শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

বাংলাভিশনের ফটোকার্ড সম্পাদনার মাধ্যমে প্রধানমন্ত্রীর বক্তব্য বিকৃত করে প্রচার

সম্প্রতি, ‘প্রশাসনের কাছে আরেকবার সুযোগ চাইলেন শেখ হাসিনা’ শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশনের আদলে তৈরি একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

প্রধানমন্ত্রীর

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘প্রশাসনের কাছে আরেকবার সুযোগ চাইলেন শেখ হাসিনা’ শীর্ষক শিরোনামে বাংলাভিশন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এমন কোনো বক্তব্য দেননি বরং  বাংলাভিশনের ফটোকার্ডটির শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে’প্রশাসনের কাছে’ শীর্ষক শব্দদ্বয় যুক্ত করে এটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম।

 Screenshot: Facebook

ফটোকার্ডটির উপরের বাম কোণে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশন এর লোগো ব্যবহার করা হয়েছে। এই সূত্রে ধরে বাংলাভিশন এর ফেসবুক পেজ হতে একটি ফটোকার্ড সংগ্রহ করে আলোচিত ফটোকার্ডটির সাথে তূলনামূলক বিশ্লেষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে বেশকিছু পার্থক্য পরিলক্ষিত হয়। প্রথমত আলোচিত ফটোকার্ডে ‘প্রশাসনের কাছে’ শীর্ষক শব্দদয় যে ফন্টে লেখা হয়েছে সে ফন্টের সাথে বাংলাভিশনে ব্যবহৃত ফন্টের মিল নেই। দ্বিতীয়ত বাংলাভিশন এর ফটোকার্ডের নিচে সংবাদমাধ্যমটির ওয়েবসাইটের ঠিকানা এবং ‘নিউজ লিংক কমেন্টে’ শীর্ষক বাক্য উল্লেখ থাকলেও আলোচিত ফটোকার্ডটিতে এই তথ্যগুলো অনুপস্থিত।

Photocard Comparison by Rumor Scanner

অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে বাংলাভিশনের ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং  ইউটিউব চ্যানেলে সাম্প্রতিক সময়ে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। তাছাড়া, অন্যকোনো গণমাধ্যমেও প্রধানমন্ত্রীর এমন কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

তবে বাংলাভিশনের ভেরিফাইড ফেসবুক পেজে গত ০২ আগস্ট ‘আরেকবার সুযোগ চাইলেন শেখ হাসিনা’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড এবং এর কমেন্টে একই শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Bangla Vision Facebook

প্রতিবেদন থেকে জানা যায়, গত ০২ আগস্ট রংপুর জেলা স্কুল মাঠে রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নতির জন্য আরেকবার আওয়ামী লীগ সরকারকে ভোট দিয়ে ক্ষমতায় যেতে সুযোগ দেওয়ার আহ্বান জানান।

অর্থাৎ, এই ফটোকার্ডটির শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে ‘প্রশাসনের কাছে’ শীর্ষক শব্দদ্বয় যুক্ত করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

Photocard Comparison by Rumor Scanner 

পাশাপাশি, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আলোচিত এই ফটোকার্ডটি বাংলাভিশনের নয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এমন কোনো বক্তব্য প্রদান করেননি।

মূলত, গত ০২ আগস্ট রংপুর জেলা স্কুল মাঠে রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নতির জন্য আরেকবার আওয়ামী লীগ সরকারকে ভোট দিয়ে ক্ষমতায় যেতে সুযোগ দেওয়ার আহ্বান জানান। এবিষয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশন তাদের ফেসবুক পেজে ‘আরেকবার সুযোগ চাইলেন শেখ হাসিনা’ শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড এবং সংবাদ প্রকাশ করে। পরবর্তীতে সেই ফটোকার্ডটির শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ‘প্রশাসনের কাছে’ শীর্ষক শব্দদয় যুক্ত করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়।

প্রসঙ্গত, গত আট মাসে বিভিন্ন গণমাধ্যমের নাম, লোগো, শিরোনাম এবং নকল ফটোকার্ড ব্যবহার করে অপপ্রচারের বিষয়ে বিস্তারিত ফ্যাক্ট ফাইল প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন গণমাধ্যমের ফটোকার্ড নকল করে মিথ্যা তথ্য প্রচার করা হলে সেসময় বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

সুতরাং, বাংলাভিশনকে উদ্ধৃত করে ‘প্রশাসনের কাছে আরেকবার সুযোগ চাইলেন শেখ হাসিনা’ শীর্ষক শিরোনামে  প্রচারিত তথ্যটি মিথ্যা এবং আলোচিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img