ঈদ উল ফিতর উপলক্ষে ৫০ জিবি ইন্টারনেট ফ্রি শীর্ষক ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি “ঈদ উল ফিতর উপলক্ষে বিনামূল্যে ৫০ জিবি (সমস্ত নেটওয়ার্ক) ৯০ দিনের জন্য বৈধ” শীর্ষক শিরোনামে একটি ক্যাম্পেইনের লিংক সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ঈদ উল ফিতর উপলক্ষ দাবি করে ৫০ জিবি ইন্টারনেট ফ্রি দেওয়ার ক্যাম্পেইন লিংকটি ভুয়া এবং এই পদ্ধতিতে ৫০ জিবি ফ্রি ইন্টারনেট পাওয়ার বিষয়টিও মিথ্যা।

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, একটি ভুয়া ওয়েবসাইট থেকে ‘ঈদ উল ফিতর উপলক্ষে সকল নেটওয়ার্ক এর জন্য ৫০ জিবি ইন্টারনেট ফ্রি দিচ্ছে’ শীর্ষক ক্যাম্পেইনটি চালানো হচ্ছে।

Screenshot from SCAM website

সেই ওয়েবসাইটের লিংকটিতে প্রবেশ করলে দেখা যায় তারা সেখানে প্রথমে একটি বক্সে ফোন নাম্বার পাঠাতে বলে। সেখানে ফোন নাম্বার দেওয়ার পরপরই “Congratulations! Your Number is Eligible to Receive free 50GB Data, Valid for 3 Months! To get your free 50GB data, First click the green button “WHATSAPP” and share this information with 12 Friends or groups on WhatsApp! Let us celebrate together. Invite Your loved Ones to benefit also After sending the message, you will now get your free 50GB data on your Mobile within 5 minutes.  স্ক্রিনে লেখাটি ভেসে ওঠে।

অর্থাৎ, এখানে বলা হচ্ছে ৫০ জিবি ডাটা ৫ মিনিটের মধ্যে ফ্রি পেতে নিচের হোয়াটসঅ্যাপ বাটনে ক্লিক করে লিংকটি ১২ জন বন্ধুকে শেয়ার করুন।

৫০ জিবি ফ্রি ইন্টারনেটের এই প্রলোভনের কারণে অনেকেই লিংকটি হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিভিন্ন জনের কাছে শেয়ার করছেন। তবে লিংকটিতে ঢুকে দেখা যায় ফোন নাম্বার দেওয়ার বক্সে যেকোন কিছু লিখেই সেন্ড বাটনে ক্লিক করলে এটি একই অভিনন্দন বার্তা দেখায়।

এছাড়াও সঠিক নাম্বার দিয়ে ১২ জন শেয়ারকারীর একজনকে ইন্টারনেট পেয়েছে কি না জিজ্ঞেস করা হলে তিনি ইন্টারনেট পাননি বলে নিশ্চিত করেছেন। হোয়াটসঅ্যাপ এর অফিসিয়াল ওয়েবসাইট সহ সোস্যাল মিডিয়া হ্যান্ডেলে এমন কোনো ক্যাম্পেইন এর অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি।

এদিকে ক্যাম্পেইনটিতে “Celebrating 10 years” উল্লেখ করা রয়েছে অর্থাৎ বলা হচ্ছে হোয়াটসঅ্যাপ কোম্পানির ১০ বছর পূর্তি উৎযাপন এবং ঈদ উল ফিতর উপলক্ষে এই ফ্রি ইন্টারনেট দেওয়া হচ্ছে। তবে হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠা করা হয়েছিলো ২০০৯ সালে অর্থাৎ কোম্পানিটি ইতিমধ্যে দশ বছর পেড়িয়ে প্রায় ১৩ বছর পূর্ণ করেছে। Whois এর তথ্যমতে Whatsapp.com ডোমেইনটি নিবন্ধিত হয়েছিল ২০০৮ সালে এবং ভুয়া ওয়েবসাইট টি নিবন্ধিত হয়েছে ২০২১ সালের ২৩ নভেম্বরে।

ঈদ

মূলত, একটি ভুয়া ওয়েবসাইট থেকে হোয়াটসঅ্যাপ এর দশ বছর পূর্তি এবং ঈদ উল ফিতর উপলক্ষে ৫০ জিবি ফ্রি ইন্টারনেট দেওয়ার প্রলোভন দেখিয়ে ক্যাম্পেইন লিংকটি ১২ জনকে শেয়ার করতে বলা হচ্ছে।

এছাড়া আগেও হোয়াটসঅ্যাপ এর ১০ বছর পূর্তি উপলক্ষে বিনামূল্যে ৫০ জিবি ইন্টারনেট ফ্রি শীর্ষক ক্যাম্পেইন হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকে ছড়ানো হয়েছিলো।

হোয়াটসঅ্যাপের ১০ বছর পূর্তি উপলক্ষে ৫০ জিবি ইন্টারনেট ফ্রি শীর্ষক ক্যাম্পেইনটি ভুয়া

অর্থাৎ, ঈদ উল ফিতর উপলক্ষে এবং হোয়াটসঅ্যাপের দশ বছর পূর্তি উপলক্ষে বিনামূল্যে ৫০ জিবি ইন্টারনেট ফ্রি শীর্ষক ক্যাম্পেইন লিংকটি সম্পূর্ণ ভুয়া এবং এই পদ্ধতিতে ৫০ জিবি ইন্টারনেট ফ্রি পাওয়ার বিষয়টিও মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ঈদ উল ফিতর উপলক্ষে বিনামূল্যে ৫০ জিবি (সমস্ত নেটওয়ার্ক) ৯০ দিনের জন্য বৈধ
  • Claimed By: WhatsApp Forwards
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img