বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

চলচ্চিত্র অভিনেতা ও নির্মাতা কাজী হায়াতের মৃত্যুর তথ্যটি গুজব

সম্প্রতি ‘#মাত্র_পাওয়াঃ মারা গেলেন বাংলা চলচ্চিত্রের অভিনেতা কাজী হায়াৎ..’ শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চলচ্চিত্র অভিনেতা ও নির্মাতা কাজী হায়াৎ মারা যাওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং ভূইফোঁড় অনলাইন পোর্টালের সূত্রে এই ভুয়া খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

তথ্যটির সত্যতা অনুসন্ধানে দেখা যায়, wdnews7.com নামে একটি ভূইফোঁড় অনলাইন পোর্টালের সূত্রে কাজী হায়াতের মৃত্যুর সংবাদটি প্রচার করা হচ্ছে। 

Screenshot from Facebook Post

প্রতিবেদনটি যাচাই করে দেখা যায়, এটির বিস্তারিত অংশে মূলধারার অনলাইন পোর্টাল রাইজিং বিডির সূত্রে উল্লেখ করা হয়েছে, ‘বেশ কিছুদিন ধরেই অসুস্থ দেশের খ্যাতমান চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াৎ। অসুস্থতা নিয়েই বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) পরিচালক সমিতির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এফডিসিতে আসেন তিনি। এসময় আবেগপ্রবণ হয়ে ৭৪ বছর বয়সী এই পরিচালক বলেন, ‘মারুফকে (ছেলে) বলেছি, আমার লাশ আসবে এফডিসিতে, পরিচালকরা গোসল করাবে, দাফন হবে নিজের গ্রামে।’

Screenshot from wednews7.com

পরবর্তীতে অনুসন্ধানে রাইজিং বিডির ওয়েবসাইটে ২০২১ সালের ৩০ ডিসেম্বর ‘লাশ আসবে এফডিসিতে, পরিচালকরা গোসল করাবে: কাজী হায়াৎ‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল প্রতিবেদনটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from risingbd.com

প্রতিবেদনটি থেকে জানা যায়, সে সময় কাজী হায়াতের স্বাস্থ্য ভালো যাচ্ছিল না। এর মধ্যেই তিনি পরিচালক সমিতির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এফডিসিতে গিয়ে আবেগপ্রবণ হয়ে বলেন, ‘মারুফকে (ছেলে) বলেছি, আমার লাশ আসবে এফডিসিতে, পরিচালকরা গোসল করাবে, দাফন হবে নিজের গ্রামে।’

Screenshot from risingbd.com

২০২১ সালে দেওয়া কাজী হায়াতের এই বক্তব্য সূত্রেই তিনি মারা গেছেন দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে মূলধারার কোনো গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে কাজী হায়াতের মৃত্যু বা অসুস্থতা সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, চলচ্চিত্র অভিনেতা ও নির্মাতা কাজী হায়াৎ ২০২১ সালের ৩০ ডিসেম্বর পরিচালক সমিতির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে গিয়ে আবেগপ্রবণ হয়ে বলেন, ‘মারুফকে (ছেলে) বলেছি, আমার লাশ আসবে এফডিসিতে, পরিচালকরা গোসল করাবে, দাফন হবে নিজের গ্রামে।’ যা নিয়ে সেসময় মূলধারার অনলাইন পোর্টাল রাইজিং বিডি সহ একাধিক গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। সম্প্রতি তার এই বক্তব্যটি দিয়ে রাইজিং বিডির সূত্রে একটি ভূইফোঁড় অনলাইন পোর্টালে দাবি করা হয় যে, কাজী হায়াৎ মারা গেছেন। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে মূলধারার কোনো গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে কাজী হায়াতের মৃত্যু বা অসুস্থতা সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলচ্চিত্র অভিনেতা ও নির্মাতা কাজী হায়াতের মৃত্যুর দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img