শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

একাত্তর টিভির আদলে তৈরি ফটোকার্ডে এইচএসসি বিষয়ক ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি,’ এইচএসসি পরীক্ষার্থীদের দাবি নিয়ে আসতে পারে নতুন সিদ্ধান্ত ‘ শীর্ষক একটি তথ্যকে একাত্তর টিভির আদলে তৈরি একটি ফটোকার্ডের মাধ্যমে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

Screenshot : Facebook claim post

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এইচএসসি পরীক্ষার্থীদের দাবি নতুন সিদ্ধান্ত নিয়ে আসতে পারে শীর্ষক শিরোনামে একাত্তর টিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। প্রকৃতপক্ষেে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় একাত্তর টিভির আদলে উক্ত ফটোকার্ডটি তৈরির মাধ্যমে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। 

এ নিয়ে অনুসন্ধানের শুরুতে প্রথমে একাত্তর টিভির আদলে তৈরি আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। যেহেতু উক্ত ফটোকার্ডটি একাত্তর টিভির ফটোকার্ডে প্রচারিত হচ্ছে, তাই উক্ত ফটোকার্ডে থাকা তথ্য অনুযায়ী কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে একাত্তর টিভির ওয়েবসাইট, ভেরিফায়েড ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। 

তবে আরও পর্যবেক্ষণ করে আলোচিত ফটোকার্ডে দেওয়া পরীক্ষার্থীদের পরীক্ষার ছবি সম্বলিত একটি ফটোকার্ড একাত্তর টিভির ভেরিফায়েড ফেসবুক পেজে খুঁজে পাওয়া যায়। কিন্তু ফটোকার্ড দুইটিতে থাকা তথ্যের মধ্যে ভিন্নতা দেখা যায়। 

Image comparison: Rumor Scanner

একাত্তর টিভির ফটোকার্ডটিতে দেওয়া ছিলো,’এইচএসসির স্থগিত চার পরীক্ষার নতুন তারিখ ঘোষণা।’

বিপরীতে ফেসবুকে প্রচারিত ফটোকার্ডটিতে দেওয়া হয়, ‘এইচএসসি পরীক্ষার্থীদের দাবি নিয়ে আসতে পারে নতুন সিদ্ধান্ত।’ 

পরবর্তীতে একাত্তর টিভির ফটোকার্ডে থাকা তথ্যের সূত্র ধরে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে একাত্তর টিভির ওয়েবসাইটে গত ১৩ আগস্ট ‘এইচএসসির স্থগিত চার পরীক্ষার নতুন তারিখ ঘোষণা‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Ekattor TV website 

প্রতিবেদনে দলটিতে বলা হয়, ‘প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের স্থগিত হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম চারটি বিষয়ের নতুন তারিখ ঘোষণা করা হয়েছে।’

অর্থাৎ, একাত্তর টিভির ফটোকার্ডে দেওয়া তথ্যের উপর ভিন্ন একটি তথ্য জুড়ে দিয়ে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

এছাড়া, আলোচিত ফটোকার্ডে সূত্র হিসেবে ‘নাফ’ এর নাম উল্লেখ থাকলেও এই নামে শিক্ষা মন্ত্রণালয় কিংবা শিক্ষা বিষয়ক কোনো নীতিনির্ধারণী প্রতিষ্ঠানের অস্তিত্ব মেলেনি।

মূলত, সম্প্রতি চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ পেছানো এবং নম্বর পুনর্বন্টনসহ চার দফা দাবি নিয়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এরই মধ্যে ফেসবুকে একাত্তর টিভির আদলে তৈরি ফটোকার্ডে একটি দাবি ছড়িয়ে পড়েছে যে, এইচএসসি পরীক্ষার্থীদের দাবি নিয়ে আসতে পারে নতুন সিদ্ধান্ত। তবে অনুসন্ধানে উক্ত দাবির পক্ষে নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। পাশাপাশি দেখা যায় একাত্তর টিভির আদলে তৈরি উক্ত ফটোকার্ডটি ভুয়া। 

সুতরাং, এইচএসসি পরীক্ষার্থীদের দাবি নতুন সিদ্ধান্ত নিয়ে আসতে পারে শীর্ষক দাবিতে একাত্তর টিভির আদলে তৈরি ফটোকার্ডটি ভুয়া এবং আলোচিত দাবিটিও সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img