বাংলাদেশ রেলওয়ে হতে ৩০ হাজার টাকা জেতার ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি, “Bangladesh Railway Government Transport Subsidy! Through the questionnaire, you will have a chance to get 30000 taka” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জরিপের মাধ্যমে ৩০ হাজার টাকা জিতে নেওয়ার ক্যাম্পেইন লিংকটি ভুয়া এবং এই পদ্ধতি ব্যবহার করে ৩০ হাজার টাকা পাওয়ার বিষয়টিও মিথ্যা।

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, একটি ভুয়া ওয়েবসাইট থেকে বাংলাদেশ রেলওয়ের নামে জরিপের মাধ্যমে ৩০ হাজার টাকা জিতে নেওয়া শীর্ষক ক্যাম্পেইনটি চালানো হচ্ছে। সেই ওয়েবসাইটের লিংকটিতে প্রবেশ করলে দেখা যায়, তারা প্রথমে অভিনন্দন জানিয়ে প্রথমে ৪ টি প্রশ্ন সম্বলিত একটি জরিপ ফর্ম পূরণ করতে দেয়।  

Question 1 of 4 : Do you know Bangladesh Railway ?

Question 2 of 4 : How old are you ?

Question 3 of 4 : How do you think of Bangladesh Railway ?

Question 4 of 4 : Are you male or female ?

প্রশ্ন চারটির উত্তর দেওয়া শেষ হলে ওয়েবসাইটটি থেকে পুনরায় অভিনন্দন জানিয়ে বলে, 

Your answer has been saved successfully! You have a chance to win gifts. You must select the correct box with your prize inside. You have 3 attempts. Good luck!

অর্থাৎ ওয়েবসাইটটি উত্তরগুলো সংরক্ষণ করে জানায়, আপনার পুরস্কার পাওয়ার সুযোগ আছে। পুরস্কার পেতে সঠিক বক্সটি নির্বাচন করুন। আপনার সুযোগ তিনটি। পরবর্তীতে বক্সগুলোতে ক্লিক করার প্রথম ধাপে সফল না হলেও দ্বিতীয় ক্লিকে একটি বক্স খুলে যায়। 

বক্সটি খুললেই জানা যায়, অভিনন্দন! আপনি ৩০ হাজার টাকা জিতেছেন। এরপর স্ক্রিনে 

৩ টি নিয়ম সম্বলিত একটি লেখা ভেসে ওঠে।

নিয়ম তিনটি হলো:

1. You must tell 5 groups or 20 friends about our promotions.

2. Enter your address and complete registration.

3. The gifts will be delivered within 5-7 days

অর্থাৎ, এখানে বলা হচ্ছে ৩০ হাজার টাকা পেতে ৫ টি গ্রুপ অথবা ২০ জন বন্ধুকে এই ক্যাম্পেইনটি সম্পর্কে বলতে হবে৷ পরের ধাপে ঠিকানা বসিয়ে নিবন্ধন সম্পন্ন করতে বলে। শেষ ধাপে বলা হয়, ৫-৭ দিনের মধ্যে পুরস্কারটি প্রাপকের ঠিকানায় পৌঁছে দেওয়া হবে৷ 

৩০ হাজার টাকা পাওয়ার এই প্রলোভনের কারণে অনেকেই লিংকটি হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিভিন্ন জনের কাছে শেয়ার করছেন। তবে বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য বাংলাদেশ রেলওয়ের যুগ্ম মহাপরিচালক ( অর্থ) এ এইচ এম শামসুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে বলেন, এই ধরনের কোনো ক্যাম্পেইন চালু আছে বলে আমার জানা নেই। এমন হলে আমি যেহেতু রেলওয়ের সাথে যুক্ত,  আমি তো জানতাম। 

এছাড়া ক্যাম্পেইনটি প্রচার করা ‘m39793.cn’ নামের ওয়েবসাইটি যাচাইয়ে who.is ব্যবহার করে দেখা যায়, ওয়েবসাইটি ২০২১ সালের জুন মাসের ২৫ তারিখে রেজিস্ট্রেশন করা হয়েছে।  তবে, এই ওয়েবসাইটের সাথে বাংলাদেশ রেলওয়ের কোনো যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি।

পাশাপাশি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই সংক্রান্ত কোনো ক্যাম্পেইনের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

৩০ হাজার

মূলত, একটি ভুয়া ওয়েবসাইট থেকে ৩০ হাজার টাকা দেওয়ার প্রলোভন দেখিয়ে ক্যাম্পেইন লিংকটি ৫ টি গ্রুপ অথবা ২০ জনকে শেয়ার করতে বলা হচ্ছে।

প্রসঙ্গত, এর আগেও হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবং সব নেটওয়ার্কের জন্য ৩০ জিবি বিশেষ ফ্রি ইন্টারনেট শীর্ষক দাবিতে একইভাবে ভুয়া ক্যাম্পেইন ছড়িয়ে পড়লে বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

অর্থাৎ, জরিপের মাধ্যমে ৩০ হাজার টাকা জেতা শীর্ষক ক্যাম্পেইন লিংকটি সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

Rumor Scanner Own Analysis

Bangladesh Railway Ministry: http://mor.gov.bd/

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img