পারিবারিক ঝামেলা নিয়ে খালেদা জিয়ার বক্তব্য দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড 

সম্প্রতি, খালেদা জিয়ার পারিবারিক ঝামেলা নিয়ে ঘরোয়া মিটিংয়ের ভিডিও ফাঁস হয়েছে দাবি করে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটিতে বেগম খালেদা জিয়া নিজ পরিবার নিয়ে আলোচিত বক্তব্যটি প্রদান করেননি বরং ভিডিওটিতে দুইটি আলাদা সময়ের বক্তব্য জুড়ে দিয়ে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে।

মূলত, ২০১৫ সালের ১ নভেম্বর লন্ডনের পার্ক প্লাজা রিভারব্যাংক হোটেলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর দলীয় অনুষ্ঠানে দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বক্তব্যের একটি ভিডিওর ৪১ মিনিটের সময়কার বক্তব্যের অংশ “আপনারা যতই বলেন যে, আন্দোলন; আন্দোলন ঢাকায়, সেভাবে করা সম্ভব হয়নি” এর ভিডিওর সাথে একই বক্তব্যের ২৫ মিনিট ১৯ সেকেন্ডের সময়কার বক্তব্যের অংশ “এখানে আবার পরিবারের মধ্যে গণ্ডগোল আছে। তাকে তো আপনারা ভাল করে চেনেন। বউ এর সঙ্গেও গণ্ডগোল। বউ ও চায় ক্ষমতা, সেও চায় ক্ষমতা” কিছুটা পরিবর্তন করে “আবার” শব্দটির স্থলে “আমার” এবং “তাকে” শব্দটির স্থলে “তারেক রহমানকে” উচ্চারিত অডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় জুড়ে দিয়ে এডিটেড একটি ভিডিও সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

উল্লেখ্য, পূর্বেও বিষয়টি প্রচারিত হলে সেসময় এটি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img