বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

বিগো লাইভে রিজভীর লাইভ দাবিতে প্রচারিত বিষয়টি ভুয়া

সম্প্রতি, ‘নাশকতার খরচা তুলতে Bigo Live – এ এসে নোংরামী করছেন রুহুল কবির রিজভী’ শীর্ষক ক্যাপশনে বিগো লাইভ অ্যাপের স্ক্রিনশটে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর ছবিসহ একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

রিজভীর লাইভ

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রুহুল কবির রিজভী বিগো লাইভ প্লাটফর্মে কোনো লাইভ করেননি বরং উক্ত দাবিতে প্রচারিত স্ক্রিনশটটি এডিটেড।

কি-ওয়ার্ড সার্চ করে Bangla Politix নামক ফেসবুক পেজে গত ১১ নভেম্বরে প্রকাশিত এ বিষয়ের সম্ভাব্য প্রথম ফেসবুক পোস্টটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Facebook

তবে Bangla Politix নামক পেজটি বিশ্লেষণ করে দেখা যায়, এটি একটি রাজনৈতিক স্যাটায়ার মূলক পেজ এবং পেজটির ক্যাটাগরিতে ‘Comedy club’ উল্লেখ করা রয়েছে। এছাড়া, এই পেজ থেকে বিভিন্ন সময় বিভিন্ন রাজনৈতিক ঘটনাবলি হাস্যরসাত্মভাবে উপস্থাপন করা হয় বলে লক্ষ্য করা যায়। 

এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

রুহুল কবির রিজভীর ছবিসহ বিগো অ্যাপের স্ক্রিনশট সম্পর্কে জানতে রিভার্স ইমেজ সার্চ করে বিএনপির ইউটিউব চ্যানেলে গত ১০ নভেম্বর “রুহুল কবির রিজভীর সংবাদ সম্মেলন” শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিওর দৃশ্যের সাথে বিগো লাইভের আলোচিত স্ক্রিনশটটির মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

ভিডিওটির বিস্তারিত অংশ থেকে জানা যায়, গত ১০ নভেম্বর ঢাকা থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী বিএনপির ইউটিউব চ্যানেল থেকে ভার্চুয়ালি সংবাদ সম্মেললে যোগ দেন। সেদিন তিনি উক্ত সম্মেলনে সমসাময়িক বিভিন্ন ঘটনা নিয়ে কথা বলেন।

পরবর্তী অনুসন্ধানে বিগো লাইভ অ্যাপে বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভীর ছবি ও নামে গ্রহণযোগ্য কোনো বিগো অ্যাকাউট খুঁজে পাওয়া যায়নি।

Screenshot from Bigo Live App

অর্থাৎ, রুহুল কবির রিজভীর ছবিসহ বিগো লাইভ অ্যাপের এই স্ক্রিনশটটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি করা হয়েছে।

মূলত, গত ১০ নভেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী বিএনপির ইউটিউব চ্যানেল থেকে ভার্চুয়ালি সংবাদ সম্মেললে যোগ দিয়ে সমসাময়িক ঘটনা নিয়ে কথা বলেন। সম্প্রতি সেই সংবাদ সম্মেলনের একটি মূহুর্তের ছবি স্ক্রিনশট নিয়ে বিগো লাইভ অ্যাপের স্ক্রিনশটের আদলে এডিটের মাধ্যমে তৈরি করে, ‘নাশকতার খরচা তুলতে Bigo Live – এ এসে নোংরামী করছেন রুহুল কবির রিজভী’ শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, পূর্বে বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভীকে নিয়ে ইন্টারনেটে ভুল তথ্য প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে:

সুতরাং, বিগো লাইভে রুহুল কবির রিজভীর লাইভ শীর্ষক দাবিতে প্রচারিত বিষয়টি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img