সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

ভারতীয় অভিনেতা টিকু তালসানিয়ার ইসলাম গ্রহণের তথ্যটি মিথ্যা

সম্প্রতি “আলহামদুলিল্লাহ!!! ইন্ডিয়ান অভিনেতা টিকু তালসানিয়া তার আসল ঠিকানা ইসলামে ফিরে এসেছেন” শীর্ষক শিরোনামে একটি তথ্য ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতীয় অভিনেতা টিকু তালসানিয়ার ইসলাম ধর্ম গ্রহণের তথ্যটি ভিত্তিহীন ও মিথ্যা এবং তার দাঁড়ি-মোচ সম্বলিত ছড়িয়ে পরা ছবিটি একটি নাটকের শুটিং চলাকালীন সময়ে ধারণ করা হয়েছিলো।

অনুসন্ধানে, অভিনেতা টিকু তালসানিয়ার ইসলাম ধর্ম গ্রহণ সংক্রান্ত কোনো খবর ভারতীয় বা আন্তর্জাতিক গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘KushRang’ নামের একটি ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ৬ ফেব্রুয়ারিতে “Tiku Talsania With Topi and Beard Looking So Happy On His Upcoming Drama Serial” শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from KushRang YouTube channel

ভিডিওটির ৪৭ সেকেন্ড সময়কালে পেছনের অংশে ক্যামেরা এবং একাধিক লোকজনের সমাগম লক্ষ করা যায়। যা থেকে পরিলক্ষিত হয় এটি একটি শুটিং এর ভিডিও।

টিকু তালসানিয়া
Screenshot from KushRang YouTube channel

মূলত, ভারতীয় অভিনেতা টিকু তালসানিয়া মুসলিম একটি চরিত্রে অভিনয়ের জন্য মুসলমানদের ন্যায় দাড়ি লাগানোর পরবর্তী সময়ে ধারণকৃত একটি ছবিই তার ইসলাম ধর্মে ফিরে আসার পরের ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম শিক্ষার্থীদের জন্য নামাজ বাধ্যতামূলক করার তথ্যটি মিথ্যা

উল্লেখ্য, বিষয়টি সম্পর্কে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে টিকু তালসানিয়ার সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, তার ইসলাম গ্রহণের দাবিটি মিথ্যা এবং দাড়ি-মোচ সহ ছবিগুলো তার বিবিসির একটি অনুষ্ঠানের শুটিংয়ের সময় তোলা হয়েছে যেখানে তিনি মুসলমান বেশে একজন বধির চরিত্রে অভিনয় করেছেন।

Screenshot from India Today website

সুতরাং, শুটিং চলাকালীন সময়ে মুসলমান বেশে থাকা অভিনেতা টিকু তালসানিয়ার ছবি যুক্ত করে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ইন্ডিয়ান অভিনেতা টিকু তালসানিয়া তার আসল ঠিকানা ইসলামে ফিরে এসেছেন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. KushRang YouTube: https://www.youtube.com/watch?v=SpG-736RULA
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img