মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

বিবাহ বার্ষিকীর উপহার না পেয়ে স্ত্রী কর্তৃক স্বামীকে ছুরিকাঘাতের ঘটনাটি বাংলাদেশের নয় 

সম্প্রতি, বিবাহ বার্ষিকীতে উপহার না আনায় স্বামীকে ছুরিকাঘাত-শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল “চ্যানেল২৪” এর একটি ফটোকার্ড এবং ফটোকার্ড ব্যতীত আলোচিত দাবি উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। দাবি করা হচ্ছে, এই ঘটনাটি বাংলাদেশের।

ফটোকার্ড যুক্ত করে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

বিবাহ বার্ষিকীর উপহার

ফটোকার্ড ব্যতীত ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিবাহ বার্ষিকীতে উপহার না আনায় স্বামীকে ছুরিকাঘাতের ঘটনাটি বাংলাদেশের নয় বরং ঘটনাটি ভারতের বেঙ্গালুরুর টেক করিডোর এলাকায়।

অনুসন্ধানের শুরুতে আলোচিত পোস্টগুলোতে ব্যবহৃত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে দেখা যায় ফটোকার্ডটি প্রচারের তারিখ ০৫ মার্চ ২০২৪ উল্লেখ রয়েছে। 

পরবর্তীতে চ্যানেল২৪ এর লোগো এবং তারিখের সূত্র ধরে ফেসবুকে ম্যানুয়ালি অনুসন্ধানের মাধ্যমে চ্যানেল ২৪ এর ফেসবুক পেজে আলোচিত ফটোকার্ডটি খুঁজে পাওয়া (আর্কাইভ) যায়। 

Screenshot: Channel 24 Online Facebook Page 

উক্ত গণমাধ্যমের ফেসবুক পেজে ফটোকার্ড নিয়ে প্রচারিত পোস্টের কমেন্টে এসম্পর্কিত একটি  প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, বিবাহ বার্ষিকীতে স্বামী উপহার না আনায় স্ত্রী রান্নাঘরের ছুরি দিয়ে আঘাত করে বসেন। আহস স্বামীর নাম কিরণ। গত ২৭ ফেব্রুয়ারি ভারতের বেঙ্গালুরুতে এই ঘটনাটি ঘটে। 

এছাড়া একই বিষয়ে শিরোনামে ভারতের কথা উল্লেখ না করে প্রতিবেদন প্রকাশ করেছে আরও কিছু গণমাধ্যম। প্রতিবেদন দেখুনবাংলাদেশ জার্নাল, ইনডিপেনডেন্ট টিভি, ডেইলি বাংলাদেশ এবং স্টার সংবাদ

প্রতিবেদনগুলোর শিরোনামে ঘটনাটির স্থানের নাম উল্লেখ না করায় বিষয়টি নিয়ে নেটিজেনদের মনে বিভ্রান্তি তৈরি হয়েছে। বিস্তারিত প্রতিবেদন না পড়েই তারা বিষয়টিকে বাংলাদেশের মনে করে বিভিন্ন মন্তব্য করেছেন। 

Comment Collage By Rumor Scanner 

পরবর্তীতে বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম The Times Of India এর ওয়েবসাইটে গত ০৫ মার্চ “No anniversary gift, woman stabs husband in Bengaluru” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, বিবাহ বার্ষিকীর উপহার না পেয়ে স্ত্রীর ছুরিকাঘাত স্বামী আহত হয়েছেন। গত ২৭ ফেব্রুয়ারি বেঙ্গালুরুর টেক করিডোর এলাকায় ঘটনাটি ঘটেছে। পরবর্তীতে স্বামী কিরণ (ছদ্মনাম) বেলান্দুর থানায় খুনের চেষ্টার মামলা দায়ের।

অর্থাৎ, বিবাহ বার্ষিকী উপলক্ষে উপহার না পেয়ে স্বামীকে ছুরিকাঘাতের ঘটনাটি বাংলাদেশের নয়। তবে এসম্পর্কিত খবরের শিরোনামে স্থানের নাম না উল্লেখ করায় ঘটনাটি বাংলাদেশের ভেবে নেটিজেনরা বিভ্রান্ত হয়েছেন। 

মূলত, গত ২৭ ফেব্রুয়ারি ভারতের বেঙ্গালুরুতে বিবাহ বার্ষিকীর উপহার না পেয়ে স্বামীকে ছুরিকাঘাত করেন স্ত্রী। উক্ত বিষয়ে বাংলাদেশের একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের শিরোনামে ঘটনাটির স্থানের নাম উল্লেখ না করে সংবাদ প্রচার করা হয়। পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা বিষয়টি বাংলাদেশের ঘটনা মনে করে ফেসবুকে প্রচার করেন। 

উল্লেখ্য, পূর্বেও ভারতের ঘটনা বাংলাদেশের দাবিতে প্রচারিত হলে তা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ভারতে বিবাহ বার্ষিকীর উপহার না পেয়ে স্বামীকে স্ত্রী কর্তৃক ছুরিকাঘাত করার ঘটনাটি বাংলাদেশে স্থানের নাম উল্লেখ না করে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img