সব নেটওয়ার্কের জন্য ৩০ জিবি ফ্রী ইন্টারনেট অফারটি ভুয়া

সম্প্রতি, “সব নেটওয়ার্কের জন্য ৩০ জিবি বিশেষ ফ্রী ইন্টারনেট অফার” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ৩০ জিবি ইন্টারনেট ফ্রি দেওয়ার ক্যাম্পেইন লিংকটি ভুয়া এবং এই পদ্ধতিতে ৩০ জিবি ফ্রি ইন্টারনেট পাওয়ার বিষয়টিও মিথ্যা।

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, একটি ভুয়া ওয়েবসাইট থেকে ‘Free 30GB data offer campaign’ শীর্ষক ক্যাম্পেইনটি চালানো হচ্ছে।

৩০ জিবি

সেই ওয়েবসাইটের লিংকটিতে প্রবেশ করলে দেখা যায় তারা সেখানে প্রথমে একটি বক্সে ফোন নাম্বার পাঠাতে বলে। সেখানে ফোন নাম্বার দেওয়ার পরপরই “Congratulations! Your Number is Eligible to Receive and Activate free 30GB Offer, Valid for 1 Month on your Android Phone or Apple iPhone!

How to activate your free 30GB Offer?

1. To activate your free 30GB Offer, First click the green button “WHATSAPP” and send this information to 12 groups on WhatsApp!

2. After sending the message, you will now go to the next step where you will be able to complete your free 30GB data activation and receive it on your Mobile within 5 minutes.” স্ক্রিনে লেখাটি ভেসে ওঠে।

অর্থাৎ, এখানে বলা হচ্ছে ৩০ জিবি ডাটা ৫ মিনিটের মধ্যে ফ্রি পেতে নিচের হোয়াটসঅ্যাপ বাটনে ক্লিক করে লিংকটি ১২ জন বন্ধুকে শেয়ার করুন।

৩০ জিবি ফ্রি ইন্টারনেটের এই প্রলোভনের কারণে অনেকেই লিংকটি হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিভিন্ন জনের কাছে শেয়ার করছেন। তবে লিংকটিতে ঢুকে দেখা যায় ফোন নাম্বার দেওয়ার বক্সে যেকোন কিছু লিখেই সেন্ড বাটনে ক্লিক করলে এটি একই অভিনন্দন বার্তা দেখায়।

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপের ১০ বছর পূর্তি উপলক্ষে ৫০ জিবি ইন্টারনেট ফ্রি শীর্ষক ক্যাম্পেইনটি ভুয়া

এছাড়াও সঠিক নাম্বার দিয়ে ১২ জন শেয়ারকারীর একজনকে ইন্টারনেট পেয়েছে কি না জিজ্ঞেস করা হলে তিনি ইন্টারনেট পাননি বলে নিশ্চিত করেছেন। হোয়াটসঅ্যাপ এর অফিসিয়াল ওয়েবসাইট সহ সোস্যাল মিডিয়া হ্যান্ডেলে এমন কোনো ক্যাম্পেইন এর অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি।

মূলত, একটি ভুয়া ওয়েবসাইট থেকে ৩০ জিবি ফ্রি ইন্টারনেট দেওয়ার প্রলোভন দেখিয়ে ক্যাম্পেইন লিংকটি ১২ জনকে শেয়ার করতে বলা হচ্ছে।

প্রসঙ্গত, এর আগেও ঈদ উপলক্ষ্যে এবং হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে একইভাবে ভুয়া ক্যাম্পেইন ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

অর্থাৎ, বিনামূল্যে ৩০ জিবি ইন্টারনেট ফ্রি শীর্ষক ক্যাম্পেইন লিংকটি সম্পূর্ণ ভুয়া এবং এই পদ্ধতিতে ৫০ জিবি ইন্টারনেট ফ্রি পাওয়ার বিষয়টি মিথ্যা।

তথ্যসূত্র

Rumor Scanner Own Analysis

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img