সব নেটওয়ার্কের জন্য দারাজের নাম ব্যবহারে ছড়ানো ৩০ জিবি ইন্টারনেট অফারটি ভুয়া

সম্প্রতি “Daraz 11.11 30 GB All SIM Free Internet Offer” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটস অ্যাপে ছড়িয়ে পড়েছে।

ফ্যাক্ট চেক

রিউমার স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ৩০ জিবি ফ্রি ইন্টারনেট অফার লিংকটি (আর্কাইভ) ভুয়া এবং উক্ত পদ্ধতি ব্যবহারে ৩০ জিবি ফ্রি ইন্টারনেট পাওয়ার বিষয়টিও মিথ্যা।

লিংকটিতে ঢুকলে প্রথমেই মোবাইল নাম্বর দিতে হয়। মোবাইল নম্বর দেওয়ার পর তারা আরও কিছু ধাপ অনুসরণ করার নির্দেশ দেয়। ওই ধাপগুলো অনুসরণ করলে ১৫ মিনিটের মধ্যে ৩০ জিবি ফ্রি ইন্টারনেট অফারের কনফার্মেশন মেসেজ পাওয়া যাবে বলে বলেন তারা।

মোবাইল নম্বর দেওয়ার পরও ৩০ জিবি ইন্টারনেট ফ্রি পেতে হলে এই লিংকটি হোয়াটস অ্যাপে ৫ টি গ্রুপ অথবা ১৫ জন বন্ধুকে পাঠাতে বলা হয়েছে।

অনুসন্ধানের স্বার্থে রিউমর স্ক্যানার তাদের সকল নির্দেশনা অনুসরণ করেছে। কিন্তু কোনো ধরণের ইন্টারনেট অফার পাওয়া যায়নি। শেয়ারকৃত ১৫ জনের কেউই অফারটি পায়নি। দারাজের সাথে যোগাযোগে জানা যায় ১১/১১ উপলক্ষে তাদের বিশেষ ছাড় চললেও এই ধরণের কোনো অফার তারা দিচ্ছে না এবং হোয়াটস অ্যাপে ছড়িয়ে পড়া এই লিংকটির সাথে তাদের কোনো ধরণের সম্পৃক্ততা নেই।

মূলত, ওয়েবসাইটটি নিজেদের প্রচারণার স্বার্থে ৩০ জিবি ইন্টারনেটের প্রলোভন দেখিয়ে এই লিংকটি ছড়াচ্ছে।

উল্লেখ্য, এ ধরণের স্ক্যাম লিংকের মাধ্যমে সোশ্যাল মিডিয়া আইডি হ্যাক, ব্যক্তিগত ড্যাটা চুরি ও ব্ল্যাকমেইলের মাধ্যমে অনলাইন নিরাপত্তাকে বিঘ্নিত করার নজির রয়েছে। 

প্রসঙ্গত, এর আগেও ঈদ উপলক্ষ্যে এবং হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে একইভাবে ভুয়া ক্যাম্পেইন ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, দারাজের নাম দিয়ে ৩০ জিবি ফ্রি ইন্টারনেট অফারের যে লিংকটি সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটস অ্যাপে ছড়িয়ে পড়েছে, তা সম্পূর্ণ ভূয়া।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img