শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ভারতীয় চলচ্চিত্র পরিচালক রাজ চক্রবর্তীর পরিবারসহ ইসলাম ধর্ম গ্রহণের দাবিটি মিথ্যা

সম্প্রতি, “পরিবারসহ ইসলাম ধর্ম গ্রহন করলেন রাজ চক্রবর্তী!” শীর্ষক শিরোনামে কয়েকটি ছবি সংযুক্ত একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত পোস্টগুলো দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন খানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতীয় বাংলা চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা রাজ চক্রবর্তীর পরিবারসহ ইসলাম ধর্ম গ্রহণের তথ্যটি সঠিক নয় বরং প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ে তার পরিবারসহ রাজস্থানের আজমীর শরীফ পরিদর্শনকালে ধারণ করা হয়েছে।

অনুসন্ধানে, রাজ চক্রবর্তীর পরিবারসহ ইসলাম ধর্ম গ্রহণ সংক্রান্ত কোনো খবর ভারতীয় বা আন্তর্জাতিক গণমাধ্যমে খুঁজে পাওয়া না গেলে, পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘Raj Chakraborty’ এর ভেরিফাইড ফেসবুক পেজ হতে গত ২৭ মার্চ “All about last night! A visit to the Ajmer Sheriff. May almighty bless and protect us all. 🤲🙏🤲 Thank you #kashif bhai for taking care of us, a soul enriching experience.” (“গত রাতে আজমির শরীফ পরিদর্শন। সর্বশক্তিমান আমাদের সকলকে আশীর্বাদ করুন এবং রক্ষা করুন। 🤲🙏🤲 আপনাকে ধন্যবাদ #কাশিফ ভাই আমাদের খেয়াল রাখার জন্য, একটি প্রাণ সমৃদ্ধ অভিজ্ঞতা।”) শীর্ষক শিরোনামে প্রচারিত একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

আবার, একই দিনে Raj Chakraborty Fans নামের একটি টুইটার একাউন্ট হতে “রাজস্থানের আজমীর শরিফ দরগাহ তে রাজদা শুভশ্রীদি ও উভান ❤️” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি টুইট বার্তায় একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়। উক্ত টুইট বার্তাটি রাজ চক্রবর্তী তার ব্যক্তিগত ভেরিফাইড টুইটার একাউন্ট ‘Raj chakrabarty’ হতে রি-টুইট করেছেন।

এছাড়াও, কলকাতা ভিত্তিক সংবাদমাধ্যম ‘Kolkata24x7 এর ওয়েবসাইটে গত ২৭ মার্চ “Ajmer Sharif: ফেজ টুপি পরে মাজহারে রাজ-পুত্র” শীর্ষক শিরোনামে প্রচারিত প্রতিবেদনে সংযুক্ত ছবির সঙ্গে ইসলাম ধর্ম গ্রহণ দাবিতে প্রচারিত ছবিগুলোর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

মূলত, গত ২৬ মার্চ পশ্চিমবঙ্গের বারকপুরের বিধায়ক এবং ভারতীয় বাংলা চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা রাজ চক্রবর্তী স্বপরিবারে ভারতীয় মুসলিমদের অন্যতম তীর্থস্থান রাজস্থানের আজমীর শরীফে ঘুরতে যান। উক্ত উপাসনালয়ে পরিবারসহ কাটানো সময়কালীন ধারণকৃত ছবিগুলোকেই রাজ চক্রবর্তীর পরিবারসহ ইসলাম ধর্ম গ্রহণের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রাজস্থানের আজমীর শরীফ মুসলমানদের উপাসনালয়ের পাশাপাশি পর্যটন কেন্দ্র হিসেবেও বেশ সুপরিচিত। উক্ত স্থানে বিভিন্ন সময়ে মুসলিম ছাড়াও ভিন্ন ধর্মের মানুষও ভ্রমণ করে থাকেন।

রাজ চক্রবর্তী
Screenshot from Rediff

উল্লেখ্য, পূর্বেও ভারতীয় একাধিক অভিনেতার ইসলাম ধর্ম গ্রহণের দাবিতে প্রচারিত তথ্যকে ভুয়া শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

ভারতীয় অভিনেতা টিকু তালসানিয়ার ইসলাম গ্রহণের তথ্যটি মিথ্যা

ভারতীয় অভিনেতা জিৎ এর ইসলাম গ্রহণের দাবিটি মিথ্যা

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে আজমীর শরীফ পরিদর্শনকালে রাজ চক্রবর্তীর পরিবারের সদস্যদের সাথে ধারণকৃত ছবিকে ‘তিনি পরিবারসহ ইসলাম ধর্ম গ্রহণ করছেন’ দাবিতে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: পরিবারসহ ইসলাম ধর্ম গ্রহন করলেন রাজ চক্রবর্তী
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Raj Chakraborty: https://www.facebook.com/iamrajchoco/posts/532712798224472
  2. Raj Chakraborty Fan Twitter: https://twitter.com/ChakrabortyFans/status/1507954833466175490?t=Z9isHUe9Xx_-9lEDs1T-9g&s=19
  3. Ajmer Sharif: ফেজ টুপি পরে মাজহারে রাজ-পুত্র
  4. Priyanka Chopra visits Ajmer Dargah | Celebs – Times of India Videos
  5. Mardaani star Rani Mukerji visits Ajmer Sharif Dargah with brother Raja Mukerji | IndiaToday
  6. Photo: Amitabh visits Ajmer Sharif – Rediff.com movies
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img