পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষ্যে ১০০ জিবি ইন্টারনেট ফ্রী দেওয়ার তথ্যটি মিথ্যা

সম্প্রতি, “পদ্মাসেতু উদ্ভাবনে বাংলাদেশ সরকার ১০০ জিবি ইন্টারনেট দিচ্ছে একদম ফ্রী” শীর্ষক একটি ক্ষুদে বার্তা বিভিন্ন ব্যবহারকারীদের মোবাইল নাম্বারে প্রেরণ করা হয় এবং প্রেরিত ক্ষুদে বার্তাটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ছড়িয়ে পড়ে।

ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষ্যে বাংলাদেশ সরকার কিংবা কোনো সিম কোম্পানিই ১০০ জিবি ইন্টারনেট ফ্রী দেওয়ার অফার দেয়নি বরং কিছু সিম কোম্পানি সীমিত টাকায় ভালো অফারে মেগাবাইট কেনার অফার দিয়েছিলো।

গ্রামীণফোন অপারেটরদের সাথে কথা বলে জানা যায় এ ধরনের ফ্রী ইন্টারনেট অফার তাদের কোম্পানি থেকে প্রদান করা হয়নি। কোনো তথ্য মানুষজনের মাঝে শেয়ার করার কথাও তারা বলেনি। কারো কাছে শেয়ার করলে তাকে ইন্টারনেট ব্যালেন্স দেওয়ার বিষয়টিও তাদের কোম্পানি থেকে দেওয়া হয়নি বলে জানান।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে,  ইউটিউব মাধ্যম ‘ইউটিউব বিডি প্রো’ তে  ২০২২ সালের ২৫ জুন “Special Padma Bridge Pack”  শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, সর্বনিম্ন এক টাকায় ১০০ এমবি কেনার সুযোগ রয়েছে এবং সর্বোচ্চ পাঁচবার এই অফারটি রবি অ্যাপ থেকে কেনা যাবে।

অনুসন্ধানে দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্যটি তারাহীন আকাশ নামের একটি আইডি থেকে ২৭ জুন ২০২২ এ গুজবের সৃষ্টি হয়।

আইডিটির ব্যক্তির সাথে রিউমার স্ক্যানার টিমের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি তথ্যটি সঠিক নয় বলে জানান।  কেন ভুয়া তথ্যটি প্রচার করা হলো এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, মজা করেই এ তথ্য তিনি প্রকাশ করেছিলেন।

পদ্মাসেতু উদ্বোধন নিয়ে একেবারেই সুলভ মূল্যের ইন্টারনেট অফারটি দেওয়া হয়েছিলো রবি সিম থেকে। তারা ১ টাকায় ১০০ এমবি সর্বোচ্চ পাঁচবার কেনার সুযোগ দেয়। কিন্তু সম্পূর্ণ ফ্রী কোনো এমবির অফার দেয়নি।

পদ্মাসেতু উদ্বোধন নিয়ে একেবারেই সুলভ মূল্যের ইন্টারনেট অফারটি দেওয়া হয়েছিলো রবি সিম থেকে। তারা ১ টাকায় ১০০ এমবি সর্বোচ্চ পাঁচবার কেনার সুযোগ দেয়। কিন্তু সম্পূর্ণ ফ্রী কোনো এমবির অফার দেয়নি।

এয়ারটেল কোম্পানি থেকেও পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষ্য  সুলভ মূল্যে বেশি ইন্টারনেট কেনার অফার দেয়া হয়েছিলো।

এয়ারটেল অ্যাপ থেকে নেওয়া স্ক্রিনশট 

অর্থাৎ এয়ারটেল কোম্পানি থেকেও ফ্রী ইন্টারনেট সুবিধা প্রদান করা হয়নি।

মূলত, পদ্মাসেতু বাংলাদেশের জনগণের জন্য আর্শীবাদস্বরূপ একটি স্থাপত্য। বাংলাদশের দক্ষিণ অঞ্চলের মানুষদের জীবনমান উন্নয়নের পাশাপাশি এ সেতু দেশের অর্থনীতিতেও রাখবে গুরুত্বপূর্ণ অবদান। গত ২৫ জুন মহাসমারোহে পদ্মাসেতুর উদ্বোধন করা হয়। এ উদ্বোধনকে উৎসবমুখর করে তোলে সিম কোম্পানিগুলো সুলভ মূল্যে ইটারনেট অফার দিয়েছিলো। পদ্মা সেতু উদ্বোধনকে কেন্দ্র করেই সরকার ১০০জিবি ফ্রি ইন্টারনেট দিচ্ছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষ্যে বিভিন্ন সিম কোম্পানি সুলভ মূল্যে ইন্টারনেট ডাটা অফার করেছিলো। কিন্তু ১০০ জিবি ইন্টারনেট ফ্রী দেওয়ার অফার কোনো সিম কোম্পানি থেকেই দেওয়া হয়নি। 

সুতরাং, পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষ্যে সরকার থেকে ১০০ জিবি ইন্টারনেট ফ্রী দেওয়ার তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img