সৌদির স্কুলে রোনালদোর সন্তানেরা মারধরের শিকার হননি 

সম্প্রতি, রোনালদোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজের বরাত দিয়ে সৌদি আরবের স্কুলে রোনালদোর সন্তানরা মারধরের শিকার হয়েছেন দাবি করে বিভিন্ন দেশের গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম বুর্জ নিউজের প্রতিবেদন দেখুন Burj News (আর্কাইভ)।

সুইডেনভিত্তিক সংবাদমাধ্যম সুইডেন পোস্টের প্রতিবেদন দেখুন Sweden Posts English (আর্কাইভ)।

মালয়েশিয়ায় সংবাদমাধ্যম নিউ স্টেয়ার্স টাইমস এর প্রতিবেদন দেখুন New Straits Times (আর্কাইভ)

নাইজেরিয়ার সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন; Daily Post Nigeria (আর্কাইভ) Alimosho Today (আর্কাইভ)।

একই দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্টটি দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সৌদি আরবের স্কুলে ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর সন্তানরা মারধরের শিকার হননি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যপ্রমাণ ছাড়াই রোনালদোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজকে সূত্র হিসেবে উল্লেখ করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, খেলাধুলা বিষয়ক ওয়েবসাইট Sportskeeda এর গত ৪ এপ্রিল প্রকাশিত “Media have published some fallacious stories” – Georgina Rodriguez hits out at ‘false’ claims about her kids after Cristiano Ronaldo’s Saudi move” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পায় রিউমর স্ক্যানার।

প্রতিবেদনটিতে রোনালদোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজ  এর বরাতে বলা হয়, রোনালদোর সন্তানরা মারধরের শিকার হয়েছেন বলে যে সংবাদ প্রচারিত হচ্ছে সেটি মিথ্যা।

Source: Sportskeeda

রোনালদোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজের ইনস্টাগ্রাম স্টোরির সূত্র ধরে Sportskeeda উক্ত প্রতিবেদনটি প্রকাশ করে। 

জর্জিয়া তার ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেন,‘স্কুলে আমাদের সন্তানদের নিয়ে কিছু সংবাদমাধ্যম একেবারে ভুল খবর করেছে। আমার বাচ্চারা খুব ভালো স্কুল পেয়েছে। সেখানে সবাই ভীষণ পেশাদার। আমাদের সঙ্গেও খুব ভালো ব্যবহার করেন তারা।’

Source: Sportskeeda

পাশাপাশি, কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় সংবাদমাধ্যম Mashable India এর ওয়েবসাইটে গত ৫ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে রোনালদোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজের ইনস্টাগ্রাম স্টোরির বরাত দিয়ে জানানো হয় রোনালদোর সন্তানরা স্কুলে মারধরের শিকার হয়েছেন দাবিতে সংবাদমাধ্যমে প্রচারিত দাবিটি ভিত্তিহীন এবং মিথ্যা।

মূলত, সম্প্রতি সৌদি আরবের স্কুলে ফুটবল তারকা রোনালদোর সন্তানরা মারধরের শিকার হয়েছেন দাবি করে রোনালদোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজের বরাত দিয়ে বিভিন্ন দেশের গণমাধ্যমের সংবাদ প্রচারিত হয়। তবে অনুসন্ধানে জানা যায়, উল্লিখিত দাবিটি সত্য নয়। উক্ত দাবিটিকে মিথ্যা বলে নিশ্চিত করে রোনালদোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজ গনমাধ্যমকে জানান, ‘সৌদি আরবে তার সন্তানরা ভালো স্কুল এবং বন্ধুবান্ধব পেয়েছে।’

প্রসঙ্গত, পূর্বেও ফুটবল তারকা রোনালদোকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়া ভুল তথ্যকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

সুতরাং, সোদি আরবে ক্রিশ্চিয়ানো রোনালদোর সন্তানরা স্কুলে হেনস্তার শিকার হয়েছেন দাবিতে গণমাধ্যমে প্রচারিত সংবাদটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img