ক্রিস্টোফার নোলান ও কিলিয়ান মারফিকে ঘিরে ‘বণিক বার্তা’র এক প্রতিবেদনে চারটি ভুল তথ্য

সম্প্রতি, “নোলানের সিনেমায় অভিনয় করতে মরিয়া ছিলেন মারফি” শীর্ষক শিরোনামে দেশীয় সংবাদমাধ্যম ‘বণিক বার্তা’র অনলাইন সংস্করণে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে উল্লেখ করা হয়ঃ 

“ক্রিস্টোফার নোলানের সঙ্গে কিলিয়ান মারফির সম্পর্ক প্রায় ২০ বছরের। এর মধ্যে পিকি ব্লাইন্ডার্সের ছয়টি সিজন, ব্যাটম্যান সিরিজের তিনটি সিনেমা, ইনসেপশন ও ডানকার্ক তৈরি করেছেন নোলান। কিন্তু কখনই নিজের সিনেমায় মারফিকে অভিনয় করার প্রস্তাব দেননি তিনি। ওপেনহেইমারে প্রথমবারের মতো সে সুযোগ পেলেন মারফি। আণবিক বোমার জনক জে. রবার্ট ওপেনহেইমার। তিনি একজন তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী ছিলেন। ওপেনহেইমার সিনেমায় এ পদার্থবিজ্ঞানীর চরিত্রটি ফুটিয়ে তুলবেন কিলিয়ান মারফি। ”

দেশীয় সংবাদমাধ্যম ‘বণিক বার্তা’য় প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এই লিংকে। 

Screenshot: Bonik Barta
যা দাবি করা হচ্ছে

বণিক বার্তা’র অনলাইন সংস্করণের প্রতিবেদনে উল্লেখ করা হয়, “বিখ্যাত ব্রিটিশ-আমেরিকান চলচ্চিত্র পরিচালক ক্রিস্টোফার নোলানের সাথে আইরিশ অভিনেতা কিলিয়ান মারফির প্রায় ২০ বছরের সম্পর্ক। এর মধ্যে পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজের ছয়টি সিজন, ব্যাটম্যান সিরিজের তিনটি চলচ্চিত্র, ইনসেপশন ও ডানকার্ক তৈরি করেছেন নোলান। কিন্তু কখনই নোলান তার সিনেমায় মারফিকে অভিনয় করার প্রস্তাব দেননি। নোলানের ওপেনহেইমার চলচ্চিত্রে প্রথমবারের মতো সে সুযোগ পেয়েছেন কিলিয়ান মারফি।” অর্থাৎ প্রতিবেদনে পরোক্ষভাবে ৪টি দাবি প্রতীয়মান হয়ঃ

  • পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজে মারফি অভিনয় করেননি
  • পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজের ছয়টি সিজন তৈরি করেছেন ক্রিস্টোফার নোলান
  • নোলানের ব্যাটম্যান সিরিজের তিনটি চলচ্চিত্র সহ ইনসেপশন ও ডানকার্ক সিনেমায় মারফিকে অভিনয় করার প্রস্তাব দেননি বা সিনেমাগুলোতে মারফি অভিনয় করেননি
  • নোলানের ওপেনহেইমার চলচ্চিত্রে প্রথমবারের মতো অভিনয়ের সুযোগ পেয়েছেন কিলিয়ান মারফি
দাবি ১ঃ পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজে মারফি অভিনয় করেননি

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজে কিলিয়ান মারফি অভিনয় করেনি শীর্ষক দাবিটি সত্য নয় বরং সিরিজটিতে মারফি প্রধান চরিত্রে অভিনয় করেছেন।

কি-ওয়ার্ড অনুসন্ধান পদ্ধতি ব্যবহার করে চলচ্চিত্র, টেলিভিশন সিরিজ সহ বিভিন্ন কন্টেন্ট সম্পর্কিত তথ্যের অনলাইন ডাটাবেস “IMDB”- তে দেখা যায় যে “কিলিয়ান মারফি” সিরিজটির প্রধান “থমাস শেলবি” চরিত্রে অভিনয় করেছেন।

Screenshot: IMDB
দাবি ২ঃ পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজের ছয়টি সিজন তৈরি করেছেন ক্রিস্টোফার নোলান

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজের পরিচালক ক্রিস্টোফার নোলান শীর্ষক দাবিটি সত্য নয় বরং পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজের কোনো কিছুই নোলান পরিচালনা করেননি। সিরিজটির ৬টি সিজন ৬ জন আলাদা পরিচালক পরিচালনা করেছেন।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে চলচ্চিত্রের অনলাইন ডেটাবেজ ভিত্তিক ওয়েবসাইট ‘Imdb’ এ “Full Cast & Crew: Peaky Blinders (2013–2022)” শীর্ষক শিরোনামে প্রকাশিত পরিচালকের নামের তালিকায় ক্রিস্টোফার নোলানের নাম পাওয়া যায়নি। 

Screenshot from Imdb

ওয়েবসাইটের তথ্য মতে এ পর্যন্ত মুক্তি পাওয়া পিকি ব্লাইন্ডার্সের ৬ টি সিজনে মোট ৬ জন পরিচালক পরিচালনা করেছেন। তারা হচ্ছেন টম হারপার, অটো বাদার্স্ট, ডেভিড ক্যাফেরি, টিম মিলেন্টস, কম ম্যাককার্থি ও এনথনি বায়ার্ন।

অর্থাৎ, পিকি ব্লাইন্ডার্স ড্রামা সিরিজের পরিচালক ক্রিস্টোফার নোলান নন।

দাবি ৩ঃ নোলানের ব্যাটম্যান সিরিজের তিনটি চলচ্চিত্র সহ ইনসেপশন ও ডানকার্ক সিনেমাগুলোতে মারফি অভিনয় করেননি

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নোলানের ব্যাটম্যান সিরিজের তিনটি চলচ্চিত্র সহ ইনসেপশন ও ডানকার্ক সিনেমাগুলোতে মারফি অভিনয় করেননি শীর্ষক দাবিটি সত্য নয় বরং দাবির প্রতিটি সিনেমাতেই কিলিয়ান মারফি বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।

কি-ওয়ার্ড অনুসন্ধান পদ্ধতি ব্যবহার করে চলচ্চিত্র, টেলিভিশন সিরিজ সহ বিভিন্ন কন্টেন্ট সম্পর্কিত তথ্যের অনলাইন ডাটাবেস “IMDB”- তে দেখা যায় যে “কিলিয়ান মারফি” ক্রিস্টফার নোলান পরিচালিত  ইনসেপশনডানকার্ক সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে। তবে এগুলোর কোনোটিতেই তিনি প্রধান চরিত্রে অভিনয় করেননি।

Image Collage by Rumor Scanner

এছাড়াও, মারফি  The Dark Knight Trilogy- three Christopher Nolan Batman movies অর্থাৎ, ব্যাটম্যান সিজিরেজ তিনটি সিনেমাতেই বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। এক্ষেত্রে-ও এগুলোর কোনোটিতেই তিনি প্রধান চরিত্রে অভিনয় করেননি।

Image Collage by Rumor Scanner
দাবি ৪ঃ নোলানের ওপেনহেইমার চলচ্চিত্রে প্রথমবারের মতো অভিনয়ের সুযোগ পেয়েছেন কিলিয়ান মারফি

দাবি করা হয়েছে, ক্রিস্টোফার নোলানের সঙ্গে কিলিয়ান মারফির প্রায় ২০ বছরের (Batman Begins এর সময় থেকে) সম্পর্কের মধ্যে নোলানের ওপেনহেইমার চলচ্চিত্রে প্রথমবারের মতো অভিনয়ের সুযোগ পেয়েছেন কিলিয়ান মারফি।

ফ্যাক্টচেক

নোলানের ওপেনহেইমার চলচ্চিত্রে প্রথমবারের মতো অভিনয়ের সুযোগ পেয়েছেন কিলিয়ান মারফি শীর্ষক দাবিটি সত্য নয় বরং নোলানের ওপেনহেইমার চলচ্চিত্রে প্রথমবারের মতো প্রধান চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছেন কিলিয়ান মারফি।

ইতোমধ্যেই তিন নম্বর দাবির ক্ষেত্রে প্রমাণিত হয়েছে যে, ক্রিসোফার নোলানের ব্যাটম্যান সিরিজের তিনটি চলচ্চিত্র সহ ইনসেপশন ও ডানকার্ক সিনেমাগুলোতে মারফি বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। যদিও এগুলোর কোনোটিতেই তিনি প্রধান চরিত্রে অভিনয় করেননি। যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যগাজিন ভ্যারাইটি-র প্রতিবেদন অনুযায়ী এই প্রথমবার ক্রিস্টোফার নোলানের চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছেন কিলিয়ান মারফি।

মূলত, কিলিয়ান মারফি অভিনিত ড্রামা সিরিজ পিকি ব্লাইন্ডার্স এর এ পর্যন্ত ৬ টি সিজন মুক্তি পেয়েছে। এ ড্রামা সিরিজের পরিচালক ছিলেন যথাক্রমে টম হারপার, অটো বাদার্স্ট, ডেভিড ক্যাফেরি, টিম মিলেন্টস, কম ম্যাক কার্থি, এনথনি বায়ার্ন। এই জুলাই মাসের শেষের দিকে ক্রিস্টোফার নোলান পরিচালিত এবং কিলিয়ান মারফি অভিনীত আসন্ন নতুন চলচ্চিত্র ‘ওপেনহেইমার’ মুক্তি পাবে। এখানে অনুমেয় যে, কিলিয়ান মারফি’র অভিনীত এই সিরিজটির জনপ্রিয়তা এবং ওপেনহাইমারের প্রধান চরিত্রে অভিনয় করেছেন মারফি সেহেতু সিনেমাটি নিয়ে প্রকাশিত সংবাদে পিকি ব্লাইন্ডার্স সিনেমার নাম ভুলক্রমে উল্লেখ করা হয়েছে। এছাড়াও, নোলানের ব্যাটম্যান সিরিজের তিনটি চলচ্চিত্র সহ ইনসেপশন ও ডানকার্ক সিনেমাগুলোতে মারফি প্রধান চরিত্রে অভিনয় করেননি উল্লেখ করতে গিয়ে; নোলানের ব্যাটম্যান সিরিজের তিনটি চলচ্চিত্র সহ ইনসেপশন ও ডানকার্ক সিনেমাগুলোতে মারফি অভিনয় করেননি উল্লেখ করে ফেলেছে দেশীয় গণমাধ্যম “বণিক বার্তা”।

উল্লেখ্য, পরবর্তীতে বণিক বার্তা তাদের অনলাইনে প্রকাশিত প্রতিবেদনের ভুল তথ্য সংশোধন করেছে।

Image Collage by Rumor Scanner

এছাড়াও, “বণিক বার্তা” তাদের প্রতিবেদনে সূত্র হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যগাজিন ভ্যারাইটি-র কথা উল্লেখ করলেও ইন্টারনেটে উপলব্ধ প্রতিবেদনটির প্রথম আর্কাইভ থেকে আলোচিত ৪টি দাবির একটিও পাওয়া যায়নি। বরং প্রতিবেদনটিতে মারফি’কে উপস্থাপনের ক্ষেত্রে “পিকি ব্লাইন্ডার্স” শীর্ষক সম্বোধন’কে “বণিক বার্তা” অনুবাদের সময়ে বিভ্রান্তিকরভাবে উপস্থাপন করেছে।

প্রসঙ্গত, পূর্বেও গণমাধ্যমে ভুল তথ্যের মাধ্যমে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। প্রতিবেদনগুলো দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ক্রিস্টোফার নোলান এবং কিলিয়ান মারফি’কে নিয়ে দেশীয় সংবাদমাধ্যম বণিক বার্তা’য় চারটি (এই প্রতিবেদনে আলোচিত) দাবি প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img