মা দিবস উপলক্ষে ইউনিমার্ট ৩০ হাজার টাকা পুরস্কার দিচ্ছে শীর্ষক অফারটি ভুয়া

সম্প্রতি,’মা দিবস উপলক্ষে ইউনিমার্টের পক্ষ থেকে ৩০ হাজার টাকা পুরস্কার দেওয়া হচ্ছে‘ শীর্ষক একটি দাবি এবং এ সংক্রান্ত একটি লিংক ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

উক্ত দাবিতে হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া একটি স্ক্রিনশট দেখুন –

Screenshot from WhatsApp

একই দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

Screenshot from Facebook

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, মা দিবস উপলক্ষ্যে ইউনিমার্ট কোম্পানি অর্থ পুরস্কার দিচ্ছে না বরং ইউনিমার্টের নাম ব্যবহার করে ভুয়া লিংকের মাধ্যমে অর্থ প্রদানের মিথ্যা দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

উক্ত দাবির সত্যতা যাচাইয়ের উদ্দেশ্যে বাংলাদেশের সুপার শপ ইউনিমার্ট এর ওয়েবসাইটে অনুসন্ধান করে এ সংক্রান্ত  উপহার প্রদানের কোনো সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

Screenshot from Unimart website

পরবর্তীতে ইউনিমার্ট এর ফেসবুক পেজে গত ১১ মে ইউনিমার্টের নামে মা দিবস উপলক্ষে ৩০ হাজার টাকা পুরস্কার দেওয়া প্রসঙ্গে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। ইউনিমার্ট কর্তৃপক্ষ সেই ফেসবুক পোস্টে উক্ত উপহার প্রদান বিষয়ক দাবিটিকে ভুয়া বলে নিশ্চিত করে।

Screenshot from Facebook

এ বিষয়ে অনুসন্ধানের জন্য ইউনিমার্টের পক্ষ থেকে ৩০ হাজার টাকা পুরস্কার দেওয়ার প্রদত্ত লিংকটিতে প্রবেশ করার পর প্রথমেই অভিনন্দন জানিয়ে মোট চারটি প্রশ্নের উত্তর দিয়ে ৩০ হাজার টাকা পুরস্কার নেওয়ার জন্য একটি অপশন আসে।

Screenshot from fyp1mx.cn

সব গুলো প্রশ্নের উত্তর দিলে ৩০ হাজার টাকা পুরস্কার পাওয়ার কনফার্মেশন মেসেজ পাওয়া যাবে বলে ওয়েবসাইটটি জানান দেয়।

সবগুলো প্রশ্নের উত্তর দেওয়ার পর ৩০ হাজার টাকা পুরস্কার নেওয়ার জন্য একটি লিংক হোয়াটস অ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জারে ৫ টি গ্রুপ এবং ২০ জন বন্ধুকে পাঠাতে বলা হয়।

Screenshot from fyp1mx.cn

অনুসন্ধানের স্বার্থে রিউমর স্ক্যানার তাদের সকল নির্দেশনা অনুসরণ করেছে। কিন্তু কোনো ধরণের ইন্টারনেট অফার পাওয়া যায়নি। শেয়ারকৃত ২০ জনও সকল নির্দেশনা অনুসরণ করেছে, তবে সেই ২০ জনের কেউই ৩০ হাজার টাকা পুরস্কার পায়নি।

মূলত, সম্প্রতি দেশীয় সুপার শপ ইউনিমার্ট মা দিবস উপলক্ষে ৩০ হাজার টাকার উপহার প্রদান করছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। ইউনিমার্ট কোম্পানি এমন কোনো অফার দেয়নি। একটি ভুয়া লিংক ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, পূর্বে রমজান উপলক্ষে 50 GB ফ্রি ইন্টারনেটের অফার, নববর্ষ উপলক্ষ্যে বিনামূল্যে ৫০ জিবি ইন্টারনেটের অফার এবং হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ৫০ জিবি ফ্রি ইন্টারনেট শীর্ষক একাধিক মিথ্যা তথ্য শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, একটি ভুয়া লিংক ব্যবহার করে ইউনিমার্ট কোম্পানি ৩০ হাজার টাকা উপহার দিচ্ছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img