শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

প্রাণ-আরএফএলের ৪১ বর্ষপূর্তি উপলক্ষে ১০ হাজার টাকা জিতার ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি “PRAN-RFL Group 41st Anniversary Best Brand Lucky Draw” শীর্ষক শিরোনামের একটি ক্যাম্পেইন লিংক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ম্যাসেঞ্জারে ছড়িয়ে পড়েছে।

ভুয়া ওয়েবসাইট এবং ফেসবুকে প্রচারিত এমন কিছু লিংক ও পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রাণ আরএফএল গ্রুপেএ ৪১ বছর পূর্তি উপলক্ষে লটারির ক্যাম্পেইন লিংকটি ভুয়া এবং উক্ত পদ্ধতি ব্যবহারে ১০ হাজার টাকা পাওয়ার বিষয়টিও মিথ্যা।

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, একটু ভুয়া ওয়েবসাইট থেকে ‘প্রাণ-আরএফএল’ এর নামে প্রশ্নোত্তরের মাধ্যমে ১০ হাজার টাকা জিতে নেওয়া শীর্ষক ক্যাম্পেইনটি চালানো হচ্ছে।

উক্ত ওয়েবসাইটের লিংকটিতে প্রবেশ করলে দেখা যায় তারা অভিনন্দন জানিয়ে প্রথমে ৪ টি প্রশ্ন সম্বলিত একটি জরিপ ফর্ম পূরণ করতে দিচ্ছে। প্রশ্নোত্তর পর্ব শেষে তারা পুনরায় অভিনন্দন জানিয়ে উত্তরগুলো সংরক্ষিত হয়েছে বলে সম্মতি প্রদান করে এবং একটি গিফট বক্স পাওয়ার সুযোগ রয়েছে বলে জানায়।

পরবর্তী ধাপে পুরস্কার পেতে সঠিক বক্সটি নির্বাচন করতে হবে এবং সুযোগ থাকবে তিনটি। বক্সগুলোতে ক্লিক করার প্রথম ধাপে সফল না হলেও দ্বিতীয় ক্লিকে একটি বক্স খুলে যায়। বক্সটি খুললেই জানা যায়, অভিনন্দন! আপনি ১০ হাজার টাকা জিতেছেন। এরপর স্ক্রিনে ২ টি নিয়ম সম্বলিত একটি লেখা ভেসে ওঠে।

নিয়ম ২টি হলোঃ-

1. You must tell 5 groups or 20 friends about our promotions.

2. Click ‘continue’ and claim your prize

অর্থাৎ, এখানে বলা হচ্ছে ১০ হাজার টাকা পেতে ৫ টি গ্রুপ অথবা ২০ জন বন্ধুকে এই ক্যাম্পেইনটি সম্পর্কে বলতে হবে৷

এর পরবর্তীতে, পুরষ্কারটি সংগ্রহ করতে ‘Click’ আইকনে চাপ দিলে তাদের প্রদত্ত শর্ত মেনে ক্যাম্পেইনে অংশগ্রহণ করতে বলা হয়।

এছাড়া ‘প্রাণ-আরএফএল’ এর ওয়েবসাইটে আলোচিত “প্রাণ-আরএফএলেরভ ৪১ বছর পূর্তি উপলক্ষে প্রশ্নোত্তরের মাধ্যমে ১০ হাজার টাকা জিতার সুযোগ” শীর্ষক কোনো ক্যাম্পেইন বা সংবাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

মূলত, একটি ভুয়া ওয়েবসাইট থেকে প্রাণ-আরএফএল এর ৪১ বছর পূর্তি উপলক্ষে প্রশ্নোত্তরের মাধ্যমে ১০ হাজার টাকা দেওয়ার প্রলোভন দেখিয়ে একটি ক্যাম্পেইন লিংক ৫ টি গ্রুপ অথবা ২০ জনকে শেয়ার করতে বলা হচ্ছে।

উল্লেখ্য, এর আগেও স্বপ্ন থেকে ১০ হাজার টাকা, বাংলাদেশ রেলওয়ে থেকে ৩০ হাজার টাকা, হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সব নেটওয়ার্কের জন্য ৩০ জিবি বিশেষ ফ্রি ইন্টারনেট, বাংলাদেশ এয়ারলাইন্স থেকে ১০ হাজার টাকা এবং ACI কোম্পানি থেকে ৫০০০ টাকা শীর্ষক দাবিতে একইভাবে ভুয়া ক্যাম্পেইন ছড়িয়ে পড়লে বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, প্রাণ-আরএফএল গ্রুপের ৪১ বছর পূর্তি উপলক্ষে প্রশ্নোত্তরের মাধ্যমে ১০ হাজার টাকা জিতে নেওয়া শীর্ষক ক্যাম্পেইন লিংকটি সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

  • রিউমর স্ক্যানার টিমের নিজস্ব অনুসন্ধান। 
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img