শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ডিবিসি নিউজের ফটোকার্ড নকল করে তসলিমা নাসরিনের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, ‘সানি লিওনকে চরিত্রহীন বললেন তসলিমা নাসরিন’ শীর্ষক শিরোনামে একটি তথ্য বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘ডিবিসি নিউজ’ এর লোগো সম্বলিত একটি ফটোকার্ডের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বলিউড অভিনেত্রী সানি লিওনকে নিয়ে লেখক তসলিমা নাসরিনের মন্তব্য দাবিতে ভাইরাল এই ফটোকার্ডটি ডিবিসি নিউজের নয়। বরং ডিবিসি নিউজের ফেসবুক পেজ থেকে একটি ফটোকার্ড নিয়ে তাতে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে তসলিমা নাসরিন ও সানি লিওনের ছবি এবং উক্ত শিরোনাম যুক্ত করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের শুরুতে এডভান্স কি ওয়ার্ড সার্চের মাধ্যমে একই দাবিতে ২০২০ সালের ২৩ এপ্রিল AlD for MEN নামের একটি ফেসবুকে পেজে প্রকাশিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Claim post

সাম্প্রতিক সময়ে অর্থাৎ গত ২৬ আগস্ট ঐ একই পেজ থেকে বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের ফটোকার্ডের আদলে উক্ত তথ্যটি পুনরায় প্রচার হওয়ার পর বিষয়টি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

Screenshot: Claim post

ডিবিসি নিউজ কি এমন কোনো ফটোকার্ড প্রচার করেছে?

অনুসন্ধানের এই পর্যায়ে ডিবিসি নিউজের প্রচারিত ফটোকার্ডটি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। 

Image: Facebook

এতে আলোচিত ফটোকার্ড এবং ডিবিসিতে প্রকাশিত অন্যান্য ফটোকার্ডের শিরোনামের ফন্টের সুস্পষ্ট পার্থক্য পরিলক্ষিত হয়।

Comparison: Rumor Scanner

ডিবিসির অফিসিয়াল ফেসবুক পেজে প্রচারিত প্রতিটি ফটোকার্ডের শিরোনাম লেখার ফন্ট এবং আলোচিত ফটোকার্ডের ফন্ট ভিন্ন। এছাড়াও ডিবিসির প্রকাশিত ফটোকার্ডে শিরোনাম লেখার ক্ষেত্রে সাধারণত লাল এবং কালো এই ‍দুই রঙের ফন্ট দেখা যায়। যা আলোচিত ফটোকার্ডের ক্ষেত্রে অনুপস্থিত।

পরবর্তী অনুসন্ধানে গত ৩ মাসের ডিবিসির অফিসিয়াল ফেসবুক পেজ এবং অনলাইন পোর্টালে প্রকাশিত নিউজগুলো পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে দেখা যায়, উক্ত সময়ের মাঝে ডিবিসি নিউজে তাদের নিয়ে কোনো সংবাদ প্রকাশিত হয়নি।

দাবিটির সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম ডিবিসি নিউজের সাথে যোগাযোগ করলে ফটোকার্ডটিকে মিথ্যা উল্লেখ করে তারা জানান, “সর্বশেষ গত ১২ মার্চ সানি লিওনকে শিরোনাম করে নিউজ প্রকাশ করা হয়। এরপর ডিবিসি নিউজে সানি লিওনের বিষয়ে সংবাদ প্রকাশিত হয়নি।” 

অর্থাৎ, বলিউড অভিনেত্রী সানি লিওনকে লেখক তসলিমা নাসরিনের চরিত্রহীন বলার দাবিতে প্রচারিত ফটোকার্ডটি ডিবিসি নিউজের নয়। 

তসলিমা নাসরিন কি সানি লিওনকে নিয়ে এমন কোনো মন্তব্য করেছেন?

উক্ত বিষয়টি যাচাইয়ে প্রথমেই লেখক তসলিমা নাসরিনের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করি আমরা। অনুসন্ধানে তার ফেসবুক অ্যাকাউন্টে এ সংক্রান্ত কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে তসলিমা নাসরিনকে নিয়ে বিগত ৩ বছরে  ভারতীয় ও দেশীয় মূলধারার একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন পর্যবেক্ষণ করে এই জাতীয় মন্তব্য খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

মন্তব্যটির বিষয়ে অধিকতর সত্যতা যাচাইয়ে লেখক তসলিমা নাসরিনের যোগাযোগের চেষ্টা করেছি আমরা। তবে এ প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত এ বিষয়ে তার মন্তব্য জানা যায়নি।

মূলত, সম্প্রতি ‘সানি লিওনকে চরিত্রহীন বললেন তসলিমা নাসরিন’ শীর্ষক শিরোনামে একটি তথ্য বেসরকারি টিভি চ্যানেল ‘ডিবিসি নিউজ’ এর আদলে তৈরি করা একটি ফটোকার্ডের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক সময়ে ডিবিসি নিউজের ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। ডিবিসি নিউজের অনলাইন টিম উক্ত ফটোকার্ডকে ভুয়া বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছে। এছাড়া দেশি-বিদেশি গণমাধ্যম এবং তসলিমা নাসরিনের ফেসবুক একাউন্টে উক্ত দাবি সম্বলিত কোনো তথ্য নেই। 

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন গণমাধ্যমের ফটোকার্ড নকল করে মিথ্যা তথ্য প্রচার করা হলে সেসময় বিষয়গুলো নিয়ে  ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

সুতরাং,  ‘সানি লিওনকে চরিত্রহীন বললেন তসলিমা নাসরিন’ শীর্ষক দাবিতে ডিবিসি নিউজের আদলে তৈরি ফটোকার্ডটি ভুয়া এবং আলোচিত দাবিটিও সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img