শনিবার, মে 18, 2024
spot_img

ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তানজিন তিশা অর্থ পুরস্কার ঘোষণা করেননি

সম্প্রতি অভিনেত্রী তানজিন তিশার নামে একাধিক ফেসবুক পেজ থেকে লাইভে এসে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

কী দাবি করা হচ্ছে?

তানজিন তিশার নামে পরিচালিত ফেসবুক পেজগুলো থেকে প্রচারিত লাইভগুলোর ক্যাপশনে দাবি করা হচ্ছে, “ক্রিসমাস এবং নতুন বছরের উপহার ২০২৩! আমি প্রথম ৫০০ জনের জন্য নগদ ১ লক্ষ টাকা দান করছি, যারা সঠিকভাবে অঙ্কিত নম্বরটি অনুমান করতে পারে।”

Screenshot source: Facebook

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, অভিনেত্রী তানজিন তিশা ফেসবুক পেজ থেকে লাইভে এসে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে কোনো অর্থ পুরস্কার ঘোষণা করেননি বরং তানজিন তিশার নামে পরিচালিত ভুয়া ফেসবুক পেজ থেকে পুরোনো ভিডিও ব্যবহার করে উক্ত দাবিটি ছড়িয়ে পড়েছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে তানজিন তিশার ভেরিফাইড ফেসবুক পেজ থেকে পাওয়া অফিশিয়াল ফেসবুক ফ্যান গ্রুপ ‘Tanjin Tisha Official Fans Group’ এ তানজিন তিশার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে ২০২০ সালের ১৭ সেপ্টেম্বরে প্রচারিত ২০ মিনিট ৩৩ সেকেন্ডের একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot source: Facebook

লাইভ ভিডিওটি বিশ্লেষণ করে দেখা যায়, তানজিন তিশা সেদিন তার অফিশিয়াল ফেসবুক ফ্যান গ্রুপ ‘Tanjin Tisha Official Fans Group’ এ লাইভে এসে সেই সময়ে তার সমসাময়িক অভিনয়ের কাজ নিয়ে আলাপ করেন।

পরবর্তীতে, সাম্প্রতিক সময়ে তানজিন তিশার উক্ত লাইভ ভিডিও ব্যবহার করে ‘Tanjin Tisha’ নামে ফেসবুকে একাধিক পেজ (,,) খুলে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন দাবিতে লাইভ ভিডিও প্রচার করা হচ্ছে।

Screenshot collage: Rumor Scanner 

মূলত, ২০২০ সালে তানজিন তিশা তার অফিশিয়াল ফেসবুক ফ্যান গ্রুপের সদস্যদের শুভেচ্ছা জানাতে এবং সেই সময়ে তার সমসাময়িক কাজের বিষয়ে আলোচনা করতে গ্রুপটিতে লাইভে আসেন। পরবর্তীতে উক্ত লাইভ ভিডিও ব্যবহার করে একাধিক ভুয়া ফেসবুক পেজ খুলে উক্ত ভিডিও ব্যবহার করে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন দাবিতে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, ইতোপূর্বে নায়ক অনন্ত জলিলের নামে ভুয়া ফেসবুক পেজ খুলে থেকে ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তিনি অর্থ পুরস্কার ঘোষণা করেছেন দাবিতে প্রচার করা হলে সেসব পেজ ভুয়া হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ক্রিস্টমাস ও নতুন বছর উপলক্ষে তানজিন তিশার অর্থ পুরস্কার ঘোষণা করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img