কালবেলা’র নকল ফটোকার্ডে ২ নভেম্বর নগরবাসীকে চলাচলের ক্ষেত্রে ডিএমপির সতর্কতার ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, ‘২ নভেম্বর নগরবাসীকে চলাচলের ক্ষেত্রে সতর্কতার পরামর্শ ডিএমপির’ শীর্ষক শিরোনামে মূলধারার গণমাধ্যম কালবেলা’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

সতর্কতা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ২ নভেম্বর নগরবাসীকে চলাচলের ক্ষেত্রে ডিএমপির পক্ষ থেকে সতর্ক থাকার পরামর্শ দেওয়ার দাবিটি সঠিক নয় এবং কালবেলাও উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং আলোচিত এই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে কালবেলা’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ১ নভেম্বর ২০২৩।

Screenshot: Facebook Claim Post

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা তারিখ এবং কালবেলা’র লোগোর সূত্র ধরে কালবেলা’র ফেসবুক পেজে ১ নভেম্বর বা তার আগে পরে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, কালবেলা’র ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলেও এসংক্রান্ত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া, আলোচিত দাবিটির বিষয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে অন্যান্য গণমাধ্যম এবং নির্ভরযোগ্য কোনো সূত্রেও কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে গত ২৯ অক্টোবর কালবেলা’র ফেসবুক পেজে ‘হরতাল নিয়ে ডিএমপি কমিশনারের হুশিয়ারি’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ডের ডিজাইনের সাথে আলোচিত ফটোকার্ডটিতে থাকা ছবির মিল পাওয়া যায়।

Screenshot: Kalbela Facebook Page 

ধারণা করা যায়, এই ফটোকার্ডটি সম্পাদনার মাধ্যমে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

Photocard Comparison by Rumor Scanner

অর্থাৎ, ‘২ নভেম্বর নগরবাসীকে চলাচলের ক্ষেত্রে সতর্কতার পরামর্শ ডিএমপির’ শীর্ষক শিরোনামে কালবেলা সাম্প্রতিক সময়ে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি।

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য গ্রহণযোগ্য কোনো সূত্রে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এরূপ কোনো সতর্কবার্তার সংবাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

মূলত, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যান্য নেতাকর্মী ও সমর্থকদের গ্রেপ্তার ও পুলিশি অভিযানে নেতাকর্মী নিহতের প্রতিবাদে গত ৩০ অক্টোবর দেশব্যাপী ৩ দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এরপর জামায়াতের পক্ষ থেকেও একই তারিখে অবরোধের ঘোষণা দেওয়া হয়। পরবর্তীতে ‘২ নভেম্বর নগরবাসীকে চলাচলের ক্ষেত্রে সতর্কতার পরামর্শ ডিএমপির’ শীর্ষক শিরোনামে একটি তথ্য মূলধারার গণমাধ্যম কালবেলা’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। তবে অনুসন্ধানে দেখা যায়, দৈনিক কালবেলা এরুপ কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। দৈনিক কালবেলা’র ফেসবুক পেজে গত ২৯ অক্টোবর ‘হরতাল নিয়ে ডিএমপি কমিশনারের হুশিয়ারি’ শীর্ষক শিরোনামে প্রকাশিত ফটোকার্ডটি নকল করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, বিএনপি’র ২৮ অক্টোবরে সমাবেশের ঘটনায় বিভিন্ন ভুয়া তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমের নাম, লোগো, শিরোনাম এবং নকল ফটোকার্ড ব্যবহার করে অপপ্রচারের বিষয়ে গত ০৫ সেপ্টেম্বর বিস্তারিত ফ্যাক্ট ফাইল প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘২ নভেম্বর নগরবাসীকে চলাচলের ক্ষেত্রে সতর্কতার পরামর্শ ডিএমপির’ শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে কালবেলা’র নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img