত্ব পাওয়া যায়নি।

আলোচিত ফটোকার্ডটিতে থাকা ছবি যাচাই

উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটিতে প্রদর্শিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিটির বিষয়ে অনুসন্ধান চালিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ভেরিফাইড ফেসবুক পেজে গত ১০ জানুয়ারি প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Bangladesh Awami League Facebook

এই ভিডিওটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পোশাক এবং অঙ্গভঙ্গির সাথে আলোচিত ফটোকার্ডের ছবির মিল পাওয়া যায়।

Comparison by Rumor Scanner

জানা যায়, গত ১০ জানুয়ারি রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় উপলক্ষ্যে আয়োজিত জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য প্রদানের সময়ের ভিডিও এটি। তবে উক্ত ভিডিওতে কোথাও আলোচিত ফটোকার্ডে প্রধানমন্ত্রীর মন্তব্য দাবিতে প্রচারিত বাক্যের উল্লেখ পাওয়া যায়নি। 

অর্থাৎ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত মন্তব্যটি করেননি।

মূলত, “যারা ফেইসবুকে আমার বিরোধিতা করে, তারা স্বাধীনতা বিরোধী, তাদেরকে রিমান্ডে নিয়ে হাড়গুঁড় ভাঙা হবে” শীর্ষক একটি মন্তব্যকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভি’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সাম্প্রতিক সময়ে ফেসবুকে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন কোনো মন্তব্য করেননি এবং সময় টিভিও উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং আলোচিত এই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও সময় টিভি’র নকল ফটোকার্ড প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, “যারা ফেইসবুকে আমার বিরোধিতা করে, তারা স্বাধীনতা বিরোধী, তাদেরকে রিমান্ডে নিয়ে হাড়গুঁড় ভাঙা হবেঃ প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রচারিত সময় টিভি’র লোগো সম্বলিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img