সময় টিভি’র ফটোকার্ড নকল করে তাসনিম আয়েশা নামের তরুণীর আত্মহত্যার ভুয়া সংবাদ প্রচার

সম্প্রতি, কথিত তাসনিম আয়েশা নামের এক তরুণীর বেশ কিছু আপত্তিকর ছবি এবং ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে। এ বিষয়টিকে কেন্দ্র করে ঐ তরুণী আত্মহত্যা করেছে দাবিতে সময় টিভি’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আত্মহত্যার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, তাসনিম আয়েশা নামের কথিত ঢাকা কলেজের শিক্ষার্থীর আত্মহত্যার বিষয়ে সময় টিভি কোনো সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ২৫ সেপ্টেম্বর ‘তেজগাওয়ে গুলি/ ছয় দিন পর মৃত্যুর কাছে হার মানলের আইনজীবী’ শীর্ষক শিরোনামে সময় টিভির অফিসিয়াল ফেসবুকে পেজে প্রকাশিত একটি ফটোকার্ডকে ডিজিটাল প্রযুক্তি সহায়তায় এডিট বা বিকৃত করে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। এছাড়াও, তাসনিম আয়েশা নামের কোনো তরুণীর আত্মহত্যার কোনো সংবাদ কোনো নির্ভরযোগ্য সূত্রে পাওয়া যায়নি।

অনুসন্ধানের শুরুতে সময় টিভির অফিসিয়াল ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও সময় টিভির ওয়েবসাইটেও উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ পাওয়া যায়নি।

এ বিষয়ে সময় সংবাদের সেন্ট্রাল ডেস্কের সাব এডিটর মাহবুব সরকার-এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সময় টিভিতে এমন কোনো সংবাদ প্রকাশ করা হয়নি। 

সময় টিভির অফিসিয়াল ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া না গেলেও গত ২৫ সেপ্টেম্বর  ‘তেজগাওয়ে গুলি/ ছয় দিন পর মৃত্যুর কাছে হার মানলের আইনজীবী’ শীর্ষক দাবিতে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

উক্ত ফটোকার্ডের ব্যাকগ্রাউন্ডের সাথে আলোচিত ফটোকার্ডের ব্যাকগ্রাউন্ডের হুবহু মিল পাওয়া যায়। 

এছাড়াও প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চে উক্ত তরুণীর আত্মহত্যার কোনো সংবাদ কোনো নির্ভরযোগ্য সূত্রে পাওয়া যায়নি।

অর্থাৎ, তাসনিম আয়েশা নামের তরুণীর আত্ম-হত্যার বিষয়ে সময় টিভি কোনো সংবাদ প্রকাশ করেনি।

মূলত, গত ২৪ তারিখে কথিত তাসনিম আয়েশা ও মুন্তাসির বিল্লাহ নামের ঢাকা সিটি কলেজের পোশাক পরিহিত দুই শিক্ষার্থীর ব্যক্তিগত আলাপচারিতার কিছু স্ক্রিনশট ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। যার প্রেক্ষিতে সম্প্রতি, সেই তাসনিম আয়েশা আত্মহত্যা করেছে দাবিতে সময় টিভি’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ঢাকা সিটি কলেজের কথিত তাসনিম আয়েশা নামের কোনো শিক্ষার্থীর আত্মহত্যার বিষয়ে সময় টিভি কোনো সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ২৫ সেপ্টেম্বর ‘তেজগাওয়ে গুলি/ ছয় দিন পর মৃত্যুর কাছে হার মানলের আইনজীবী’ শীর্ষক শিরোনামে সময় টিভির অফিসিয়াল ফেসবুকে পেজে প্রকাশিত একটি ফটোকার্ডকে ডিজিটাল প্রযুক্তি সহায়তার এডিট বা বিকৃত করে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

সুতরাং, কথিত তাসনিম আয়েশা নামের তরুণী আত্মহত্যা করেছে দাবিতে সময় টিভি’র ফটোকার্ডের আদলে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

  • Somoy News Tv Facebook Page: Post
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img