শনিবার, জুলাই 20, 2024
spot_img

জি এম কাদের সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেননি

সম্প্রতি, “সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিল জি এম কাদের, ক্ষেপলো ওবায়দুল কাদের” শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

জি এম কাদের

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের সংসদ সদস্য পদ থেকে পদত্যাগের ঘোষণা দেননি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। আলোচিত ভিডিওটি’র শিরোনাম এবং থাম্বনেইলে উল্লেখিত দাবির সাথে ভিডিওটি’র বিস্তারিত অংশের মিল পাওয়া যায়নি। 

ভিডিওতে প্রচারিত আলোচিত দাবি নিয়ে অনুসন্ধানে, প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে হতে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

আলোচিত ভিডিওটিতে প্রচারিত দাবির বিষয়ে বিস্তারিত অনুসন্ধানে ভিডিওটিতে দেখানো ভিডিও ক্লিপটির বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Bogra News Live এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ৩১ জুলাই “জাতীয় পার্টির জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর আওয়ামী লীগ ।। জিএম কাদের” শীর্ষক শিরোনামে প্রকাশিত জি এম কাদেরের একই বক্তব্যের ভিন্ন কোণ থেকে ধারণকৃত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিওর বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ২০২৩ সালের জুলাই মাসে বগুড়া জেলা জাতীয় পার্টির সম্মেলনে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেন, ‘জাপার জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর আওয়ামী লীগ। জাপাকে ধংস ও ক্ষতি আওয়ামী লীগ বেশি করলেও, বিএনপিও জাপার ক্ষতি করেছে।’ 

উক্ত ভিডিওর সূত্র ধরে জাতীয় দৈনিক সমকালের ওয়েবসাইটে ২০২৩ সালের ৩০ জুলাই “দালালি করে ক্ষমতায় আসতে চাই না: জি এম কাদের” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Source: সমকাল

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালের ৩০ জুলাই বগুড়া জেলা জাতীয় পার্টির সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে জি এম কাদের এসব কথা বলেন।

অর্থাৎ, ভিডিওটি পুরোনো এবং আলোচিত দাবির সাথে প্রচারিত ভিডিও ক্লিপটির কোনো সম্পর্ক নেই।

মূলত, ২০২৩ সালের জুলাই মাসে বগুড়া জেলা জাতীয় পার্টির সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। বগুড়ায় জাতীয় পার্টির সম্মেলনে তার দেওয়া ভাষণের একটি ভিডিওকেই সম্প্রতি, “সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিল জি এম কাদের, ক্ষেপলো ওবায়দুল কাদের” শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। 

উল্লেখ্য, পূর্বেও চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, জি এম কাদের সংসদ সদস্য পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img