শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

বিএনপি নেতা রুহুল কবির রিজভী এবং মির্জা আব্বাসের বক্তব্য বিকৃত করে প্রচার

সম্প্রতি, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী একই দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস উদ্দিন আহমেদকে ‘নমরুদ ফেরাউন’ বলে কটাক্ষ করেছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

যা দাবি করা হচ্ছে

১১ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিওটির প্রথমে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস উদ্দিন আহমেদ বলতে দেখা যায়, “তিন তিন বার গণতান্ত্রিক ভাবে ভোটের মাধ্যমে তারা ক্ষমতায় এসেছে।” ভিডিওটির পরবর্তী অংশে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “আপনি এটা কি করে বলতে পারলেন? আপনি নমরুদ, আপনি ফেরাউন, আপনি হিটলারের আত্মা।”

রুহুল কবির রিজভী

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

এক্সে (সাবেক টুইটার) প্রচারিত এমন একটি ভিডিও দেখুন পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মির্জা আব্বাস উদ্দিন আহমেদকে কটাক্ষ করে রুহুল কবির রিজভী এমন কোনো মন্তব্য করেননি বরং ভিন্ন সময় ও প্রেক্ষাপটের মির্জা আব্বাস এবং রুহুল কবির রিজভীর আলাদা দুইটি অনুষ্ঠানের বক্তব্যের ভিডিও সম্পাদনার মাধ্যমে কাটছাঁট করে খণ্ড খণ্ড অংশ জোড়া লাগিয়ে উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

মির্জা আব্বাসের বক্তব্যের ভিডিও যাচাই

ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘Bangla Vision’ এর ফেসবুক পেজে গত ১৮ আগস্ট “আলোর দেখা পাচ্ছি, সামনে আমাদের দিন আসছে: মির্জা আব্বাস” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিওর সাথে উক্ত দাবিতে প্রচারিত আলোচিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

ভিডিওটি থেকে জানা যায়, গত ১৮ আগস্ট বিকালে গুলশান-১ ডিসিসি মার্কেটের সামনে ঢাকা মহানগর উত্তর বিএনপি আয়োজিত গণমিছিলের আগে মির্জা আব্বাস এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন। বক্তব্য দেওয়ার এক পর্যায়ে তিনি বলেন, ‘আমি একদিন স্কুল খুঁজতেছিলাম, যেই স্কুলে ভর্তি হলে মিথ্যা কথা শেখা যায়। যেই স্কুলে ভর্তি হলে আজকের প্রধানমন্ত্রীর হাসিনার মতো, যেই স্কুলে ভর্তি হলে কাদেরের মতো মিথ্যা কথা শেখা যায়। ভাই এরা যে কোন স্কুল থেকে পড়ছে আমি জানিনা। এতো মিথ্যা কথা বলে আমি জানিনা। বলে কি জানেন? “তিন তিন বার গণতান্ত্রিক ভাবে ভোটের মাধ্যমে তারা ক্ষমতায় এসেছে। আয়নায় কি নিজের মুখটাও দেখেনা?

অর্থাৎ, মির্জা আব্বাস সেদিন আওয়ামী লীগকে উদ্দেশ্য করে এসব কথা বলছিলেন।

রুহুল কবির রিজভীর বক্তব্যের ভিডিও যাচাই

ভিডিওটির মূল সূত্রের বিষয়ে অনুসন্ধানে সময় টিভির ইউটিউব চ্যানেলে গত ১ আগস্ট “পুলিশ শেখ হাসিনার প্রাইভেট বাহিনী: রিজভি” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের সাথে আলোচিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, গত ১ আগস্ট নয়াপল্টনে কেরানীগঞ্জ দক্ষিণ থানা বিএনপির উদ্যোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের উপর হামলার প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে রুহুল কবির রিজভী বক্তব্য দেন। রুহুল কবির রিজভী বলেন, প্রধানমন্ত্রী আপনার মধ্যে বিবেক থাকতো, মহিলাদের মধ্যে মানবতাবোধ বেশি থাকে কিন্তু আপনার মধ্যে সেই মানবতাবোধ নেই। আপনি নমরুদ, আপনি ফেরাউন আপনি হিটলারের আত্মা। হিটলারের আত্মা আপনার মধ্যে ভর করেছে বলেই আপনি আজকে হাফেজ আবরারের সোনার ছেলে, হাফেজ রেজাউলকে, সাজিদ বাবুকে, রহিম নেওয়াজকে এবং সর্বোপরি এদেশের একজন জাতীয় নেতা গায়েশ্বর চন্দ্র রায়কে আঘাত করতে দ্বিধা করেননি।

অর্থাৎ, রুহুল কবির রিজভী সেদিন প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে এসব কথা বলেন।

মূলত, গত ১৮ আগস্ট বিএনপির এক কর্মসূচিতে দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস উদ্দিন আহমেদ এর দেওয়া বক্তব্যের সম্পূর্ণ অংশ তুলে না ধরে শুধু “তিন তিন বার গণতান্ত্রিক ভাবে ভোটের মাধ্যমে তারা ক্ষমতায় এসেছে” শীর্ষক অংশ তুলে ধরে ভিডিওর পরবর্তী অংশে গত ১ আগস্ট বিএনপির আরেক কর্মসূচিতে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর দেওয়া বক্তব্যের “আপনি নমরুদ, আপনি ফেরাউন আপনি হিটলারের আত্মা।” শীর্ষক অংশ যুক্ত করে মির্জা আব্বাসকে রুহুল কবির রিজভী সমালোচনা করেছেন দাবিতে বিকৃতভাবে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। যার ফলে আলোচিত ভিডিওটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, পূর্বে বিএনপি নেতা রুহুল কবির রিজভীর বক্তব্য বিকৃত করে প্রচার করা হলে বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী একই দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস উদ্দিন আহমেদকে নমরুদ ফেরাউন বলেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওটি সম্পূর্ণ এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img