বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

প্রথম আলোর ফটোকার্ড নকল করে ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যানের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি ‘এইচএসসি পরীক্ষা সেপ্টেম্বরের শেষের দিকে নেওয়ার আলোচনা চলছে’ শীর্ষক একটি তথ্যকে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার এর মন্তব্য দাবিতে প্রথম আলোর আদলে তৈরি একটি ফটোকার্ডের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)৷ 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এইচএসসি পরীক্ষা সেপ্টেম্বরের শেষের দিকে নেওয়ার বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার কোনো মন্তব্য করেননি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় প্রথম আলোর আদলে একটি ফটোকার্ড তৈরির মাধ্যমে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রথম আলোর আদলে তৈরি আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ১১ আগস্ট ২০২৩। 

Screenshot: Facebook

অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে প্রথম আলোর ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে গত ১১ আগস্ট বা তার আগে পরে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া প্রথম আলো ছাড়াও অন্যকোনো গণমাধ্যমেও প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করে সেপ্টেম্বরের শেষের দিকে এইচএসসি পরীক্ষা নেওয়ার আলোচনার বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যান তপন কুমার সরকারের মন্তব্যের বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, মূলধারার ইলেকট্রনিক গণমাধ্যম আরটিভির ওয়েবসাইটে গত ১১ আগস্ট ‘এইচএসসি পরীক্ষা পেছানোর সুযোগ নেই : শিক্ষামন্ত্রী’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: RTV

প্রতিবেদন থেকে জানা যায়, শুক্রবার (১১ আগস্ট) দুপুরে চাঁদপুর পুরানবাজার কলেজের ডাকাতিয়া নদীপাড়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা চত্বর উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী বলেন, ‘যথাসময়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। কেননা দেশের ১৪ লাখ পরীক্ষার্থী তাদের প্রস্তুতি শেষ করেছে, শুধু নির্ধারিত সময়ের এই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য।’

অর্থাৎ, শিক্ষামন্ত্রীর বক্তব্য অনুযায়ী এইচএসসি পরীক্ষা পূর্বনির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে এবং সেপ্টেম্বরে নেওয়ার আলোচনার বিষয়টিও সঠিক নয়।

পাশাপাশি, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, ‘এইচএসসি পরীক্ষা সেপ্টেম্বরের শেষের দিকে নেওয়ার আলোচনা চলছে’ শীর্ষক মন্তব্যটি ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকারের নয় এবং কোনো গণমাধ্যমও উক্ত মন্তব্য সম্পর্কিত কোনো সংবাদ প্রচার করেনি।

মূলত, গত ১০ আগস্ট এইচএসসি ও সমমান পরীক্ষা পেছানোর দাবিতে প্রায় এক ঘণ্টা ঢাকা শিক্ষা বোর্ডের প্রধান ফটক বন্ধ করে অবস্থান কর্মসূচি পালন করে পরীক্ষার্থীরা। অবস্থান শেষে তারা পরীক্ষা পেছানোর দাবিতে স্মারকলিপি দেন। এ ঘটনার একদিন পর অর্থাৎ গত ১১ আগস্ট ‘এইচএসসি পরীক্ষা সেপ্টেম্বরের শেষের দিকে নেওয়ার আলোচনা চলছে’ শীর্ষক একটি তথ্যকে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার এর মন্তব্য দাবিতে প্রথম আলোর আদলে তৈরি একটি ফটোকার্ডের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার এমন কোনো মন্তব্য করেননি এবং প্রথম আলোও উক্ত দাবি সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ প্রচার করেনি। প্রকৃতপক্ষে প্রথম আলোর আদলে তৈরি একটি ফটোকার্ডের মাধ্যমে এই দাবিটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন গণমাধ্যমের ফটোকার্ড নকল করে মিথ্যা তথ্য প্রচার করা হলে সেসময় বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকারের বরাত দিয়ে এইচএসসি পরীক্ষা সেপ্টেম্বরের শেষের দিকে হবে দাবিতে প্রথম আলোর আদলে তৈরি ফটোকার্ডটি ভুয়া এবং আলোচিত দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img