বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন মারা যাওয়ার দাবিটি মিথ্যা 

সম্প্রতি,‘বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন মারা গেছেন‘ শীর্ষক একটি দাবিসামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে৷ 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে ( আর্কাইভ) , এখানে ( আর্কাইভ ) , এখানে ( আর্কাইভ),  এখানে ( আর্কাইভ) এবং এখানে ( আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন মারা যায়নি বরং তিনি বর্তমানে ভালো আছেন এবং সিঙ্গাপুরের একটি হাসাপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে ২৮ জুলাই বিএনপি’র অফিসিয়াল ফেসবুক পেইজে প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook

ঐ পোস্টে ২৮ জুলাই সিঙ্গাপুর সময় সকাল ১০ টায় তোলা বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড. খন্দকার মোশাররফ হোসেনের একটি ছবি সংযুক্ত করে বলা হয়, ‘বিএনপির জাতীয় কমিটির সিনিয়র সদস্য ও সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড. খন্দকার মোশাররফ হোসেন আলহামদুলিল্লাহ আগের থেকে অনেক সুস্থ আছেন, ভাল আছেন। কোন ধরনের গুজবে কান দেবেন না।’

এছাড়াও দেশীয় মূলধারার অনলাইন গণমাধ্যম bdnews24.com এ গত ২৮ জুলাই ” সিঙ্গাপুরে চিকিৎসাধীন মোশাররফ ‘ভালো আছেন’ ” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot Source: bdnews24.com

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ‘বেঁচে নেই‘ বলে যে খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে তা নেহাতই ‘গুজব’ বলে জানিয়েছে তার পরিবার।

খন্দকার মোশাররফ হোসেনের ছোট ছেলে ব্যারিস্টার খন্দকার মারুফ হোসেন গণমাধ্যমকে বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমে গতকাল থেকে একটি মহল গুজব ছড়াচ্ছে। এটা ঠিক নয়। বাবা ভালো আছেন। তার চিকিৎসা চলছে।”

মূলত, গত জুন মাসের শেষের দিকে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন। এরই প্রেক্ষিতে খন্দকার মোশাররফ হোসেন মারা গেছেন দাবিতে একটি তথ্য গত ২৮ জুলাই ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, খন্দকার মোশাররফ হোসেনের মৃত্যুর দাবিটি সঠিক নয়। বিষয়টি গুজব বলে বিএনপি এবং তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

 উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন ব্যক্তিদের মৃত্যু নিয়ে মিথ্যা তথ্য প্রচারের ঘটনায় একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন  দেখুন এখানে, এখানে, এখানে, এখানে

সুতরাং, বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন মারা গেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img