বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

এআই দিয়ে তৈরি বানর সদৃশ ফুলের ছবি বাস্তব দাবিতে প্রচার

সম্প্রতি ‘হিমালয় বানরের ফুল! এটি ২০ বছরে একবার ফোটে‘ শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বানরের মুখের অবয়ব সদৃশ হিমালয় বানরের ফুল দাবিতে  প্রচারিত ছবিটি বাস্তব নয় বরং এটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা তৈরি একটি ছবি।

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে mygopen নামের একটি ফ্যাক্টচেকিং ওয়েবসাইটে গত ২৫ জুন  ‘The monkey flowers on the Himalayas are blooming? Open only once in twenty years? The photos posted on the Internet are not real shots’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: mygopen

প্রতিবেদনটিতে উল্লিখিত ফুলটির সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে হিমালয় বানরের ফুল দাবিতে প্রচারিত ফুলের ছবিটির মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner 

পাশাপাশি প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, তথ্য ও সংবাদ ভিত্তিক চীনা কন্টেন্ট প্লাটফর্ম  Toutiao এর ‘Leaf Beauty Gallery‘ নামের একটি অ্যাকাউন্ট থেকে আলোচিত ছবিটিকে এআইয়ের সাহায্য তৈরি করা হয়েছে। 

Screenshot: mygopen

পরবর্তীতে এই প্রতিবেদনের সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে Toutiao ওয়েবসাইটে আলোচিত ছবিটি সহ অনুরূপ আরও কিছু ছবি খুঁজে পাওয়া যায়।

Image Collage by Rumor Scanner 

ছবিগুলোতে উল্লিখিত বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ছবিগুলো এআই বা  আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি। 

বাস্তব Monkey Flower কেমন?

এই ফুলটি সবচেয়ে রঙিন বন্যফুলগুলোর মধ্যে একটি। বানর জিহ্বা বের করার সময় মুখের সাথে এই ফুলের কিছুটা মিল থাকায় এটি বানরফুল নামে পরিচিত।

Screenshot: San Diego Zoo

বানরের ফুল ফোটার সময় প্রজাতি এবং অঞ্চলের উপর নির্ভর করে। পশ্চিম উপকূলে, বানরের ফুল মার্চের প্রথম দিকে এবং অক্টোবরের শেষের দিকে ফুটতে পারে। উত্তর-পূর্বে, তারা জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ফুল ফোটে। এছাড়াও অঞ্চলের উপর নির্ভর করে বসন্ত থেকে শরত্কালের শেষের দিকে বা গ্রীষ্মের শুরু থেকে শরত্কালের প্রথম দিকে, এক সময়ে কয়েক মাস ধরে বানরের ফুল ফোটে।

Screenshot: The Spruce

এছাড়াও বাস্তব Monkey Flower এর সাথে আলোচিত এই ছবিটির অনেক পার্থক্য দেখা যায়।

Image Comparison by Rumor Scanner

অর্থাৎ, বানরের অবয়ব সদৃশ হিমালয় বানরের ফুলের ছবি দাবিতে প্রচারিত ছবিটি বাস্তব কোনো ছবি নয় এবং এর সাথে হিমালয়েরও কোনো সম্পর্ক নেই।

উল্লেখ্য, আলোচিত ছবিটি এআই দ্বারা তৈরি হওয়ায় এই ফুল ২০ বছরে একবার ফোটার বিষয়টিও মিথ্যা বলে প্রতীয়মান হয়।

মূলত, সম্প্রতি বানরের অবয়ব সদৃশ হিমালয় বানরের ফুলের ছবি দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করে দাবি করা হয়, এটি ২০ বছরে একবার ফোটে। তবে অনুসন্ধানে দেখা যায়, বানরের অবয়ব সদৃশ হিমালয় বানরের ফুলের ছবি দাবিতে প্রচারিত ছবিটি বাস্তব কোনো ছবি নয়। প্রকৃতপক্ষে এটি এটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা তৈরি ছবি।

প্রসঙ্গত, এআই দিয়ে তৈরি ছবি শনাক্তকরণ সম্পর্কে আরও জানতে পূর্বেও এআই দিয়ে তৈরি ছবি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত গুজবের বিপরীতে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদন পড়ুন 

সুতরাং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই দ্বারা তৈরি বানরের অবয়ব সদৃশ হিমালয় বানরের ফুলের ছবিকে  বাস্তব দাবিতে ফেসবুকে  প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img