ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে অনন্ত জলিল অর্থ পুরস্কার ঘোষণা করেননি

সম্প্রতি নায়ক অনন্ত জলিলের নামে একাধিক ফেসবুক পেজ থেকে লাইভে এসে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

কী দাবি করা হচ্ছে?

অনন্ত জলিলের নামে পরিচালিত ফেসবুক পেজগুলো থেকে প্রচারিত লাইভগুলোর ক্যাপশনে দাবি করা হচ্ছে, “ক্রিসমাস এবং নতুন বছরের উপহার ২০২৩! আমি প্রথম ৫০০ জনের জন্য নগদ ১ লক্ষ টাকা দান করছি, যারা সঠিকভাবে অঙ্কিত নম্বরটি অনুমান করতে পারে।”

Screenshot source: Facebook

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, নায়ক অনন্ত জলিল ফেসবুক পেজ থেকে লাইভে এসে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেননি বরং অনন্ত জলিলের নামে পরিচালিত ভুয়া ফেসবুক পেজ থেকে পুরোনো ভিডিও ব্যবহার করে উক্ত দাবিটি ছড়িয়ে পড়েছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে অনন্ত জলিলের ভেরিফাইড ফেসবুক পেজ ‘Ananta Jalil’ এ ২০২২ সালের ১৩ সেপ্টেম্বরে প্রচারিত ৯ মিনিট ১২ সেকেন্ডের একটি লাইভ পোস্ট খুঁজে পাওয়া যায়। সেই লাইভে উপস্থিত ছিলেন অনন্ত জলিলের স্ত্রী বর্ষাও। 

Screenshot source: Facebook

সেই লাইভ ভিডিও বিশ্লেষণ করে দেখা যায়, সেই সময় মালয়েশিয়াতে অনন্ত জলিলের চলচ্চিত্র ‘দিন: দ্য ডে’ ১৬ সেপ্টেম্বর মুক্তি উপলক্ষে অনন্ত জলিল এবং তার স্ত্রী বর্ষা সেখানে অবস্থান করে এবং সেই বিষয়ে কথা বলতেই ‘Ananta Jalil’ ফেসবুক পেজ থেকে লাইভে আসেন।

পরবর্তীতে অনন্ত জলিল এবং বর্ষার সেই লাইভ ভিডিও ব্যবহার করে ‘Ananta Jalil’ নামে বিভিন্ন পেজ খুলে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন দাবিতে লাইভ ভিডিও প্রচার করা হচ্ছে।

Screenshot collage: Rumor Scanner 

এছাড়া, গত ২৭ ফেব্রুয়ারি অনন্ত জলিল তার ভেরিফাইড ফেসবুক পেজ থেকে পোস্ট (আর্কাইভ) করে এ বিষয়ে সাভার থানায় জিডি করার কথা জানান। 

Screenshot source: Facebook

মূলত, ২০২২ সালে অনন্ত জলিল তার পরিচালিত চলচ্চিত্র ‘দিন: দ্য ডে’ মালয়েশিয়াতে মুক্তির তথ্য জানানোর জন্য ১৩ সেপ্টেম্বরে তার ফেসবুক পেজ থেকে লাইভে আসেন। পরবর্তীতে উক্ত লাইভ ভিডিও ব্যবহার করে ভুয়া ফেসবুক পেজ খুলে প্রতিবার সেই ভিডিও চালু করে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন দাবিতে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, ইতোপূর্বে বর্ষীয়ান অভিনেত্রী দিলারা জামানের নামে খোলা একটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট থেকে দিলারা জামানের অসুস্থতার খবর জানিয়ে বিভিন্ন পোস্ট করার প্রেক্ষিতে অ্যাকাউন্টটি ভুয়া হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে অনন্ত জলিলের অর্থ পুরস্কার ঘোষণা করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img