চ্যানেল ২৪ এর ফটোকার্ড বিকৃত করে মির্জা ফখরুলের নামে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, ‘সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ দেশ ছেড়ে পালালেন মির্জা ফখরুল‘ শীর্ষক শিরোনামে একটি তথ্য বেসরকারি টিভি চ্যানেল ‘চ্যানেল ২৪’ এর আদলে তৈরি করা একটি ফটোকার্ডের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট ( আর্কাইভ), পোস্ট ( আর্কাইভ)  এবং পোস্ট ( আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ দেশ ছেড়ে পালালেন মির্জা ফখরুল’ শীর্ষক তথ্য সম্বলিত ফটোকার্ডটি চ্যানেল ২৪ এর নয় বরং গত ২৪ আগস্ট চ্যানেল ২৪ এর ফেসবুক পেজে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নিয়ে প্রচারিত একটি ফটোকার্ডের শিরোনামকে বিকৃত করে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে চ্যানেল ২৪ এর প্রচারিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে সংবাদটি প্রচারের তারিখ দেখানো হয়েছে ২৪ আগস্ট ২০২৩।

Screenshot : Facebook claim

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা তারিখ এবং চ্যানেল ২৪ এর লোগোর সূত্র ধরে চ্যানেল ২৪ এর  ভেরিফায়েড ফেসবুক পেজে গত ২৪ আগস্ট প্রচারিত দাবিটির মতো হুবহু ছবি সম্বলিত একটি ফটোকার্ড পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot : Channel 24

উক্ত ফটোকার্ডটিতে ‘সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল’ শীর্ষক লেখা দেখতে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

অর্থাৎ, চ্যানেল ২৪ এর ফেসবুকে গত ২৪ আগস্ট প্রচারিত এই ফটোকার্ডটির শিরোনাম এডিট করে তাতে ‘ সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ দেশ ছেড়ে পালালেন মির্জা ফখরুল ‘ শীর্ষক তথ্য লিখে প্রচার করা হচ্ছে।

পরবর্তী অনুসন্ধানে একই তারিখে চ্যানেল ২৪ এর ওয়েবসাইটে ‘সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল ‘শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot : Channel 24 website

প্রতিবেদন থেকে জানা যায়,ঘাড় ও পায়ে ব্যাথা সহ নানান রকম শারীরিক অসুস্থতায় ভুগছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাই নিয়মিত চেকআপের জন্য পরিবারসহ সিঙ্গাপুর গেলেন তিনি। 

পাশাপাশি আলোচিত বিষয়টি নিয়ে গত ২৫ আগস্ট চ্যানেল ২৪ এর ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Channel 24

উক্ত পোস্টের মাধ্যমে চ্যনেল ২৪ এর আদলে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া সাব্যস্ত করে পাঠকদের বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া, চ্যানেল ২৪ এর ভেরিফায়েড ফেসবুক পেজ,অফিশিয়াল ওয়েবসাইট কিংবা অন্যকোনো গণমাধ্যমে ”সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ দেশ ছেড়ে পালালেন মির্জা ফখরুল’ শীর্ষক কোনো সংবাদ খুঁজে পাওয়া যায় নি। 

মূলত, ঘাড়ে ও পায়ে ব্যাথাসহ নানা ধরনের শারীরিক অসুস্থতায় ভুগছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নিয়মিত চেকআপ এর অংশ হিসেবে গত ২৪ আগস্ট বৃহস্পতিবার পরিবারসহ সিঙ্গাপুর যান তিনি। এরই প্রেক্ষিতে গত ২৪ আগস্ট বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল ২৪’ এর ভেরিফায়েড ফেসবুক পেজে ‘সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল’ শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড প্রচারিত হয়। পরবর্তীতে উক্ত ফটোকার্ডের শিরোনাম বিকৃতের মাধ্যমে ‘সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ দেশ ছেড়ে পালালেন মির্জা ফখরুল’ শীর্ষক শিরোনামে চ্যানেল ২৪ এর ফটোকার্ড দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। 

উল্লেখ্য, পূর্বে প্রথম আলোর আদলে ডিজিটাল ব্যানার তৈরি করে মির্জা ফখরুলের নামে ভুয়া মন্তব্য প্রচার করা হলে সেসময় বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘সিঙ্গাপুরের উদ্দেশ্যে পরিবারসহ দেশ ছেড়ে পালালেন মির্জা ফখরুল’ শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img