ইউটিউবার তৌহিদ আফ্রিদি ফেসবুক লাইভে এসে অর্থ পুরস্কার ঘোষণা করেননি

সম্প্রতি, ইউটিউবার তৌহিদ আফ্রিদ্রি লাইভে এসে অর্থ পুরস্কার ঘোষণা করেছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

কী দাবি করা হচ্ছে?

তৌহিদ আফ্রিদির নামে পরিচালিত একাধিক ফেসবুক পেজ থেকে প্রচারিত লাইভগুলোর ক্যাপশনে দাবি করা হচ্ছে, “আমি প্রথম ৭৫০ জনকে নগদ ১৫ হাজার ডলার দেব যারা ছবির নম্বর সঠিকভাবে অনুমান করবে। শুভকামনা।”

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইউটিউবার তৌহিদ আফ্রিদি ফেসবুক পেজ থেকে লাইভে এসে কোনো ধরণের অর্থ পুরস্কার ঘোষণা করেননি বরং তৌহিদ আফ্রিদির নামে পরিচালিত বিভিন্ন ভুয়া ফেসবুক পেজ থেকে পুরোনো ভিডিও ব্যবহার করে উক্ত দাবিটি ছড়িয়ে পড়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধানে তৌহিদ আফ্রিদির ভেরিফাইড ফেসবুক পেজ থেকে “Gift Opening” শীর্ষক ক্যাপশনে গত ৪ জানুয়ারি প্রকাশিত ৫০ মিনিট ৩ সেকেন্ডের একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওতে ব্যাকগ্রাউন্ড এবং আনুষঙ্গিক বিষয়গুলোর সাথে আলোচিত দাবিতে ছড়িয়ে পড়া ভিডিওগুলোর মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Facebook

লাইভ ভিডিওটি বিশ্লেষণ করে দেখা যায়, গত ০৩ জানুয়ারি তৌহিদ আফ্রিদি তার জন্মদিনে পাওয়া গিফটগুলো পরদিন লাইভ ভিডিওতে খুলে দেখান।

পরবর্তীতে, সাম্প্রতিক সময়ে তৌহিদ আফ্রিদির উক্ত লাইভ ভিডিও ব্যবহার করে ‘Tawhid Afridi’ নামে ফেসবুকে একাধিক পেজ (,,) খুলে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন দাবিটি প্রচার করা হচ্ছে।

Image Comparison by Rumor Scanner

এ বিষয়ে জানতে তৌহিদ আফ্রিদি’র সোশ্যাল মিডিয়া ম্যানেজার সাজিদুল ইসলাম পাঠানের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। তিনি জানান, “গুটিকয়েক ফেসবুক পেজ তাদের ফলোয়ার বৃদ্ধির জন্যে এসব ফেইক লাইভ করছে। তৌহিদ আফ্রিদি এমন কোন কুইজ বা প্রতিযোগিতা আয়োজন করেননি।”

মূলত, গত ০৪ জানুয়ারি তৌহিদ আফ্রিদি এক ফেসবুক লাইভে তার জন্মদিনে পাওয়া গিফটগুলো খুলে দেখান। পরবর্তীতে উক্ত লাইভ ভিডিও ব্যবহার করে তার নামে একাধিক ভুয়া ফেসবুক পেজ থেকে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন দাবিতে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, ইতোপূর্বে নায়ক অনন্ত জলিল এবং অভিনেত্রী তানজিন তিশার নামে ভুয়া ফেসবুক পেজ খুলে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তারা অর্থ পুরস্কার ঘোষণা করেছেন দাবিতে প্রচার করা হলে সেসব পেজ ভুয়া হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ইউটিউবার তৌহিদ আফ্রিদি ফেসবুক লাইভে এসে অর্থ পুরস্কার ঘোষণা করেছেন শীর্ষক একটি দাবি  ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Tawhid uddin Afridi – Facebook Page
  • Tawhid uddin Afridi – Facebook live
  • Statement from Sajedul Islam Pathan
  • Rumor Scanner’s own analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img